ঢাকাশুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

ফুলবাড়ীর সাবেক ছিটমহল দাসিয়ারছড়া এখন আলোকিত জনপদ

প্রতিবেদক
নিউজ এডিটর
১ আগস্ট ২০২২, ৫:২৪ পূর্বাহ্ণ

Link Copied!

মোঃ আজিজুল হক
স্টাফ রিপোর্টারঃ

মমতাময়ী প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুর সুযোগ্যকণ্যা, জননেত্রী শেখ হাসিনার নিবিড় মমতা আর অকুণ্ঠ ভালোবাসায় দাসিয়ারছড়া এখন আলোকিত জনপদ। জাতির পিতার করে যাওয়া চুক্তি তাঁর সুযোগ্যকণ্যার সুদৃঢ় নেতৃত্বের মাধ্যমে বাস্তবায়ন হয়। ফলে ২০১৫ সালের ৩১ জুলাই মধ্যরাত হতে দেশের অভ্যন্তরে থাকা সবগুলি ছিটমহল বাংলাদেশের মূলভূখন্ডের সাথে যুক্ত হয়। এর মাধ্যমে অবসান ঘটে দাসিয়ার ছড়া ছিটমহলবাসীর দীর্ঘ ৬৮ বছরের বন্দীদশার। ছিটমহলবাসীদের বন্দীদশা থেকে মুক্ত করেই থেমে থাকেননি মানবতার জননী। তাদের খোঁজ নিতে নিজেই ছুটে আসেন দেশের সর্ববৃহৎ বিলুপ্ত ছিটমহল কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার দাসিয়ারছড়ায়। সরাসরি মতবিনিময় করেন বিলুপ্ত ছিটমহলবাসীর সঙ্গে। শুনেন ছিটমহলবাসীর ৬৮ বছরের বঞ্চনা আর বন্দীদশা জীবনযাপনের করুণ ইতিহাস। ঐ সময় জননেত্রী তাদের শুনান উন্নয়নের গল্পকথা। যে গল্প ছিল ভাগ্য বদলের, আলোয় আলোকিত হবার। আর তা বাস্তবেরূপ লাভ করতেও বেশি সময় লাগে নি।

৩১ জুলাই ২০২২ ছিটমহল বিনিময়ের মাত্র সাত বছর পূর্তি হয়েছে। খুব বেশি সময় নয়। এরই মধ্যে ফুলবাড়ীর বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার ঘরে ঘরে এখন বিদ্যুতের আলো, প্রশস্ত পাকা রাস্তা, ফায়ার সার্ভিস স্টেশন, সরকারি উদ্যোগে নির্মিত সুদৃশ্য মসজিদ-মন্দির, বিটিসিএল অপটিক্যাল ফাইবারের মাধ্যমে টেলিফোন ও ইন্টারনেট সংযোগ, স্কুল-কলেজ ও সরকারী মাদ্রাসা—উন্নয়নের জাদুর কাঠির স্পর্শে বদলে গিয়ে সাত বছরেই এখন নতুন এক আলোকিত জনপদ দাসিয়ার ছড়া।
মুজিববর্ষে উপহার হিসেবে দেয়া হয়েছে ৮৬ লাখ লক্ষ টাকা ব্যয়ে এ এলাকার মানুষের আইসিটি প্রশিক্ষণ ও কর্ম সংস্থানের জন্য একটি দ্বিতল ডিজিটাল সার্ভিস ইমপ্লয়েন্টমেন্ট এন্ড ট্রেনিং সেন্টার।
এ ছাড়াও গত সাত বছরে বিভিন্ন উন্নয়নকাজ হয়েছে দাসিয়ারছড়ায়। এর মধ্যে রয়েছে তিনটি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন, প্রশস্ত পাকা রাস্তা, কালীর হাটে কমিউনিটি রিসোর্স সেন্টার, পাঁচটি মসজিদ, একটি মন্দির, একটি বড় ব্রিজ, হতদরিদ্র পরিবারের ১০টি বসতবাড়ি নির্মাণ উল্লেখযোগ্য। ভূমি মন্ত্রণালয়ের অধীনে ১ হাজার ৬৪৩ একর ও সরকারি খাস খতিয়ানভুক্ত ৯ একর জমির প্রাকজরিপ শেষে খতিয়ান হস্তান্তর করা হয়েছে। স্বাস্থ্য বিভাগ কর্তৃক তিনটি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হয়েছে। দাসিয়ারছড়াকে বাংলাদেশে অন্তর্ভুক্তির ৭৫ দিনের মধ্যে প্রায় ২ হাজার ৫৬২টি পরিবারে বিদ্যুতের সংযোগ দেওয়া হয়েছে। আরও দেওয়া হয়েছে দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় সরেজমিন পরিদর্শনের পাশাপাশি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকারের সর্বোচ্চ মহল এখানকার সুবিধা-অসুবিধার সার্বক্ষণিক খোঁজ খবর নিচ্ছেন। ডিজিটাল সাব সেন্টার থেকে স্বল্পমূল্যে দেওয়া হচ্ছে তথ্যপ্রযুক্তির সেবা। ইউনিসেফের অর্থায়নে বাংলাদেশ শিশু একাডেমি স্থাপন করেছে ১৫টি প্রাক-প্রাথমিক শিক্ষাকেন্দ্র। এছাড়া ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছে ১৪টি মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কেন্দ্র। উপজেলা কৃষি অফিসের মাধ্যমে কৃষকদের প্রশিক্ষণ ও কৃষি যন্ত্রপাতি দেওয়া হয়েছে। দাসিয়ারছড়ায় ঘরে ঘরে সুপেয় পানি আর স্যানিটেশন-ব্যবস্থা নিশ্চিত হয়েছে। আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তরের পক্ষ থেকে বেকার যুব ও যুব মহিলাদের দেওয়া হয়েছে নানা ট্রেডে প্রশিক্ষণ। এখানকার বাসিন্দাগন এখন বাংলাদেশি নাগরিক হয়ে রাস্ট্রীয় সকল সুবিধা পাচ্ছেন। পেয়েছেন ভোটাধিকার সুবিধা ও স্মার্ট আইডি কার্ড। এরপরেও থেমে যায়নি দাসিয়ার ছড়ায় উন্নয়নের ধারা। গত কয়েক দিন আগেও এখানকার চারটি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভূক্ত হয়েছে।বঙ্গবন্ধুকণ্যার গৃহীত সকল উন্নয়ন কর্মকান্ড দ্রুত বাস্তবায়নের ফলে দাসিয়ারছড়া এখন আলোকিত জনপদ।

বছর ঘুরে আবার এসেছে ৩১ জুলাই। মৌলিক অধিকার বঞ্চিত ৬৮ বছরের বন্দীদশা থেকে মুক্তির দিন। এই দিনে দাসিয়ারছড়ায় ব্যাপক উন্নয়নের জন্য বিলুপ্ত ছিটমহলবাসী আলোকিত দাসিয়ারছড়ার রুপকার জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং তাঁর দীর্ঘায়ু ও সুস্থ্যতা কামনা করেন।

70 Views

আরও পড়ুন

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

এশিয়া এখন জ্বলন্ত উনুন চলছে তীব্র তাপপ্রবাহ

কাটা হবে ৩ হাজার গাছ, বন বিভাগ বলছে ‘গাছ রক্ষার কোনো সুযোগ নাই’

নাইক্ষ্যংছড়ি সীমান্ত থেকে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠালো বিজিবি !! 

শেরপুর প্রেসক্লাবের নয়া কমিটি ॥ দেবশীষ- সভাপতি, মেরাজ সা: সম্পাদক

রাজশাহীতে বিএসটিআই’র অভিযানে ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা।

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে

দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ দুই ইয়াবা কারবারি গ্রেফতার