ঢাকামঙ্গলবার , ১৬ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

দৃষ্টি প্রতিবন্ধী সমীরণ বিশ্বাসের কষ্টের কথা

প্রতিবেদক
নিউজ এডিটর
১৭ জুলাই ২০২২, ৫:৪১ অপরাহ্ণ

Link Copied!

মোঃ আবু সঈদঃ

বিএ ৩য় বর্ষের ছাত্র দৃষ্টি প্রতিবন্ধী সমীরণ বিশ্বাস। সে ব্রেইল পদ্ধতিতে সিলেট জিডিএফ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয় হতে বি গ্রেডে এইচ এস সি পাশ করে। সে সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার জয়কলস গ্রামের দিনমজুর সুবল বিশ্বাসের ছেলে। তাহারা মাতা ললিতা রাণী বিশ্বাস অন্যের বাড়ীতে কাজ করে পরিবার পরিচালনায় সহযেগিতা করেন। তাহারা ২ ভাই ও ৪ বোনের মধ্যে সমীরণ ৩য়। দরিদ্রতার গ্লানি মাথায় নিয়ে কোন রকমে জীবন চলে তাহার পরিবারের কিন্তু হত দরিদ্র পরিবারের সন্তা ন সমীরন বিশ্বাস দৃষ্টি প্রতুবন্ধী হওয়ায় পরিবারের জন্য বোঝা হয়ে পড়ে।

জন্মসূত্রে দৃষ্টি প্রতিবন্ধী সমীরণ বিশ্বাস প্রতিনিয়ত চলাফেরা করতে ও দৈনন্দিন সকল ক্ষেত্রে তাহাকে অন্যের সহযোগিতা নিতে হয়। তৎ সময়ে ৫ বছর বয়সে ২০০৪ সালে ভার্ড চক্ষু হাসপাতালের আওতাধীন আই কেয়ার এন্ড সামাজিক পূর্নবাসন প্রকল্প শুরু হইলে সমীরণ বিশ্বস ২০০৪ হইতে ২০০৯ সাল পর্যন্ত সামাজিক পূর্নবাসন প্রশিক্ষণ গ্রহণ করে নিজেকে অনেকটা বোঝামুক্ত করতে চেষ্টা করে। ঐ প্রকল্পের অধীনে সামাজিক পূর্নবাসনের অংশ হিসেবে উজানীগাঁও

জদৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয়ে ভর্তি হয়ে প্রাইমারী পর্ব শেষ করে তাহাকে সিলেট আম্বরখানাস্হ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয়ে ভর্তি করা হয়। এখান থেকেই তাহার শিক্ষা জীবনের পরিবর্তন ঘটে। বর্তমানে সে সিলেট জিন্দাবাজারস্হ জিডিএফ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয়ের বিএ ৩য় বর্ষের ছাত্র।

এদিকে সম্প্রতি ভঢ়াবহ বন্যা তাহার পরিবারকে বিধ্বস্হ করে ফেলে। বন্যার করাল গ্রাস তাহাদের ক্ষুদ্র পরিসরে নির্মিত কুড়েঘরটি ভেঙ্গে চুরমার করে ভাসিয়ে নিয়ে যায়। নিরুপায় হয়ে পরিবারের সদস্যরা জয়কলস উজানীগাঁও রশীদিয়া সরকারি উচ্চ বিদ্যালয় ভবনে আশ্রয় গ্রহণ করে। বন্যার পানি কমলেআশ্রয় কেন্দ্র ছেড়ে সবাই নিজ গৃহহীন হয়ে পড়ে তারা।

কিন্তু দুঃখ কাটেনি তাদের।গৃহহীন মা-বাবা,ভাই ও বোনের রাত যাপনের কোন উপায় না থাকায়
খোলা আকাশের নিচে রাত যাপন করতে হয় তাদের। তাই চিন্তিত হয়ে পড়ে সমীরণ। দৃষ্টি প্রতিবন্ধী হয়েও পরিবারের হাল ধরতে কর্মসংস্হান চায় সমীরন বিশ্বাস। বর্তমানে তাহার মা-বাবাসহ পরিবারের সদস্যরা ভেঙ্গে নওয়া ভিটে বাড়ীতে খোলা আকাশের নিচে একটি চালা ঘরে কষ্টের সংসারে কোন রকমে দিনাতিপাত করছে। সরকারিভাবে ঘর মেরামতের জন্য ১০,০০ো টাকা অনুদান পেলেও যাহা ঘর নির্মানের প্রয়োজনীয় সামর্থ তাদের নেই। সমীরণের প্রতি সহনশীল ও সহানুভূতি ব্যক্তিদের সহযোগিতা কাম্যৃ

133 Views

আরও পড়ুন

নাগরপুরে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত

চকরিয়ায় মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজের শুভ উদ্বোধন

শেরপুরে প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা ও তার পরিবারকে হয়রানির প্রতিবাদে মানববন্ধন

সমগ্র মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে–খামেনি

নোয়াখালীর দুই নাবিকের মুক্তিতে স্বস্তি পরিবারের মাঝে

প্রেম নিবেদন করে ব্যর্থ হয়ে কিশোরীকে ধর্ষণ, তরুণ গ্রেপ্তার

শার্শায় প্রশাসনের আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন

নাগরপুরে নাবিক সাব্বিরের মুক্তির খবর শুনে তার পরিবারে খুশির বন্যা বইছে।

নাইক্ষ্যংছড়িতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ পালিত

ঈদসংখ্যার গুরুত্ব কি হারিয়ে যাচ্ছে?

যদুনাথ রি-ইউনিয়ন ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত

টাঙ্গাইলের নাগরপুরে ৫ দিনব্যাপী ক্ষুদ্র কুটির শিল্প ও বৈশাখী মেলার শুভ উদ্বোধন