ঢাকাবৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

দোয়ারাবাজারে টিআর-কাবিখার টাকায় কাচা রাস্তা পাকাকরণ

প্রতিবেদক
নিউজ এডিটর
৪ আগস্ট ২০২২, ৬:২৩ অপরাহ্ণ

Link Copied!

এম এ মোতালিব ভুইয়া ঃ

দোয়ারাবাজারের বাংলাবাজারে দ্রুত রাস্ত পাকা করে জনভোগান্তি দূর করা করতে ২০২০-২১ অর্থ বছরের টেস্ট রিলিফ (টিআর) ও কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির (কাবিখা) টাকায় গ্রামের কাঁদাযুক্ত রাস্তা সিসি ঢালাই দিয়ে রাস্তা পাকাকরণ করা হয়েছে। এই উদ্যোগ নেয়ায় বাংলাবাজার ইউপি চেয়ারম্যান রোটারিয়ান শেখ আবুল হোছাইনকে সাধুবাদ দিচ্ছেন স্থানীয়রা।

সূত্রে জানা গেছে, উপজেলা পর্যায়ের রাস্তা পাকা করা হয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), উপজেলা পরিষদের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) এবং ইউনিয়ন পরিষদের স্থানীয় সরকার সহায়তা প্রকল্পের (এলজিএসপি) মাধ্যমে। এরমধ্যে এলজিইডি বিভিন্ন প্রকল্পের মাধ্যমে গুরুত্বপূর্ণ রাস্তা পিচ দিয়ে পাকা করে। আর এডিপি এবং এলজিএসপির অর্থে শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়াসহ সামাজিক অন্যান্য উন্নয়নের পাশাপাশি ক্ষুদ্র একটি অংশ দিয়ে গ্রামের রাস্তাগুলো ফ্লাট সোলিং (ইট বিছিয়ে পাকা) করা হয়।

অন্যদিকে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের মাধ্যমে টেস্ট রিলিফ (টিআর) এবং কাজের বিনিময়ে খাদ্য বা টাকা (কাবিখা/কাবিটা) কর্মসূচির ৭০ শতাংশ দিয়ে রাস্তা পাকা করার সুযোগ থাকলেও আগে সে টাকা দিয়ে শুধুমাত্র মাটির কাজ করা হতো।ফলে গ্রামের কাঁদাযুক্ত রাস্তা উন্নয়নে দীর্ঘ সময় লেগে যায়। ফলে মাঠ থেকে কৃষকের উৎপাদিত শষ্য ঘরে তুলতে বা বাজারজাত করতে নানা ভোগান্তিতে পড়তে হয়।গ্রামের অধিক কাঁদা হওয়া রাস্তাগুলো দ্রুত উন্নয়ন করতে বাংলাবাজারে টিআর-কাবিখার টাকায় রাস্তা পাকাকরণ করার সিদ্ধান্ত নেন বাংলাবাজার ইউনিয়ন পরিষদ।

সেই সিদ্ধান্তের আলোকে ২০২০-২১ অর্থ বছরে টিআর ও কাবিখার ১লাখ ৩০হাজার টাকায় উপজেলার বাংলাবাজার ইউনিয়নের ছনোগাও গ্রামে ১শত ১৫ ফুট গ্রামীণ কাঁচা রাস্তা পাকাকরণ করা হয়েছে।

বাংলাবাজার ইউপি চেয়ারম্যান রোটারিয়ান শেখ আবুল হোছাইন বলেন গত (২০২০-২১) অর্থ বছরে কাবিখার বরাদ্দে ছনোগাও গ্রামে ১ লাখ ৩০ হাজার টাকায় ১১৫ ফুট কাচা রাস্তা পাকাকরণ করা হয়েছে।উন্নয়ন প্রকল্পের কাজ অব্যাহত থাকবে ইনশাআল্লাহ

79 Views

আরও পড়ুন

বোয়ালখালীর ৬টি দুস্থ পরিবারে এম এ হাশেম ফাউন্ডেশনের ঘর হস্তান্তর

” আনজুমনে নওজোয়ান ” বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা শাখার অনুমোদন

শান্তিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শান্তিগঞ্জে আওয়ামীলীগের র‍্যালি ও আলোচনা সভা

শান্তিগঞ্জ সাব রেজিষ্টার অফিসের উদ্দ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

নাইক্ষ্যংছড়িতে অসহায়দের মাঝে ১১ বিজিবির ইফতার বিতরণ !!

কুতুবদিয়ায় ঘুর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্থ ছফুরা পেলেন নতুন ঘর

রাজশাহী নগরীতে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন।

সড়ক দুর্ঘটনা

দোয়ারাবাজারে ট্রাক চাপায় শিশু নিহত

উদ্বোধন করলেন-সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম
চকরিয়া জেনারেল হাসপাতাল ও ট্রমা সেন্টারের শুভ উদ্বোধন

স্বাধীনতা দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে- প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার