ঢাকাশুক্রবার , ১৯ অগাস্ট ২০২২
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

দোয়ারাবাজারে টিআর-কাবিখার টাকায় কাচা রাস্তা পাকাকরণ

প্রতিবেদক
নিউজ এডিটর
৪ আগস্ট ২০২২, ৬:২৩ অপরাহ্ণ

Link Copied!

এম এ মোতালিব ভুইয়া ঃ

দোয়ারাবাজারের বাংলাবাজারে দ্রুত রাস্ত পাকা করে জনভোগান্তি দূর করা করতে ২০২০-২১ অর্থ বছরের টেস্ট রিলিফ (টিআর) ও কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির (কাবিখা) টাকায় গ্রামের কাঁদাযুক্ত রাস্তা সিসি ঢালাই দিয়ে রাস্তা পাকাকরণ করা হয়েছে। এই উদ্যোগ নেয়ায় বাংলাবাজার ইউপি চেয়ারম্যান রোটারিয়ান শেখ আবুল হোছাইনকে সাধুবাদ দিচ্ছেন স্থানীয়রা।

সূত্রে জানা গেছে, উপজেলা পর্যায়ের রাস্তা পাকা করা হয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), উপজেলা পরিষদের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) এবং ইউনিয়ন পরিষদের স্থানীয় সরকার সহায়তা প্রকল্পের (এলজিএসপি) মাধ্যমে। এরমধ্যে এলজিইডি বিভিন্ন প্রকল্পের মাধ্যমে গুরুত্বপূর্ণ রাস্তা পিচ দিয়ে পাকা করে। আর এডিপি এবং এলজিএসপির অর্থে শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়াসহ সামাজিক অন্যান্য উন্নয়নের পাশাপাশি ক্ষুদ্র একটি অংশ দিয়ে গ্রামের রাস্তাগুলো ফ্লাট সোলিং (ইট বিছিয়ে পাকা) করা হয়।

অন্যদিকে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের মাধ্যমে টেস্ট রিলিফ (টিআর) এবং কাজের বিনিময়ে খাদ্য বা টাকা (কাবিখা/কাবিটা) কর্মসূচির ৭০ শতাংশ দিয়ে রাস্তা পাকা করার সুযোগ থাকলেও আগে সে টাকা দিয়ে শুধুমাত্র মাটির কাজ করা হতো।ফলে গ্রামের কাঁদাযুক্ত রাস্তা উন্নয়নে দীর্ঘ সময় লেগে যায়। ফলে মাঠ থেকে কৃষকের উৎপাদিত শষ্য ঘরে তুলতে বা বাজারজাত করতে নানা ভোগান্তিতে পড়তে হয়।গ্রামের অধিক কাঁদা হওয়া রাস্তাগুলো দ্রুত উন্নয়ন করতে বাংলাবাজারে টিআর-কাবিখার টাকায় রাস্তা পাকাকরণ করার সিদ্ধান্ত নেন বাংলাবাজার ইউনিয়ন পরিষদ।

সেই সিদ্ধান্তের আলোকে ২০২০-২১ অর্থ বছরে টিআর ও কাবিখার ১লাখ ৩০হাজার টাকায় উপজেলার বাংলাবাজার ইউনিয়নের ছনোগাও গ্রামে ১শত ১৫ ফুট গ্রামীণ কাঁচা রাস্তা পাকাকরণ করা হয়েছে।

বাংলাবাজার ইউপি চেয়ারম্যান রোটারিয়ান শেখ আবুল হোছাইন বলেন গত (২০২০-২১) অর্থ বছরে কাবিখার বরাদ্দে ছনোগাও গ্রামে ১ লাখ ৩০ হাজার টাকায় ১১৫ ফুট কাচা রাস্তা পাকাকরণ করা হয়েছে।উন্নয়ন প্রকল্পের কাজ অব্যাহত থাকবে ইনশাআল্লাহ

আরও পড়ুন

চাটখিলে ইতালি প্রবাসীর বাড়িতে দু*র্ধর্ষ ডা*কাতি

পানিতে ডুবে শিশুর মৃত্যু

সাঁতার শিখতে গিয়ে পুকুরে ডুবে স্কুলছাত্রের মৃত্যু

সেরা লেখক হিসেবে নির্বাচিত হয়েছেন অনিল মো.মোমিন

অর্থ পাচারের সুবিধার জন্য তেলের দাম দ্বিগুন : মোমিন মেহেদী

পাইকগাছায় পল্লীসমাজের উঠান বৈঠক অনুষ্ঠিত

আবদুল হাই ইদ্রিছী'র কবিতা
চা শ্রমিকের সংগ্রাম

আস-সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান
শায়েখ আহমাদুল্লাহর পিতার ইন্তেকাল

রাঙ্গাবালীতে সাগরে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে নিহত এক, আহত ৩

মিথ্যা অপবাদ ও অপ-প্রচারের প্রতিবাদে
যুবলীগ সভাপতি আমিনুল ইসলামের সংবাদ সম্মেলন!

তরুণ কালাম লেখক ফোরাম শাবিপ্রবির শাখার নেতৃত্বে আশরাফুল-রুবেল

১০ উপদেষ্টা নিয়ে কুমিল্লা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটির যাত্রা শুরু

সিলেটের চার উপজেলার সাংবাদিক পেলেন পিআইবির প্রশিক্ষণ।