ঢাকাশুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

ঢাবির জিয়া হলে শিক্ষার্থীকে পুলিশে সোপর্দের ঘটনায় ছাত্র ফ্রন্ট এর প্রতিবাদ

প্রতিবেদক
নিউজ এডিটর
১৯ আগস্ট ২০২২, ৭:৫২ অপরাহ্ণ

Link Copied!

ঢাবি সংবাদদাতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মেসেঞ্জার গ্রুপের কথোপকথনকে সরকারবিরোধী কাজ ও জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ এনে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মিফতাহুল মারুফকে থানায় দিয়েছেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. বিল্লাল হোসেন। এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। উক্ত ঘটনা ঢাকা বিশ্ববিদ্যালয়ে গনতন্ত্রহীনতার নিদারুণ চিত্রের বহিঃপ্রকাশ বলে মনে করছে সংগঠনটি।

আজ শুক্রবার (১৯ আগস্ট) সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রাজীব কান্তি রায় ও সাধারন সম্পাদক সুহাইল আহমেদ শুভ সাক্ষরিত এক যৌথ বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ‘শিক্ষার্থীর রাজনৈতিক পরিচয় অনুসন্ধান বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাজ নয়। বরং শিক্ষার্থীদের রাজনৈতিক স্বাধীনতা ও তার পরিপূরক গনতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করাই প্রশাসনের কাজ। ভিন্ন দল মত ধারণ করার কারণে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন কর্তৃক ছাত্র নির্যাতনের ঘটনা নিত্তনৈমিত্তিক ব্যাপার।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘আবাসন সংকটকে জিম্মি করে শিক্ষার্থীদের জোরপূর্বক দলীয় কর্মসূচিতে নেওয়া ও গেস্টরুম নির্যাতনের কোনো ঘটনারই কোনো বিচার হয় না অথচ ক্ষমতাসীন দলের সমালোচনা করায় হল প্রাধ্যক্ষ কর্তৃক শিক্ষার্থীকে পুলিশে সোপর্দের ঘটনা প্রশাসনের মেরুদণ্ডহীন দলদাস চেহারার উন্মোচন ঘটিয়েছে। ক্ষমতাসীন আওয়ামীলীগ সরকার সারাদেশে স্বৈরাচারী কায়দায় যে অব্যাহত দমন-পীড়ন-নির্যাতন পরিচালনা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন তার হাতিয়ারে পরিণত হয়েছে। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গনতান্ত্রিক ও স্বায়ত্তশাসিত চরিত্রের জন্য লজ্জাজনক।’

বিবৃতিতে নেতৃদ্বয় অনতিবিলম্বে উক্ত ঘটনার সাথে জড়িত ছাত্রলীগ কর্মীদের বিচার ও গর্হিত কর্মকাণ্ডের জন্য জিয়া হলের প্রাধ্যক্ষ মোহাম্মদ বিল্লাল হোসেন এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন। একই সাথে হল ক্যাম্পাসে রাজনৈতিক সহাবস্থান ও গনতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন।

93 Views

আরও পড়ুন

রাজশাহীতে বিএসটিআই’র অভিযানে ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা।

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে

দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ দুই ইয়াবা কারবারি গ্রেফতার

দীর্ঘ ৮ ঘন্টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস এর ঢাকায় ফেরা নিয়ে যাত্রীদের ক্ষোভ

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

নাগরপুরে বীর মুক্তিযোদ্ধা আলমগীর হোসেন আলো এর দাফন সম্পন্ন

দোয়ারাবাজারে বালিউড়া বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন সম্পন্ন

যৌথ-বাহিনীর কেএনএফ বিরোধী অভিযান বন্ধের দাবীতে রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধের ডাক