ঢাকাবৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. তথ্য প্রযুক্তি

ফায়ার ফাইটার বাইক বানিয়ে তাক লাগিয়ে দিলেন মণিপুরি মুসলিম যুবক!

প্রতিবেদক
নিউজ এডিটর
২৫ জুলাই ২০২২, ১২:৩৩ অপরাহ্ণ

Link Copied!

রফিকুল ইসলাম জসিম
নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারী লকডাউনের অবসরে বাড়িতে থাকার সময় অনেকেই নানান রকমের উদ্ভাবনী কাজের মধ্যে নিজেকে নিয়োজিত করেছেন। সেরকমই একজন ব্যক্তি লকডাউনের অবসরে মিনি ফায়ার ফাইটার মোটরসাইকেল বানিয়ে তাক লাগিয়ে দিলেন ভারতের মণিপুরি মুসলিমের এক যুবক।

আসাম রাজ্যের কাছাড় জেলার লক্ষীপুর মহকুমার অন্তর্গত পয়লাপুল গাঁও পঞ্চায়েতের আওতাধীন লালং প্রথম খন্ড কণ্ঠাগ্রামের মণিপুরি মুসলিম সম্প্রদায়ের মৃত আব্দুল নুর এর সন্তান মো: আব্দুল জব্বার তার নিজস্ব মেধায় দেশীয় প্রযুক্তিতে অত্যাধুনিক অগ্নিনির্বাপক মোটর সাইকেল তৈরি করেন৷ ব্যস্ততার কারণে তার অগ্নিনির্বাপক মোটর সাইকেলের কাজ এখন শেষ তুলতে না পারলেও ইতোমধ্যে তিনি প্রায় ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। ব্যস্ততার কারণে তার মিনি ফায়ার ফাইটার কাজ এখন শেষ তুলতে না পারলেও ইতোমধ্যে তিনি প্রশংসা কুড়িয়েছেন বিভিন্ন মানুষের কাছ থেকে।স্বপ্ন দেখছেন, এটি বাণিজ্যিক উৎপাদনের। এব্যাপারে সরকারের সহায়তা চান তিনি।

করোনা অতিমারীর কারণে চলতে থাকা লকডাউনে বহু মানুষের মতো তিনিও কর্মহীন হয়ে পড়েছিলেন। কিন্তু বিন্দুমাত্র ভেঙে না পড়ে তিনি নতুন কিছু করার চেষ্টায় নিজেকে নিয়োজিত করেছিলেন। আর তাতেই মিলেছে ফল। তাঁর তৈরি ওই মিনি ফায়ার ফাইটার মোটর সাইকেল নিয়ে সামাজিক যোগাযোগ ফেসবুক মাধ্যমে দেশে তো বটেই এমনকি দেশ -বিদেশ থেকে প্রশংসা কুড়িয়েছেন৷

জানা যায়, ছোটবেলা থেকে নতুন কিছু উদ্ভাবন করার চেষ্টায় থাকতেন। এসব নিয়ে সারাক্ষণ ভাবতেন মো: আব্দুল জব্বার। অগ্নি প্রতিরোধ দ্রুততম সময়ে গন্তব্যে পৌঁছুনো ও তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে গুরুত্বপর্ণ ভূমিকা রাখার লক্ষ্যে তৈরি করা এটি তিনি মিনি ফায়ার ফাইটার নাম দিয়েছে৷ গ্রামের অলিগলিতে রাস্তাঘাট ছোট হাওয়ার অনেক সময় দমকল বাহিনীর গাড়ি দ্রুত ঘটনাস্থলে আসতে না পারায় বেশিরভাগ ক্ষেত্রেই আগুন নেভানো সম্ভব হয়ে উঠে না। তাই এ মিনি ফায়ার ফাইটার মোটর সাইকেলের মাধ্যমে এ সমস্যা দ্রুত দূর হবে এবং তারা আগুন নেভাতে স্বল্প সময়ে সেখানে যেতে পারবে। ঘটনাস্থলে পৌঁছে মুহূর্তের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে ব্যবস্থা করবে।

প্রথম কয়েকবার অসফল হলেও হাল ছাড়েননি। অবশেষে বানিয়েও ফেললেন মোটরসাইকেলে মিনি ফায়ার ফাইটার। তিনি জানান, তার তৈরি এই বাইক দিয়ে ৪ টি কাজ করতে পারবেন উদাহরণ স্বরূপ তা হলো – আগুন নিভানো, কৃষিক্ষেতে পানি বা সার স্প্রে করা, যানবাহন পরিষ্কার করা, পুকুর থেকে পানি তোলা এছাড়াও অনেকগুলো কাজ করা যাবে৷ সরকারের পৃষ্ঠপোষকতা পেলে আমার কাজ সহজ হবে দ্রুত এবং সুন্দর হবে। তিনি জানিয়েছেন, ভবিষ্যতে তাঁর একটি মিনি ফায়ার ফাইটার তৈরির কারখানা বানানোর পরিকল্পনা রয়েছে।

225 Views

আরও পড়ুন

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে

দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ দুই ইয়াবা কারবারি গ্রেফতার

দীর্ঘ ৮ ঘন্টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস এর ঢাকায় ফেরা নিয়ে যাত্রীদের ক্ষোভ

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

নাগরপুরে বীর মুক্তিযোদ্ধা আলমগীর হোসেন আলো এর দাফন সম্পন্ন

দোয়ারাবাজারে বালিউড়া বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন সম্পন্ন

যৌথ-বাহিনীর কেএনএফ বিরোধী অভিযান বন্ধের দাবীতে রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধের ডাক

রাজশাহীতে আদালতে যাওয়ার পথে প্রতিপক্ষের হামলায় আহত দুই বোন

রামুতে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের বাৎসরিক অগ্রগতি অবহিতকরন ও শিখন সভা সম্পন্ন।

হকনগর পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি আনোয়ার ভুইয়া, কোষাধ্যক্ষ আলম মিয়া