ঢাকাশনিবার , ২০ অগাস্ট ২০২২
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

মাতারবাড়িতে সাগরের ঢেউয়ে ভাঙ্গছে ঘরবাড়ি

প্রতিবেদক
নিউজ ভিশন
১৮ জুলাই ২০২২, ৫:৪৪ অপরাহ্ণ

Link Copied!

এস. এম. রুবেলঃ

রাবেয়া বেগম। বয়স সত্তোরের কাছাকাছি। একমাত্র বসতঘরটি ভাসিয়ে নিয়েছে বঙ্গোপসাগরের ঢেউ এসে। চোখের সামনে ঘরটি বিলিন হতে দেখলেও অসহায় চোখে তাকিয়ে থাকা ছাড়া কিছুই করার ছিলনা। পরিবারের সাত সদস্য নিয়ে অন্যের ঘরে রাত্রিযাপন করছেন এখন।

 

মহেশখালী উপজেলার মাতারবাড়ি বেঁড়িবাধের পাশ ঘেষে  গড়ে উঠা সাইরার ডেইল গ্রামে এরকম আরো ১০/১২টি ঘর বিলিন হয়েছে। অনেকের ঘর বিলিন হওয়ার পথে। বেঁচে থাকার সম্বল ঘরটি বাঁচাতে অনেকেই বস্তায় মাটি ভরাট করে ঘরের পাশে দিয়েছে। তবে ঢেউয়ের বিপরীতে এসবেও ঘর রক্ষা করা যাচ্ছেনা। এভাবেই মানবেতর জীবনযাপন করছে তারা।

 

সরজমিনে গিয়ে দেখা যায়, মাতারবাড়ি বেঁড়িবাধের পাশ ঘেষে প্রায় দেড় শতাধিক পরিবারের বসবাস। প্রতি বছর বর্ষা মৌসুমে জোয়ারের পানি বৃদ্ধি পেলে ঘরবাড়ি তলিয়ে যায়। এ বছরেও তার ব্যতিক্রম ঘটেনি। এদিকে মাতারবাড়িতে ঘিরে চলছে উন্নয়নের মহাযজ্ঞ। ১৪১৪ একর জমির উপর সরকারের মেগা প্রকল্প কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের কাছ চলছে মাতারবাড়িতে। স্থানীয়রা ভাগ্য বদলের স্বপ্ন নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষনায় প্রকল্পের জন্য জমি দিয়েছে। কিন্তু বেঁড়িবাধের বাইরের মানুষ গুলো স্বপ্ন স্বপ্নই থেকে গেলো। তাদের নিরাপত্তা নিশ্চিত করতে কোন ধরণের ব্যবস্থা নেয়া হয়নি। 

 

সাইরার ডেইল গ্রামের বাসিন্দা নুরুল আমিন বলেন, “মাতারবাড়ি বেঁড়িবাধের পাশেই আমার বাড়ি। চারদিন ধরে সাগরের ঢেউয়ে বাড়িটি ভাঙ্গতে শুরু করেছে। এখন অর্ধেক বাড়ির দেয়াল ভেঙ্গে গেছে। পরিবারের সদস্য নিয়ে ঝুঁকি নিয়ে বসবাস করছি। এতদিন হয়ে গেল কেউ খোঁজ নিতে আসেনি। এখন আমি পরিবার নিয়ে থাকবো কোথায়?”

 

এই বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান আবু হায়দার জানান, বেড়িবাঁধের বাইরে ভূমিহীনদের বসবাস। তাদের তালিকা করা হচ্ছে। এছাড়াও ক্ষতিগ্রস্তদের খাদ্য সহায়তা দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে। 

 

মোহাম্মদ ইদ্রিছ নামের স্থানীয় এক যুবক জানান, বেঁড়িবাধের পাশে অনেক গুলো ভূমিহীন পরিবার যুগযুগ ধরে বসবাস করছে। এসব পরিবার গুলোকে অন্যত্র স্থানান্তরের কোন ব্যবস্থাও নেয়া হয়নি। কিছু জিও ব্যাগ দিয়ে সাগরের পানি প্রবেশ রোধ করলেও তা কয়েক সপ্তাহের মধ্যে জোয়ারের পানিতে নষ্ট হয়ে যায়। এই সপ্তাহে ঘরবাড়ি বিলিন হওয়ার পাশাপাশি গ্রামের অধিকাংশ বাড়িতে পানি প্রবেশ করেছে। 

 

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক প্রকৌশলী ড. তানজির সাইফ বলেন, মাতারবাড়িতে বেড়িবাঁধ নির্মান সহ উন্নয়নের জন্য ৪ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে বিদেশী সংস্থা জাইকা। এই কাজের প্রকল্পের জন্যই অপেক্ষা করছি। আপাতত নিজস্ব অর্থায়নে বেড়িবাঁধ নির্মানের পরিকল্পনা নেই। তবে যেখানেই ভাঙ্গন হবে সেখানেই সংস্কার করা হবে। যেখানে জিও টিউব বসানো দরকার সেখানে তা স্থাপন করা হবে। 

এই বিষয়ে কথা হয় কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) এর সংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিকের সাথে। তিনি জানান, মাতারবাড়ি বেড়িবাঁধের বাইরে বঙ্গোপসাগর। সাগরঘেষেই জালিয়াপাড়া গ্রামটি গড়ে উঠেছে। জোয়ারের পানির প্লাবন থেকে গ্রামটি রক্ষা করতে জিও ব্যাগ বসানো হয়েছে। কিন্তু জিও ব্যাগ স্থায়ী সমাধান নয় এবং বেঁড়িবাধের বাইরে বেড়িবাঁধ নির্মানও অসম্ভব। খুব শীঘ্রই এই গ্রামের মানুষদের নিরাপত্তা নিশ্চিত করতে তাদের অন্যত্র স্থানান্তরের ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়ে আরো জানান, ইতিমধ্যে ক্ষতিগ্রস্তদের তালিকা করা হচ্ছে। তাদের সর্বাত্মক সহযোগীতা করা হবে। এই বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে কথা বলে দ্রুত ব্যবস্থা নিচ্ছেন বলেও জানান তিনি।

আরও পড়ুন

নোয়াখালীতে মাদকসেবীর এক বছরের কারাদন্ড

অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে হবে: জন্মাষ্টমী’র আলোচনায় ববি উপাচার্য।

কমলগঞ্জে জন্মাষ্টমীর নিয়ে
বিরুপ মন্তব্যে ব্যবসায়ী গ্রেফতার

পররাষ্ট্রমন্ত্রী
ড. মোমেনের বক্তব্যে রাজনীতিতে তোলপাড়

সাংবাদিক আব্দুল বাছিত খানের উপর হামলার প্রতিবাদে শেরপুর প্রেসক্লাব এর মানববন্ধন

দোয়ারাবাজারে টিডব্লিউএ নির্বাচন: চেয়ারম্যান প্রার্থী মিষ্টার প্রত্যুষ সাংমা’র নিরঙ্কুশ বিজয়

রাণীনগরে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত

সুন্দরগঞ্জে জন্মাষ্টমী পালিত

জবি ক্যারিয়ার ক্লাবের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

বাঁদুর ঝুলা যাত্রী বহনের দায়ে রাঙামাটিতে চান্দের গাড়িকে জরিমানা

ঢাবির জিয়া হলে শিক্ষার্থীকে পুলিশে সোপর্দের ঘটনায় ছাত্র ফ্রন্ট এর প্রতিবাদ

জ্বালানি তেল সহ নিত্যপন্যের মূল্যবৃদ্ধি ও সরকারের পদত্যাগের দাবিতে এবি পার্টির বিক্ষোভ