ঢাকাবৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

ভর্তির সাত মাসেও আইডি কার্ড পায়নি জবি শিক্ষার্থীরা

প্রতিবেদক
নিউজ এডিটর
২২ জুলাই ২০২২, ৩:৩৪ অপরাহ্ণ

Link Copied!

সুফিয়ান শুভ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তির সাত মাস পেরিয়ে গেলেও বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ডের মূল কপি হাতে পাননি প্রথম বর্ষের প্রায় তিন হাজার শিক্ষার্থী। আইডি কার্ডের সফট কপি দেয়া হলেও বিভিন্নভাবে ভোগান্তিতে পড়ছেন তারা।

শিক্ষার্থীরা জানান, প্রথম বর্ষের শিক্ষার্থীরা প্রায় ছয় মাস আগে ২০২০-২০২১ সেশনে ভর্তি হয়। এরই মধ্যে অনেক বিভাগে প্রথম সেমিস্টার পরীক্ষা শেষ হলেও তাদের আইডি কার্ড সরবরাহ করা হয়নি। প্রথম বর্ষ শেষ করে দ্বিতীয় বর্ষে পদার্পণের সময় ঘনিয়ে এলেও আইডি কার্ড হাতে না পাওয়ায় হতাশ শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা যায়, শিক্ষার্থীদের আইডি কার্ড প্রিন্টের কাজ আগে রেজিস্ট্রার দপ্তর থেকে করা হতো। এখন আইটি সেলকে এই দায়িত্ব দেয়া হয়েছে। কিন্তু তারা রেজিস্ট্রারের অনুমতি ছাড়া কাজটি করতে পারবে না। তবে এরই মধ্যে আইডি কার্ড প্রিন্টের উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয়ের আইটি সেল।

বিশ্ববিদ্যালয়ের ৬ টি অনুষদের মধ্যে শুধুমাত্র কলা অনুষদের শিক্ষার্থীরা আইডি কার্ডের হার্ড কপি হাতে পেয়েছে বলে জানা যায়। এদিকে আইটি সেলে বর্তমানে বিজনেস স্টাডিজ ফ্যাকাল্টির শিক্ষার্থীদের আইডি কার্ড প্রিন্টের কাজ চলছে বলে জানা গেছে। একটি বিভাগের কাজ শেষ হলে তা পাঠিয়ে দেয়া হচ্ছে বলে জানান তারা। একে একে বাকি অনুষদগুলোর কার্ড প্রিন্ট করা হবে বলেও আইটি সেল থেকে জানানো হয়েছে। এছাড়াও দুটি ইন্সটিটিউটের শিক্ষার্থীও আইডি কার্ডের হার্ড কপি বুঝে পায়নি।

এদিকে গত দুই মাস আগে প্রথম বর্ষের শিক্ষার্থীদের আইডি কার্ডের সফট (অনলাইন) কপি তাদের স্ব স্ব স্টুডেন্ট পোর্টালে ইতিমধ্যে সরবরাহ করা হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কাজ ছাড়া অন্য কোথাও এটি ব্যবহার করা যাচ্ছে না বলে অভিযোগ করেছেন তারা।

ক্ষোভ প্রকাশ করে দর্শন বিভাগের শিক্ষার্থী সাফা কবির নোলক বলেন, ‘আমি যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তার কোনো পরিচয়ও বাইরে দিতে পারি না আইডি কার্ড না থাকায়। কবে পাব তাও জানা নেই।’

গণিত বিভাগের মেহেদী হাসান বলেন, ‘আইডি কার্ড না থাকায় বাসে হাফ পাস দিতেও সমস্যা হয়। আমাকে জবির শিক্ষার্থী হিসেবে কেউ বিশ্বাস করতে চায় না। সফট কপি প্রিন্ট করে লেমিলেটিং করার পরও তারা মানতে চায় না।’

আইডি কার্ড না পাওয়ায় নতুন শিক্ষার্থীরা নানান ধরনের হয়রানির শিকার হচ্ছে উল্লেখ করে মার্কেটিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মুশফিকুর রহমান জানান, দূর গন্তব্য থেকে বাসায় ফেরার সময় রাস্তায় পুলিশ বাহিনী সন্দেহের কবলে পড়তে হয়। গত কয়েকমাস আগে এক বন্ধু টিউশনি করিয়ে রাত সাড়ে দশটায় মেসের উদ্দেশ্যে রওনা হলে ধূপখোলা এলাকায় পুুলিশি হয়রানির শিকার হয় আইডি কার্ড না থাকায়, পরে একজন শিক্ষককে কল করে নিশ্চিত করতে হয় সে জবির শিক্ষার্থী।

তিনি আরও জানান, নতুন টিউশন নিতে গেলে স্টুডেন্টদের অভিভাবক আইডি কার্ড দেখতে চাইলে সেখানেও সম্ভব হয় না৷ যার কারণে অনেক শিক্ষার্থীর টিউশন হাত ছাড়া হচ্ছে।
এছাড়াও রাস্তায় যাতায়াত করার সময় বাসে হাফ পাশের জন্য আইডি কার্ড দেখাতে বললে দেখাতে পারি না আমরা নতুন বর্ষের শিক্ষার্থীরা, যার কারণে সেখানে সৃষ্টি হয় বাকবিতন্ডের। অতি দ্রুত নতুন শিক্ষার্থীদের মাঝে আইডি কার্ড প্রদান করে এসব হয়রানির থেকে পরিত্রাণ করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছি।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের আইটি সেলের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্য বলেন, ‘আইডি কার্ড প্রিন্ট করা এরই মধ্যে শুরু হয়েছে। আশা করি খুব দ্রুতই সকল শিক্ষার্থীদের হাতে আইডি কার্ড তুলে দিতে পারব।’

154 Views

আরও পড়ুন

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে

দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ দুই ইয়াবা কারবারি গ্রেফতার

দীর্ঘ ৮ ঘন্টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস এর ঢাকায় ফেরা নিয়ে যাত্রীদের ক্ষোভ

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

নাগরপুরে বীর মুক্তিযোদ্ধা আলমগীর হোসেন আলো এর দাফন সম্পন্ন

দোয়ারাবাজারে বালিউড়া বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন সম্পন্ন

যৌথ-বাহিনীর কেএনএফ বিরোধী অভিযান বন্ধের দাবীতে রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধের ডাক

রাজশাহীতে আদালতে যাওয়ার পথে প্রতিপক্ষের হামলায় আহত দুই বোন

রামুতে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের বাৎসরিক অগ্রগতি অবহিতকরন ও শিখন সভা সম্পন্ন।

হকনগর পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি আনোয়ার ভুইয়া, কোষাধ্যক্ষ আলম মিয়া