ঢাকাবৃহস্পতিবার , ১১ অগাস্ট ২০২২
  1. সর্বশেষ

ভর্তির সাত মাসেও আইডি কার্ড পায়নি জবি শিক্ষার্থীরা

প্রতিবেদক
নিউজ এডিটর
২২ জুলাই ২০২২, ৩:৩৪ অপরাহ্ণ

Link Copied!

সুফিয়ান শুভ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তির সাত মাস পেরিয়ে গেলেও বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ডের মূল কপি হাতে পাননি প্রথম বর্ষের প্রায় তিন হাজার শিক্ষার্থী। আইডি কার্ডের সফট কপি দেয়া হলেও বিভিন্নভাবে ভোগান্তিতে পড়ছেন তারা।

শিক্ষার্থীরা জানান, প্রথম বর্ষের শিক্ষার্থীরা প্রায় ছয় মাস আগে ২০২০-২০২১ সেশনে ভর্তি হয়। এরই মধ্যে অনেক বিভাগে প্রথম সেমিস্টার পরীক্ষা শেষ হলেও তাদের আইডি কার্ড সরবরাহ করা হয়নি। প্রথম বর্ষ শেষ করে দ্বিতীয় বর্ষে পদার্পণের সময় ঘনিয়ে এলেও আইডি কার্ড হাতে না পাওয়ায় হতাশ শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা যায়, শিক্ষার্থীদের আইডি কার্ড প্রিন্টের কাজ আগে রেজিস্ট্রার দপ্তর থেকে করা হতো। এখন আইটি সেলকে এই দায়িত্ব দেয়া হয়েছে। কিন্তু তারা রেজিস্ট্রারের অনুমতি ছাড়া কাজটি করতে পারবে না। তবে এরই মধ্যে আইডি কার্ড প্রিন্টের উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয়ের আইটি সেল।

বিশ্ববিদ্যালয়ের ৬ টি অনুষদের মধ্যে শুধুমাত্র কলা অনুষদের শিক্ষার্থীরা আইডি কার্ডের হার্ড কপি হাতে পেয়েছে বলে জানা যায়। এদিকে আইটি সেলে বর্তমানে বিজনেস স্টাডিজ ফ্যাকাল্টির শিক্ষার্থীদের আইডি কার্ড প্রিন্টের কাজ চলছে বলে জানা গেছে। একটি বিভাগের কাজ শেষ হলে তা পাঠিয়ে দেয়া হচ্ছে বলে জানান তারা। একে একে বাকি অনুষদগুলোর কার্ড প্রিন্ট করা হবে বলেও আইটি সেল থেকে জানানো হয়েছে। এছাড়াও দুটি ইন্সটিটিউটের শিক্ষার্থীও আইডি কার্ডের হার্ড কপি বুঝে পায়নি।

এদিকে গত দুই মাস আগে প্রথম বর্ষের শিক্ষার্থীদের আইডি কার্ডের সফট (অনলাইন) কপি তাদের স্ব স্ব স্টুডেন্ট পোর্টালে ইতিমধ্যে সরবরাহ করা হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কাজ ছাড়া অন্য কোথাও এটি ব্যবহার করা যাচ্ছে না বলে অভিযোগ করেছেন তারা।

ক্ষোভ প্রকাশ করে দর্শন বিভাগের শিক্ষার্থী সাফা কবির নোলক বলেন, ‘আমি যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তার কোনো পরিচয়ও বাইরে দিতে পারি না আইডি কার্ড না থাকায়। কবে পাব তাও জানা নেই।’

গণিত বিভাগের মেহেদী হাসান বলেন, ‘আইডি কার্ড না থাকায় বাসে হাফ পাস দিতেও সমস্যা হয়। আমাকে জবির শিক্ষার্থী হিসেবে কেউ বিশ্বাস করতে চায় না। সফট কপি প্রিন্ট করে লেমিলেটিং করার পরও তারা মানতে চায় না।’

আইডি কার্ড না পাওয়ায় নতুন শিক্ষার্থীরা নানান ধরনের হয়রানির শিকার হচ্ছে উল্লেখ করে মার্কেটিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মুশফিকুর রহমান জানান, দূর গন্তব্য থেকে বাসায় ফেরার সময় রাস্তায় পুলিশ বাহিনী সন্দেহের কবলে পড়তে হয়। গত কয়েকমাস আগে এক বন্ধু টিউশনি করিয়ে রাত সাড়ে দশটায় মেসের উদ্দেশ্যে রওনা হলে ধূপখোলা এলাকায় পুুলিশি হয়রানির শিকার হয় আইডি কার্ড না থাকায়, পরে একজন শিক্ষককে কল করে নিশ্চিত করতে হয় সে জবির শিক্ষার্থী।

তিনি আরও জানান, নতুন টিউশন নিতে গেলে স্টুডেন্টদের অভিভাবক আইডি কার্ড দেখতে চাইলে সেখানেও সম্ভব হয় না৷ যার কারণে অনেক শিক্ষার্থীর টিউশন হাত ছাড়া হচ্ছে।
এছাড়াও রাস্তায় যাতায়াত করার সময় বাসে হাফ পাশের জন্য আইডি কার্ড দেখাতে বললে দেখাতে পারি না আমরা নতুন বর্ষের শিক্ষার্থীরা, যার কারণে সেখানে সৃষ্টি হয় বাকবিতন্ডের। অতি দ্রুত নতুন শিক্ষার্থীদের মাঝে আইডি কার্ড প্রদান করে এসব হয়রানির থেকে পরিত্রাণ করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছি।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের আইটি সেলের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্য বলেন, ‘আইডি কার্ড প্রিন্ট করা এরই মধ্যে শুরু হয়েছে। আশা করি খুব দ্রুতই সকল শিক্ষার্থীদের হাতে আইডি কার্ড তুলে দিতে পারব।’

আরও পড়ুন

হলদিয়া তরুণ ব্লাড ডোনার্সের কাউন্সিল উপলক্ষে প্রস্তুতি সভা সম্পন্ন

ঠাকুরগাঁওয়ে বেশি দামে সার বিক্রির দায়ে এক ব্যবসায়ীর এক মাসের জেল।

কাটারাই গ্রামে পূর্ব বিরোধের জের ধরে প্রতিপক্ষের উপর হামলা

খুচরা ও পাইকারি বাজারে চিকন চালের দাম আরো বেড়েছে

মানুষ দুঃসময়ে পড়ে গেছে : অর্থমন্ত্রী

সুবর্ণচরে অর্ধশতাধিক দোকান ঘর উচ্ছেদ

ফেসবুকে সরকার বিরোধী কটূক্তির দায়ে যুবক গ্রেফতার

নোয়াখালীতে গণপিটুনিতে গরু চোর নিহত

জনতার নিরবতাই মূল্যবৃদ্ধির জন্য দায়ি : মোমিন মেহেদী

২ জনের আমৃত্যু কারাদন্ডসহ অন্যান্যদের বিভিন্ন সাজায় নিশাত হত্যাকান্ডের রায় ঘোষনা

লোহাগাড়ায় এসিল্যান্ডের অভিযানে ৮৭ হাজার ঘনফুট বালু জব্দ

বিশ্ববিদ্যালয়ে ভর্তির টাকা দিয়েই সারতে হলো বাবার দাফন