ঢাকাবৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

টাঙ্গুয়ায় নৌযান চলাচলে ১২ শর্ত না মানলে কঠোর আইনি ব্যবস্থা

প্রতিবেদক
নিউজ এডিটর
৪ আগস্ট ২০২২, ১:২৭ পূর্বাহ্ণ

Link Copied!

হাবিব সরোয়ার আজাদ

শর্ত সাপেক্ষে আজ (৩ আগষ্ট) বুধবার থেকে দেশের দ্বিতীয় বৃহৎ জলাভুমি রামসার প্রকল্পভুক্ত সুনামগঞ্জের তাহিরপুরের টাঙ্গুয়ার হাওরে পর্যটকবাহী নৌযান চলাচলের অনুমতি দিয়েছেন উপজেলা প্রশাসন।

মঙ্গলবার রাতে তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. রায়হান কবির নিবন্ধিত পর্যটকবাহী নৌযান চলাচলে সরকারি নির্দেশনা ও শর্তাবলী দাফতরিক ফেসবুক আইডিতে পোষ্ট করেন।

ইউএনও আরও জানান, শর্তসাপেক্ষে যেসকল নৌযানকে ইতিমধ্যে রেজিষ্ট্রেশন নম্বর প্রদান করা হয়েছে কেবলমাত্র তাদেরকে আজ বুধবার (০৩ আগস্ট ২০২২ তারিখ ) থেকে তাহিরপুর উপজেলায় পর্যটক বহন করার অনুমতি প্রদান করা হলো।
রেজিষ্ট্রেশন/ নিবন্ধন ছাড়া কোন নৌযানে পর্যটক পরিবহন করা হলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

রেজিষ্ট্রেশন/ নিবন্ধনকৃত নৌযান গুলো পর্যটক পরিবহকালে যে ১২ শর্ত মানতে হবে সেসব শতগুলো হলো- নৌযানের নিবন্ধনপত্র হস্তান্তরযোগ্য নয় এবং সার্বক্ষনিক নৌযানে প্রদর্শনের জন্য সংরক্ষণ করতে হবে। এ নিবন্ধনপত্র উপজেলা প্রশাসন, তাহিরপুর, সুনামগঞ্জ কর্তৃক ঘোষিত সময় অনুযায়ী নবায়ন করতে হবে।

নদী/হাওড়/বিল/পুকুরের পানি ও উন্মক্ত স্থানে কোন ধরনের ময়লা, আবর্জনা ও বর্জ্য পদার্থ ফেলা যাবে না। নৌযানে অবস্থান কালে প্রতিটি নৌযানে সংরক্ষিত ঢাকনাযুক্ত বড় ডাস্টবিনে ময়লা/আবর্জনা ফেলতে হবে এবং নিজ দায়িত্বে ময়লা/আবর্জনা নির্ধারিত স্থানে স্থানান্তর করতে হবে। নৌযানে লাউডস্পিকার, মাইক প্রভৃতিসহ উচ্চ শব্দ উৎপাদনকারী কোন ধরনের বাদ্যযন্ত্র ব্যবহার করা যাবে না। লাইফ জ্যাকেটসহ যথাযথ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ ব্যতীত নৌযানে ভ্রমণ করা যাবে না। বিরূপ আবহাওয়া নৌযানে ভ্রমণ করা যাবে না। নৌযানে ধারণ ক্ষমতার অতিরিক্ত পর্যটক/ যাত্রী পরিবহণ করা যাবে না। নৌযানে পর্যটকদের জন্য মানসম্মত পরিবেশ তথা পরিস্কার পরিচ্ছন্নতা ও পর্যাপ্ত সুবিধা নিশ্চিত করতে হবে। নৌযানে ভ্রমণের সময় কোন ধরনের অসামাজিক কাজ কিংবা অনৈতিক কাজ, সামাজিক মূল্যবোধের অবক্ষয় ঘটায় এরুপ কার্যাবলী ঘটানো যাবে না। স্থানীয় এলাকাবাসীর ভাবাবেগ এবং সামাজিক রীতিনীতির প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে। নৌযান পর্যটক পরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না। নৌযানে চলাচলের সময় পর্যটকদের মালামাল রক্ষার বিষয়ে এবং দুষ্কৃতিকারীদের বিষয়ে নৌযান মালিকপক্ষকে সতর্ক থাকতে হবে।

তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. রায়হান কবির বলেন, টাঙ্গুয়ার হাওরে নিবন্ধনকৃত পর্যকবাহী নৌযান গুলোকে ১২শর্ত না মানলে কঠোর আইনি ব্যবস্থা ও নৌযানে নিবন্ধন বাতিল,পরিবেশ বিপর্যয় ঘটছে এমন অভিযোগ প্রমাণিত হলে প্রয়োজনে অভিযুক্ত নৌযানকে পর্যটক পরিবহন বন্ধ করে দেয়া হবে।

62 Views

আরও পড়ুন

নাইক্ষ্যংছড়িতে অসহায়দের মাঝে ১১ বিজিবির ইফতার বিতরণ !!

কুতুবদিয়ায় ঘুর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্থ ছফুরা পেলেন নতুন ঘর

রাজশাহী নগরীতে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন।

সড়ক দুর্ঘটনা

দোয়ারাবাজারে ট্রাক চাপায় শিশু নিহত

উদ্বোধন করলেন-সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম
চকরিয়া জেনারেল হাসপাতাল ও ট্রমা সেন্টারের শুভ উদ্বোধন

স্বাধীনতা দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে- প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার

ভাগিনাকে ফাঁসাতে নিজ ছেলেকে লুকিয়ে রেখে অপহরণ মামলা অতঃপর সিআইডি

গাইবান্ধায় ৩ দিনব্যাপী শিশু সাংবাদিকতা ও রিপোর্ট রাইটিং বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত

শার্শায় ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা

নাগরপুরে মহান স্বাধীনতা দিবস পালন করেছে উপজেলা প্রশাসন

রমজানের গুরুত্ব ও বৈজ্ঞানিক উপকারিতা :