ঢাকাশুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

কালাপাকুজ্যায় কারবারী ও তার সিন্ডিকেট’র নির্যাতিনে গ্রামবাসী একে একে এলাকা ছাড়ছে

প্রতিবেদক
নিউজ এডিটর
২০ আগস্ট ২০২২, ১:৩৯ পূর্বাহ্ণ

Link Copied!

মুহাম্মদ ইলিয়াস , রাঙামাটি প্রতিনিধি ||

রাঙামাটি জেলার লংগদু উপজেলার ৩৯০ নং কালাপাকুজ্যা মৌজার কারবারী ও তার সিন্ডিকেট’র নির্যাতিনে গ্রামবাসী একে একে এলাকা ছেড়ে অন্যত্র চলে যাচ্ছে। তেমনি অভিযোগ করেছে স্থানীয় ক্বারি মো. মাকছুদুর রহমান (৫৭)।

ভিকটিমের অভিযোগ অনুসারে ৩৯০ নং কালাপাকুজ্যা মৌজার প্রশাসন বা আইন কানুন বলতে কার্বারী ও তার সিন্ডিকেটকে বুঝায়। যত ধরনের বর্বরতা আছে, সবই এখানে বিরাজমান। কার্বারী সিন্ডিকেটের কথার প্রতিবাদ বা বাইরে গেলেই এলাকা ছাড়া হতে হয়। তেমন কয়েকটি পরিবারের কথা এখানে তুলে ধরা হলো- অবসরপ্রাপ্ত ব্রিটিশ সেনা সদস্য ফয়েজ আহমদ’র ছেলে গোলাম কাদের (৫০) ও গোলাম রহমান (৪৫), স্থানীয়, মো. ইদ্রিস তালুকদারের স্বপরিবার।
কার্বারী মোজাম্মেল সিন্ডকেটের হাতে দফায় দফায় হামলা, মামলা ও নির্যাতনের শিকার হতে হয়েছে, বয়োবৃদ্ধ মো. আব্দুল হামিদ(৭৬), আব্দুর রশিদ (৮৫), কৃষক সাইফুল ইসলাম (৪৩) ও অভিযোগকারী ক্বারী মাকছুদুর রহমান (৫৭) । এই ৪ জন বর্তমানে সিন্ডিকেটটির হুমকি অনুযায়ী গ্রাম ছাড়ার তালিকায় রয়েছে।

লংগদু উপজেলার কালাপাকুজ্যা মৌজার বাসিন্দা ক্বারী মো. মাকছুর রহমান কান্নাজড়িত কন্ঠে আক্ষেপ করে বলেন, পুলিশসহ প্রশাসনকে নিজেদের নিয়ন্ত্রণে দাবী তরা এই সিন্ডিকেট তার বেশ কিছু জমি জবর দখল করে রেখেছে । এমন কি তাদের হামলা, মামলা ও নির্যাতন থেকে তার পরিবারের নারী সদস্যরাও রেহাই পায়নি। আর্থিক দৈন্যতা ও প্রভাবশালী এই সিন্ডিকেটের চাপ তাকে এলাকায় বসবাসের প্রচেষ্টা বার বার ব্যর্থ করে দিচ্ছে। সে কোন ভাবে তাদের সাথে কুলিয়ে ওঠতে পারছে না।

একই কায়দায় এলাকার প্রতিবাদী যুবক সাইফুল ইসলামকে ফাঁসিয়ে দেয়। যেমন,সাইফুল তার এক নিকটাত্মীয়কে শর্তস্বাপেক্ষে তার জায়গায় বসবাস করতে দেয়। এই খবর জানতে পেরে কারবারি মোজাম্মেল হোসেন মওকা পেয়ে বসে। তিনি সাইফুলের আশ্রিতাকে জমির মালিকানা পাইয়ে দিতে বসতি স্থাপনকারী হিসেবে সুপারিশ করেন। তার সুপারিশক্রমে হেডম্যান মো. রফিক চৌধুরী সাইফুলের ঘরবাড়িসহ রোকেয়া বেগমের নামে লিখে দেয়। হেডম্যানের দাখিলকৃত মিথ্যে, বানোয়াট এ প্রতিবেদন বাতিলের জন্য জেলা প্রশাসকের বরাবরে আবেদন জানালে চরম ক্ষিপ্ত হয়ে ওঠে পুরো সিন্ডিকেট । দফায় দফায় হুমকি-ধমকি ও বিভিন্ন জন দিয়ে মিথ্যে ও হয়রানি মূলক মামলা করানো হয়। এমনকি বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানে প্রতিবাদী এই যুবকের বিরুদ্ধেও নিত্যনতুন কাল্পনিক ও মনগড়া অভিযোগ তুলে। পাশাপাশি তাদের সহযোগীরা কাল্পনিক ও বানোয়াট অভিযোগের স্বপক্ষে স্বাক্ষ্য প্রদান করে প্রতিপক্ষের কোমড় শক্ত করে থাকে। সেই কারনে অন্যদের মতো সাইফুলও এখন পালিয়ে বেড়াচ্ছে। কার্বারী সিন্ডিকেটের চাপে গ্রাম ছাড়া এবং নির্যাতিতদের মধ্যে, বয়োবৃদ্ধ আব্দুল হামিদ, কৃষক সাইফুল ইসলাম সত্যতা নিশ্চিত করেছে।
ক্বারী মাকছুদুর রহমান মতো আরো অনেকে নির্যাতিত হয়েছে জানিয়ে স্থানীয মৃত হাসান আলীর ছেলে রফিকুল ইসলাম বলেন , মসজিদের জমি নিয়ে সমাজের লোকজন তাদের হয়রানীর শিকার হয়। শেষ পর্যন্ত লংগদু উপজেলা চেয়ারম্যান আব্দুল বারেক সরকার সমাধান করেন। স্থানীয় ছোয়াব আলীর ছেলে ইসলাম মিয়াকে ৩০ শতক জায়গা দেবার নাম করে ১০ হাজার টাকা হাতিয়ে নেয়। জমি না পেয়ে ইসলাম মিয়া এলাকাবাসীর সামনে টাকা ফেরৎ চাইলে, কার্বারী ৫ হাজার টাকা ফেরৎ দেন। অবশিষ্ট টাকা তিনি এখনও ফেরৎ পাননি।
৩৯০ নং কালাপাকুজ্যা মৌজা কার্বারী মোজাম্মেল হোসেন’র মতামত জানতে চাইলে তিনি বলেন, অভিযোগ সত্য নয়। কেউ কোথাও স্বস্তায় জমি পেলে অন্যত্র চলে যায়। তিনি কাউকে নির্যাতনের মাধ্যমে এলাকা ছাড়া করেননি বলে যোগ করেন এ মৌজা কার্বারী।

এ বিষয়ে রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, আমি এ ঘটনা সম্পর্কে অবগত না। খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করবো। #

91 Views

আরও পড়ুন

নাগরপুরে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত 

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত

শেরপুরে ফেসবুকে পোস্ট দিয়ে কলেজ ছাত্রের আ’ত্ম’হ’ত্যা

নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে আবারো জান্তা বাহিনীর ১০ সদস্য বাংলাদেশে আশ্রয় !!