ঢাকাশনিবার , ২০ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

বরিশালে বিরল প্রজাতির চারা রোপন

প্রতিবেদক
নিউজ এডিটর
৩১ জুলাই ২০২২, ১:১৭ পূর্বাহ্ণ

Link Copied!

প্রেস বিজবঞপ্তি :

বরিশালে এডুকেশন ডেভেলপমেন্ট সোসাইটির উদ্যোগে বিরল প্রজাতির নাগলিঙ্গম গাছের চারা রোপন করা হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুর ২টায় বরিশাল সরকারি শহীদ আবদুর রব সেরনিয়াবাত টিচার্স ট্রেনিং কলেজ ক্যাম্পাসে নাগালিঙ্গম গাছের কয়েকটি চারা রোপন করা হয়। মুজিব শতবর্ষ উপলক্ষে দেশব্যাপী বৃক্ষরোপন কার্যক্রমের অংশ হিসেবে নাগালিঙ্গম চারা রোপন করা হয়। এসময় উপস্থিত ছিলেন সরকারি শহীদ আবদুর রব সেরনিয়াবাত টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ নজরুল ইসলাম, এডুকেশন ডেভেলপমেন্ট সোসাইটির সভাপতি ইনজামুল সাফিন, জেলা সমন্বয়ক সজল রায়, ক্যাম্পাস অ্যাম্বাসেডর মোঃ তানভীর হোসেন, ফয়সাল ইবনে বাদশাহ, মোঃ নাজিম উদ্দীন সিয়াম প্রমুখ।

নাগলিঙ্গম বাংলাদেশে খুবই বিরল প্রজাতির বৃক্ষ। এ বৃক্ষের আদি নিবাস মধ্য ও দক্ষিণ আমেরিকার বনাঞ্চল। দুই তিন হাজার বছর ধরে ভারতে জন্মানোর কারণে এ বৃক্ষটির উৎপত্তি ভারতকেও বিবেচনা করা হয়। আকারে বেশ বড় এই বৃক্ষ বেশ ছায়ানিবিড় ও শোভাবর্ধক। নাগলিঙ্গম বহু শাখা প্রশাখা বিশিষ্ট এবং বড় বড় ডালে ফুলের মঞ্জুরি ধরে। কখনো কখনো সরা বৃক্ষের কান্ড থেকেই ফুল বের হয়। ফুলগুলো কমলা, উজ্জ্বল লাল গোলাপি রঙের, ছয়টি পাপড়িযুক্ত এবং প্রায় তিন মিটার দীর্ঘ মঞ্জুরিতে ফুটে থাকে। একটি বৃক্ষে প্রায় এক হাজারটি ফুল ধরতে পারে। ফুল দৈর্ঘে ৬ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে। এর পাপড়ি গোলাকৃতি, বাঁকানো এবং ভেতর ও বাইরে যথাক্রমে গাঢ় গোলাপী ও পান্ডুর হলুদ। নাগলিঙ্গমের প্রধান বৈশিষ্ট্য হলো এর পরাগচক্র সাপের ফণারমত বাঁকানো ও উদ্যত ভঙ্গি। রাতের বেলায় ফুল থেকে সুগন্ধ বের হয় যা সকাল পর্যন্ত বিস্তৃত থাকে। সারা গ্রীষ্মকাল ধরেই নাগলিঙ্গম ফুল ফোটে। ফল ক্যানন বলের মত অর্থাৎ দীর্ঘ, গোলাকার, ভারি এবং ২৫ সে.মি. পর্যন্ত লম্বা হয়। নয় মাসের মধ্যে ফল পরিপক্ক হয়। ফল মাটিতে পড়লে মৃদু শব্দে ফল ফেটে যায়, এবং বাতাসে ঝাঁঝালো গন্ধের সৃষ্টি করে। ফলগুলো কখনো কখনো পরিপক্ক হতে ১৮ মাস পর্যন্ত সময় লাগতে পারে। ফলগুলো গাছের মত শক্ত। প্রতিটি ফল থেকে প্রায় ৬৫টি বীজ পাওয়া যায়।

এডুকেশন ডেভেলপমেন্ট সোসাইটির সভাপতি ইনজামুল সাফিন বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে আমরা বিরল প্রজাতির নাগলিঙ্গম গাছের প্রসার ঘটাতে এই বৃক্ষরোপনের উদ্যেগ গ্রহণ করেছি। সংগঠনটির জেলা সমন্বয়ক সজল রায় বলেন, আমরা বিরল প্রজাতির বৃক্ষ রক্ষার জন্য এ কার্যক্রম অব্যাহত রাখবো।

54 Views

আরও পড়ুন

সুসং দুর্গাপুরে ব্যতিক্রমধর্মী আনন্দমেলা ও কিছু প্রস্তাব

রাবিতে গ্রীন ভয়েস এর ১৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

লেখক জুবায়েদ মোস্তফার নতুন কবিতা–“খরার দিনে আগমন”

নাগরপুরে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত 

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত