ঢাকামঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ হ্রাস শিক্ষামন্ত্রীর অবিবেচনা প্রসূত বক্তব্য প্রত্যাহারের আহ্বান

প্রতিবেদক
নিউজ এডিটর
১৪ আগস্ট ২০২২, ১১:১৫ পূর্বাহ্ণ

Link Copied!

*সংবাদ বিজ্ঞপ্তি*

বৈশ্বিক প্রতিকূল পরিস্থিতিতে সামগ্রিকভাবে দেশে যখন জনজীবন অস্থিরতা বিরাজমান এবং মাননীয় প্রধানমন্ত্রী যখন জনজীবনে স্বস্তি আনার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন, ঠিক সেই মুহূর্তে অভিভাবকদের অর্থ সাশ্রয়ের খোঁড়া যুক্তি দিয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ হ্রাস শিক্ষামন্ত্রীর অবিবেচনাপ্রসূত বক্তব্য দেশের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা ও প্রকৌশল অঙ্গনকে উপ্তত্ত করে তুলছে বলে মনে করছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবী নেতৃবৃন্দ। দেশের বৃহত্তর স্বার্থে শিক্ষামন্ত্রীর এ ধরনের অবিবেচনাপ্রসূত বক্তব্য অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়ে আজ ১৩ আগস্ট চট্টগ্রামের সকল পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র শিক্ষক ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারগণ চট্টগ্রাম পলিটকনিক ইনস্টিটিউট ও মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট চত্বরে প্রতিবাদ মিছিল করে। প্রতিবাদ মিছিলে অংশগ্রহণকারী নেতৃবৃদ বলেন, প্রধানমন্ত্রী যেখানে মানবসম্পদ উনয়নে কারিগরি শিক্ষাকে শিক্ষার মূলস্রোতধারায় নিয়ে আসার পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছেন, সেখানে কাদের স্বার্থ রক্ষায় শিক্ষামন্ত্রী এ ধরনের বক্তব্য দিচ্ছেন, সেটি জাতির নিকট স্পষ্ট করতে হবে।
বক্তাগণ বলেন, অর্থ সাশ্রয়ের বিষয়টি শুধুমাত্র ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ হ্রাসের মধ্যে সীমাবদ্ধ নয়। অর্থ সাশ্রয়ের বিষয়টি বিবেচনায় নিলে ডিগ্রি ইঞ্জিনিয়ারিং, কৃষি ইঞ্জিনিয়ারিং, অনার্স কোর্সের মেয়াদ ৪ বছর থেকে ৩ বছরে নামিয়ে আনতে হবে। ছাত্র নেতৃবৃন্দ বলেন, শিক্ষামন্ত্রী বিগত দশ বছরেও পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক স্বল্পতা, ল্যাব ওয়ার্কসপ সমস্যা, শিক্ষক কর্মচারিদের সমস্যার সমাধানসহ সামগ্রিক শিক্ষার মানোন্নয়নে কার্যকর ভূমিকা পালনে ব্যর্থ হয়েছেন, সেই ব্যর্থতা ঢাকার জন্য জাতির সামনে একটি মিমাংসিত বিষয় নিয়ে টানাহেঁচড়া করছেন। শিক্ষামন্ত্রী এ ধরনের গোষ্ঠীপ্রীতি কর্মকান্ডের ফল পলিটেকনিক শিক্ষাব্যবস্থায় অগ্নিগর্ভ পরিস্থিতি সৃষ্টি হবে, যা সরকারের জন্য শুভ বার্তা বয়ে আনবে না বলে ছাত্র নেতৃবৃন্দ হুঁশিয়ারি উচ্চারণ করেন।


প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন আইডিইবি চট্টগ্রাম জেলা শাখার সভাপতি মোঃ নেছার উদ্দিন ও সাধারণ সম্পাদক মোঃ জসীম উদ্দিন, সংগ্রাম পরিষদের আহ্বায়ক মোঃ নূরুল কবীর ও যুগ্ম-আহ্বায়ক মোঃ রফিকুর রহমান, বাকাছাপ চট্টগ্রাম শাখার সভাপতি ইয়াসিন আরাফাত বাপ্পী, সাধারণ সম্পাদক কাম্বার হোসেন রকি, বাকাছাপ চট্টগ্রাম মহিলা পলিটেকনিক শাখার সভাপতি শারমিন আক্তার সীমা, সাধারণ সম্পাদক তামান্না রহমান প্রমুখ।

284 Views

আরও পড়ুন