ঢাকাশুক্রবার , ২৯ মার্চ ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

সীমান্ত পাড়ের হতদরিদ্র সেই নারী লিগ্যাল এইড’র হস্তক্ষেপে ফিরে পেলো ভিটেমাটি।

প্রতিবেদক
নিউজ এডিটর
২ জুলাই ২০২২, ১০:৫৩ অপরাহ্ণ

Link Copied!

মুহাম্মদ ইলিয়াস, রাঙামাটি ||

সীমান্ত পাড়ের হতদরিদ্র সেই বাছনী খাতুন অবশেষে রাঙামাটি লিগ্যাল এইড’র হস্তক্ষেপে ফিরে পেয়েছে নিজের ভিটেমাটি।

সংশ্লিষ্ট সূত্র ও ভিকটিম জানিয়েছে, জেলা সদর থেকে প্রায় দেড়শ কিলোমিটার দূরের ভারত সীমান্ত লাগোয়া বাঘাইছড়ির এই নারীর পৈত্রিক বসতবাড়ি থেকে উচ্ছেদে মাঠে নেমেছে বিশেষ একটি ভূমিদস্যু সিন্ডিকেট। তারা বসতভিটে দখলে কখনো নিজে মালিকানা দাবী, আবার কখনো মসজিদ’র নাম ব্যবহার করে। হতদরিদ্র এই নারীর উপর বজ্রপাতের মতো নেমে আসে ভূমিদস্যু সৃষ্ট মহা বিপদ। হামলা-মামলা ও নির্যাতন থেকে কোনভাবেই রেহাই পাচ্ছিলো না। কোথাও কোন প্রতিকার না পেয়ে সর্বশেষ আশ্রয় গ্রহন করেন রাঙামাটি লিগ্যাল এইড অফিসে। লিগ্যাল এইড-ই এই অসহায় নারীকে আলো পথ দেখালো। সরকারী খরচে লিগ্যাল এইড নিয়ে মামলা করার এক মাসের মধ্যে বিচার পেলেন বাঘাইছড়ির হতদরিদ্র বাছনী খাতুন।

লিগ্যাল এইড সূত্র আরো জানিয়েছে, আপোষে বিরোধ মীমাংসার জন্য প্রায় দেড়শ কিলোমিটার পাড়ি দিয়ে দূর্গম বাঘাইছড়ি উপজেলা থেকে বাছনী খাতুন রাঙামাটির জেলা লিগ্যাল এইড অফিসে এসেছিলেন। সেই হতে প্রতি ধায্য তারিখে বিচার প্রার্থী এই নারী লিগ্যাল এইড অফিসে নিয়মিত উপস্থিত থাকলেও তার প্রতিপক্ষ নিত্য-নতুন বিভিন্ন অযুহাত অনুপস্থিত থেকে কালক্ষেপণ করতো।

৫০/৬০ বছর আগের পৈতৃক আমলের বসতবাড়ী স্থানীয় ভূমি দস্যুরা দখল করতে নিত্য-নতুন কৌশলে হতদরিদ্র এই মহিলাকে হয়রানী করতে থাকে। সর্বশেষ কোনভাবে কুলিয়ে ওঠতে না পেরে ভুমিদস্যুরা তা স্থানীয় মসজিদকে দান করে দেন।যাতে মসজিদ এর নাম ব্যবহার করে তাকে উচ্ছেদ করা সহজ হয়। প্রতিপক্ষের সাথে এ বিষয়টি আপোষে মীমাংসার চেষ্টা করে। সব চেষ্টা ব্যার্থ হওয়ার পরে তিনি চরম অসহায় অবস্থায় রারাঙামাটি জেলা লিগ্যাল এইড কার্যালয়ের সহযোগিতা কামনা করেন। বিষয় লিগ্যাল এইড সমাধানের চেষ্টা করলে, প্রতিপক্ষ বেঁকে বসে। এরপর তার পক্ষে জেলা লিগ্যাল এইড অফিস সরকারি খরচে আইনগত সহায়তার জন্য গত মাসে আইনজীবী নিয়োগ করে মামলা চালু করে।
বিজ্ঞ আদালত বাছনীর মামলায় সন্তুষ্ট হয়ে অভিযোগ আমলে নিয়ে গ্রেফতারী পরোয়ানা জারী করলে পরিস্থিতি বদলে যায়। আসামীরা নিজেদের ভুল বুঝতে পেরে বাছনীর সাথে আপোষ করে তার বসতবাড়ী থেকে তাকে উচ্ছেদ করবে না মর্মে চুক্তি স্বাক্ষর করে।

দ্রুততম সময়ে ন্যায়বিচার পাওয়ায় বাছনী খাতুন আবেগ আপ্লূত হয়ে পড়ে। তিনি বিজ্ঞ আদালত, রাঙামাটি লিগ্যাল এইড অফিস এবং প্যানেল আইনজীবীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।#

30 Views

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে তরুণ নিহতের ঘটনার বিচার চেয়েছে নতুনধারা

চমেক হাসপাতাল থেকে ছাড়িয়ে ওঝার কাছে, সাপে কাটা যুবক

নওগাঁর পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স প্রদান

র‍্যাবের ২৪ ঘন্টা অভিযানে ধর্ষন মামলার আসামী সেলিম গ্রেফতার

নকলায় পৃথক ঘটনায় দুই জনের মৃত্য

কক্সবাজারের রামুতে ছুরিকাঘাতে নিহত কৃষকলীগ নেতা নাজেম হত্যাকান্ডের ঘটনায় আটক ২

গার্ডিয়ান পাবলিকেশন্স’র কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার

চকরিয়ার নবাগত সহকারী কমিশনার ভূমি এরফান উদ্দিন

চকরিয়া প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন
সাংবাদিকরাই পারে মানুষের আশার প্রতিফলন করতে- সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম 

“বদর দিবস” এর ইতিহাস, শিক্ষা ও তাৎপর্য

মাইশা আক্তার নিশিলার কবিতা “আসক্ত মেঘকণ্যা”

বোয়ালখালীর ৬টি দুস্থ পরিবারে এম এ হাশেম ফাউন্ডেশনের ঘর হস্তান্তর