ঢাকাসোমবার , ৩ অক্টোবর ২০২২
  1. সর্বশেষ

প্রতিষ্ঠার ৩৮ বছরে ঢাবি সাংবাদিক সমিতি

প্রতিবেদক
নিউজ এডিটর
১৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৫০ অপরাহ্ণ

Link Copied!

ঢাবি প্রতিনিধি

বস্তুনিষ্ঠ সাংবাদিকতা, আপোষহীন পেশাদারিত্ব ও নিরপেক্ষতা বজায় রেখে প্রতিষ্ঠার ৩৭ বছর পেরিয়ে ৩৮তম বছরে পা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। ‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ এই স্লোগানকে ধারন করে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

দেশের ক্যাম্পাস সাংবাদিকদের অন্যতম প্রাচীন এই সংগঠনের ৩৭ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে কেক কাটা, আনন্দ শোভাযাত্রা, প্রীতি ফুটবল ম্যাচসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছেন সংগঠনটির সদস্যরা।

আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকালে ছাত্র-শিক্ষক কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন। পরে উপাচার্যের নেতৃত্বে ছাত্র-শিক্ষক কেন্দ্র চত্বরে এক র‍্যালি বের করা হয়। এসময় সমিতির সভাপতি মামুন তুষার এবং সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রুবেলসহ সমিতির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যের শুরুতে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, এটি অত্যন্ত আনন্দের চেয়ে একটি প্রতিষ্ঠান আজকে তার ৩৭তম বর্ষে পদার্পণ করল। বাংলাদেশের শিক্ষাঙ্গনে সাংবাদিকতা পেশার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি নিঃসন্দেহে একটি পথিকৃত প্রতিষ্ঠান। সেজন্য অত্যন্ত আনন্দের সাথে লক্ষ্য করি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিশেষ করে বিশ্ববিদ্যালয় পর্যায়ে এ ধরণের সাংবাদিক সমিতি গড়ে উঠেছে। এটির গুরুত্ব অসাধারণ। প্রাতিষ্ঠানিক পর্যায়ে যখন এ ধরণের সংগঠন থাকে সে সংগঠন যখন নির্ভীক ও বস্তুনিষ্ঠভাবে কাজ করে তখন সেটির গুরুত্ব অশেষ। গুরুত্ব এখানেই যে নানা ধরণের অসংগতি, বিচ্যুতি ও অসামঞ্জস্যতা সে সকল বিষয়ের প্রতি সাংবাদিকদের সবসময়ই সুতীক্ষ্ণ দৃষ্টি থাকে।

উপাচার্য আরো বলেন, তারা যে সকল লেখনী প্রকাশ করে সেগুলো দিয়েই কিন্তু পলিসি মেকিংয়ে সেগুলোর গুরুত্ব রাখে। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে সে কাজটি করি। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি পেশাদারিত্বের সাথে তার যথাযথ দায়িত্ব পালন করে যাচ্ছে। আমরা প্রত্যাশা করব তাদের এই ধারাটা যেন অক্ষুণ্ণ থাকে, অব্যাহত থাকে। আজকের এই সুন্দর দিনে সাংবাদিক সমিতির সকল সদস্যকে অভিনন্দন জানাই, তাদের জন্মদিনের শুভেচ্ছা জানাই।

সমিতির সভাপতি মামুন তুষার বলেন, আমাদের সমিতির যে স্লোগান রয়েছে সেই স্লোগানকে ধারণ করে আমাদের সামনের দিনগুলোকে পাড়ি দিতে হবে। বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে আমাদের প্রতিষ্ঠানকে আমাদের তুলে ধরতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে টিএসসি চত্ত্বরে বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের করা হয়। বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মধ্যে একটি প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়।

95 Views

আরও পড়ুন

চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক বোয়ালখালীর ফারুক ইসলাম

গাজীপুর জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা নির্বাচিত হলেন কাপাসিয়ার মোছলিমা আক্তার সুইটি

জামিনে মুক্তি পেলেন মাওলানা জুনাইদ আল হাবীব

পথ শিশুদের ব্যাপারে ইসলাম যা বলে

পথশিশুদের অধিকার পাবে কবে!

জাবি ইতিহাস বিভাগের সুবর্ণ জয়ন্তী ১৭ ডিসেম্বর।

মাদারীপুরে চুরির অপবাদে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন, আটক ১

বঙ্গমাতা ফজিলাতুন্নেছা গোল্ডকাপ টুর্নামেন্টে রানার্স আপ জুজখোলা প্রাথমিক বিদ্যালয়

ইডেন কলেজের ঘটনা দুই নেত্রীর ব্যক্তিগত দ্বন্দ্ব–ছাত্রলীগ সভাপতি

নোয়াখালীতে ৭ দফা দাবি আদায়ে সরকারি চাকুরিজীবিদের মানববন্ধন

কোম্পানীগঞ্জে স্টার লাইনের মালিকের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ

কবিরহাটে ঝড়ে লন্ডভন্ড দুর্গাপূজার মণ্ডপ