ঢাকাশুক্রবার , ২৯ মার্চ ২০২৪
  1. সর্বশেষ

সৃজনঘর তারুণ্যের মাহফিল বৃহস্পতিবার

প্রতিবেদক
রফিকুল ইসলাম জসিম
২৩ আগস্ট ২০২২, ৯:১৩ অপরাহ্ণ

Link Copied!

 

শীলিত সুজনের ছায়ানীড় ‘সৃজনঘর’-এর উদ্যোগে তরুণদের জন্য বিশেষায়িত আয়োজন ‘সৃজনঘর তারুণ্যের মাহফিল-২০২২ আগামী বৃহস্পতিবার (২৫ আগস্ট) সিলেট আমান উল্লাহ কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে।

তারুণ্যের মাহফিলকে সাজানো হয়েছে তিনভাগে, প্রথমভাগে ইসলামী সংস্কৃতি বিষয়ক টকশো, দ্বিতীয়ভাগে তামাদ্দুন ওয়ার্কশপ এবং শেষে কাওয়ালি জলসা। এতে প্রত্যেক আলোচক তাদের নির্ধারিত বিষয়ের ওপর আলোচনা করবেন। তারুণ্যের মাহফিলে তারাই অংশগ্রহণ করবেন, যারা রেজিস্ট্রেশন করেছেন।

তারুণ্যের মাহফিল-২০২২ উপলক্ষে প্রকাশিত হচ্ছে স্মারক। স্মারকে থাকছে আমন্ত্রিত সাত প্রশিক্ষকের নির্ধারিত বিষয়ের ওপর সাতটি রচনা। রেজিস্টার্ড প্রত্যেকের জন্য থাকছে স্মারকসহ আকর্ষণীয় গিফটপ্যাক। প্রশিক্ষণের আলোচনা থেকে বিভিন্ন বিষয়ে নিয়ে ‘টেন মিনিট এক্সাম’ ও ‘ঝটপট প্রশ্ন ঝটপট উত্তর‘ পর্বও রয়েছে। এতে বিজয়ীরা পাবেন বিশেষ পুরস্কার।

তিন পর্বের এ মাহফিলের মূল অধিবেশন তামাদ্দুন ওয়ার্কশপে আলোচক ও প্রশিক্ষক হিসেবে থাকছেন অবসরপ্রাপ্ত অধ্যাপক ও গবেষক ড. আ ফ ম খালিদ হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মাদ গিয়াস উদ্দিন তালুকদার, বরেণ্য লেখক, বহুগ্রন্থ প্রণেতা ও উস্তাদুল হাদিস মাওলানা মোহাম্মাদ যাইনুল আবিদীন, বরেণ্য লেখক ও মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা শরীফ মোহাম্মদ, বিশিষ্ট দাঈ ও মিডিয়া ব্যক্তিত্ব শায়খ আহমাদুল্লাহ, কবি, গবেষক ও বহুগ্রন্থ প্রণেতা মাওলানা মুসা আল হাফিজ, অর্থনীতি বিশেষজ্ঞ আলেম মুফতি আব্দুল্লাহ মাসুম।

ইসলামী সংস্কৃতি বিষয়ক টকশো পর্বে আলোচক থাকবেন পাঁচ তরুণ লেখক— সাবের চৌধুরী, মনযুরুল হক, সাদিকুর রহমান, ইমরান রাইহান ও ফারুক ফেরদৌস। টকশো সঞ্চালনা করবেন বাশিরুল আমিন।

দিনশেষে থাকছে ঐতিহ্যবাদী ধারার সংগীতানুষ্ঠান- কাওয়ালি জলসা। গাইবেন জনপ্রিয় নাশিদ শিল্পী শালীন আহমদ, আহমদ আবদুল্লাহ, শেখ এনাম, শাহেদ নবজাম, মাসুম বিল্লাহ। দিনব্যাপী অনুষ্ঠানজুড়ে উপস্থাপক হিসেবে থাকবেন কবি মীম সুফিয়ান ও কবি মোহাম্মাদ রাইহান।

এছাড়াও আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন— শিক্ষাবিদ, লেখক-সাংবাদিক, সমাজ সেবক, নবীন-প্রবীণ আলেমেদীন, ব্যবসায়ী, রাজনীতিবিদসহ বিভিন্ন শ্রেণিপেশার বিশিষ্ট ব্যক্তিবর্গ।

তারুণ্যের মাহফিলের প্রস্ততি বিষয়ে সৃজনঘরের সাধারণ সম্পাদক হামমাদ রাগিব বলেন, ‘ইসলামের ইতিহাস ঐতিহ্য সভ্যতা সংস্কৃতি ও মূল্যবোধ বিষয়ে বাঙালি মুসলিম তরুণ শ্রেণির মধ্যে সচেতনতা তৈরির লক্ষ্যেই আমাদের এই আয়োজন। আমরা ভাবিনি এত তুমুল সাড়া পড়বে। নির্দিষ্ট তারিখের বহু আগেই ১ হাজার আসনের সুবিশাল ভেন্যু ফিলাপ হয়ে যাওয়ায় আমরা আগ্রহী অসংখ্য তরুণকে অংশগ্রহণের সুযোগ দিতে পারছি না। টিকেট সলড আউট হয়ে যাওয়ার পর ফোনে ম্যাসেজে প্রচুর অনুরোধ আসছে, কিন্তু আমরা গ্রহণ করতে পারছি না। এটা একদিকে আমাদের মধ্যে যেমন দুঃখবোধ জাগাচ্ছে, অন্যদিকে আনন্দিতও করছে এ জন্য যে এই সময়ের তরুণরা জানতে চান। ইসলামের ইতিহাস ঐতিহ্য ও মূল্যবোধের চর্চা করতে চান। ইনশাআল্লাহ, এই আয়োজনটি সফলভাবে সম্পন্ন করতে পারলে তরুণদের নিয়ে নতুন আঙ্গিকে আরো কী কী করা যায়, সে বিষয়ে সৃজনঘর নতুন করে ভাবতে বসবে। আপাতত তারুণ্যের মাহফিল ২০২২ সুন্দর ও সুষ্ঠুভাবে যাতে সম্পন্ন করা যায়, সেই দুআ চাচ্ছি সকলের কাছে।’

251 Views

আরও পড়ুন

মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

যুক্তরাষ্ট্রে তরুণ নিহতের ঘটনার বিচার চেয়েছে নতুনধারা

চমেক হাসপাতাল থেকে ছাড়িয়ে ওঝার কাছে, সাপে কাটা যুবক

নওগাঁর পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স প্রদান

র‍্যাবের ২৪ ঘন্টা অভিযানে ধর্ষন মামলার আসামী সেলিম গ্রেফতার

নকলায় পৃথক ঘটনায় দুই জনের মৃত্য

কক্সবাজারের রামুতে ছুরিকাঘাতে নিহত কৃষকলীগ নেতা নাজেম হত্যাকান্ডের ঘটনায় আটক ২

গার্ডিয়ান পাবলিকেশন্স’র কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার

চকরিয়ার নবাগত সহকারী কমিশনার ভূমি এরফান উদ্দিন

চকরিয়া প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন
সাংবাদিকরাই পারে মানুষের আশার প্রতিফলন করতে- সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম 

“বদর দিবস” এর ইতিহাস, শিক্ষা ও তাৎপর্য