ঢাকাশুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

সামিয়া রহমানের কাছে ঢাবি প্রশাসনের ১১ লাখ টাকা পাওনা দাবি

প্রতিবেদক
নিউজ এডিটর
১০ আগস্ট ২০২২, ৫:৩৫ অপরাহ্ণ

Link Copied!

ঢাবি সংবাদদাতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক সামিয়া রহমানের কাছে ১১ লাখ ৪১ হাজার ২১৬ টাকা পাওনা দাবি করেছে বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রশাসন। যদিও সামিয়া রহমান বিশ্ববিদ্যালয়ের এ দাবিকে ষড়যন্ত্রমূলক ও ভুয়া বলে উড়িয়ে দিয়েছেন এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে আবারও মামলা করার কথা জানিয়েছেন।

গত বুধবার (৩ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার স্বাক্ষরিত এক চিঠিতে সামিয়া রহমানকে ওই পাওনার কথা জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের পাঠানো ওই চিঠিতে সামিয়া রহমানকে উদ্দেশ্য করে বলা হয়, আপনার ৩১-০৩-২০২২ তারিখের পরের বরাতে এবং ২৬-০৪-২০২২ তারিখে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় গৃহীত সিদ্ধান্ত অনুসারে জানানো যাচ্ছে যে, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক হিসাবে আপনাকে দেনা-পাওনা সমন্বয় সাপেক্ষে ১৫-১১-২০২১ তারিখ হতে বিধি মোতাবেক আগাম অবসর (আর্লি রিটায়ারমেন্ট) গ্রহণের অনুমতি প্রদান করা হয়েছে।

পাওনা দেনা পরিশোধ না করার শাস্তি কথা জানিয়ে বলা হয়, সিন্ডিকেটের ২৬-০৪-২০২২ তারিখের সভার সিদ্ধান্ত অনুসারে আপনাকে আরও জানানো যাচ্ছে যে, আপনার নিকট বিশ্ববিদ্যালয়ের পাওনা টাকা পরিশোধ না করলে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আপনার প্রভিডেন্ট ফান্ড-এ সুদসহ জমাকৃত টাকার পরিমান ১৬,৫৮,২১৬/- (ষোল লক্ষ আটার হাজার দুইশত ষোল টাকা)। বিশ্ববিদ্যালয়ের নিকট আপনার দেনা ১১,৪১,৬০১/- (এগার লক্ষ একচল্লিশ হাজার ছয় শত এক) টাকা পরিশোধ করার জন্য আপনাকে অনুরোধ করা যাচ্ছে।

খাত ভিত্তিক আলাদা আলাদা হিসেব দেখিয়ে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, হিসাব পরিচালক-এর দফতরের রিপোর্ট অনুযায়ী আপনার দেনা-পাওনার হিসাব নিক্ষেপঃ মূল বেতন বাবদ ৬,০৭,৫৭৪ টাকা, বাড়ি ভাড়া বাবদ ৩,০৩,৭৮৭ টাকা, চিকিৎসা ভাতা ১২,৮০০ টাকা, গবেষণা ভাতা ৪২,৬৬৭ টাকা, অফ ক্যাম্পাস ভাতা ৮.৫৩৩ টাকা, বৈশাখী ভাতা ১৪,২৪০ টাকা, উৎসব ভাতা ১,৪২,৪০০ টাকা ও মোবাইল ভাতা ৯,৬০০ টাকা। মোট ১১ লাখ ৪১ হাজার ৬০১ টাকা।

সবশেষে বলা হয়, আপনার উক্ত দেনা জনতা ব্যাংক, ঢাকা বিশ্ববিদ্যালয়, টি.এস.সি শাখায় হিসাব নং-০১১৮৩৩০০০০৯৮ এ জমা করে উহার রশিদ অত্র দফতরে দাখিল করার জন্য আপনাকে অনুরোধ করা যাচ্ছে।

চিঠির ব্যাপারে সামিয়া রহমান বলেন, ‘এটা ইউনিভার্সিটির একটা ভুয়া চিঠি। প্রথমত আমি বলতে চাই যে, হাইকোর্ট আমাকে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক সব ধরনের সুযোগ সুবিধা ফেরত দিতে বলেছে কিন্তু এখন পর্যন্ত তারা দেয়নি। দ্বিতীয়ত, আমি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছ থেকে আমি ২০২১ সালের নভেম্বরে আর্ন লিভ ছুটি (বেতন ভাতাসহ অর্জিত ছুটি) নিয়েছিলাম এবং সেটা ২০২২ সালের ৩১ শে মার্চ পর্যন্ত ছিল। সেই ছুটি মঞ্জুরের কাগজপত্রও আমার কাছে আছে। আমি সেটা আদালতে দেখাতে পারবো।’

তিনি আরো বলেন, ‘এরপর ২০২২ সালের ৩১ শে মার্চ যখন আমি বিনা বেতনে ছুটি চেয়েছিলাম কিন্তু এটা তারা এপ্রুভ করেনি, তখন আমি আর্লি রিটায়ার্ডমেন্ট চেয়েছি। এবং এপ্রিলে এক সিন্ডিকেট সভায় তারা এই আবেদন মঞ্জুর করেছে। কিন্তু কি করে এখন দেখাচ্ছে যে, ২০২১ সালের নভেম্বর মাসেই তারা আমাকে আর্লি রিটায়ার্ডমেন্ট দিয়েছে? তখন তো আমি আর্লি রিটায়ার্ডমেন্ট চাইই নাই। অর্জিত ছুটিতে তারা কিভাবে আমার বেতন ভাতাদি কাটে? যেখানে আমি ইউনিভার্সিটির কাছে টাকা পাই সেখানে ইউনিভার্সিটি আমাকে টাকা না দিয়ে মামলায় হেরে যাওয়ার কারণে হিংসা বশঃত এরকম করছে।

সামিয়া রহমান আরো বলেন, ‘এই ঘটনায় ডেফিনেটলি আমি তাদের নামে মামলা করব। এবারের মামলায়ও তারা হারবে। গতবারের মামলায় তারা ক্ষমতার বলে আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিল। আমাকে দেখিয়েছিল যে, আমি চুরি করেছি। কিন্তু আদালতেই তো প্রমাণ হলো যে, আমি এটাতে ইনভলভডই ছিলাম না।’

উল্লেখ্য, ২০০০ সালে সামিয়া রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক হিসেবে নিয়োগপ্রাপ্ত হন। পরে তিনি সহকারী অধ্যাপক ও সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পান। তার বিরুদ্ধে গবেষণায় ‘চৌর্যবৃত্তির’ অভিযোগ আনা হয়। অভিযোগের ভিত্তিতে ২০২১ সালের ২৮ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তাকে এক ধাপ পদাবনতি দিয়ে সহকারী অধ্যাপক করা হয়। ওই বছরের ৩১ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন সামিয়া রহমান।

গত ৪ আগস্ট সামিয়া রহমানকে পদাবনতির আদেশ অবৈধ ও বাতিল ঘোষণা করেন হাইকোর্ট। একই সঙ্গে সহযোগী অধ্যাপক হিসেবে তাকে সব সুযোগ-সুবিধা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেন আদালত।

73 Views

আরও পড়ুন

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত

শেরপুরে ফেসবুকে পোস্ট দিয়ে কলেজ ছাত্রের আ’ত্ম’হ’ত্যা

নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে আবারো জান্তা বাহিনীর ১০ সদস্য বাংলাদেশে আশ্রয় !! 

তরুণ কবি তানভীর সিকদারের একান্ত সাক্ষাৎকার