ঢাকারবিবার , ২৫ সেপ্টেম্বর ২০২২
  1. সর্বশেষ

বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়ে সাবজেক্ট চয়েজ নিয়ে দুশ্চিন্তায় আছেন? আপনার জন্য পরামর্শ!

প্রতিবেদক
নিউজ এডিটর
৭ জুলাই ২০২২, ১২:২০ পূর্বাহ্ণ

Link Copied!

মোঃ কাওসার: ইংরেজি বিভাগ,ঢাবি।

বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার পরেই অনেকের বেশি দুশ্চিন্তা থাকে সাবজেক্ট চয়েজ নিয়ে। সাবজেক্ট চয়েজ খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সাবজেক্ট চয়েজের ব্যাপারে আপনার জন্য কিছু পরামর্শ। আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বি ইউনিট থেকে চান্স পেয়ে থাকেন তবে নিচের সিরিয়াল অনুযায়ী হতে পারে আপনার সাবজেক্ট চয়েজের লিস্ট।

আপনার সিরিয়াল ১ থেকে ৫০০ এর মধ্যে থাকলে আপনার পছন্দের লিস্টে রাখতে পারেন ; ইংরেজি, আইন, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সাংবাদিকতা, লোকপ্রশাসন ও আন্তর্জাতিক সম্পর্ক।

ইংরেজি সাবজেক্ট হিসেবে অনেক দিক থেকেই চমৎকার সাবজেক্ট। সাধারণত প্রথম দিকের শিক্ষার্থীরা আইন অথবা ইংরেজি নেয়। আইন নিলে জজ হওয়া যায় বা আইনজীবী হওয়া যায়। আর ইংরেজিতে বিশেষ সুবিধা হলো প্রাইমারি থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত বিশাল সংখ্যক টিচারের আসন আছে। এখন আবেগ উত্তেজনার মধ্যে মনে হতে পারে যে ‘আরে টিচার হয়ে কি করবো, বড় কোনো অফিসার হবো ‘! কিন্তু বাস্তবতা আসলে ভিন্ন। দিনশেষে সবাই যখন চাকরির জন্য হা-হুতোশ করে তখন আপনার জন্য এই বিশাল সংখ্যক আসনে চাকরির সুযোগ নিঃসন্দেহে আশির্বাদ বয়ে আনবে। আর আইন, ইংরেজি ও অর্থনীতির মধ্যে তুলনামূলক সবচেয়ে কম পড়াশুনা হচ্ছে ইংরেজিতে। আইন ও অর্থনীতিতে ব্যাপক পড়াশোনার চাপ থাকে, অর্থনীতিতে আবার অংক ভালো জানতে হয়।

তবে সাবজেক্ট হিসেবে আইন , ইংরেজি ও অর্থনীতি সমান লেভেলের সাবজেক্ট। সাবজেক্ট হিসেবে রাষ্ট্রবিজ্ঞান চমৎকার সাবজেক্ট। আইন বা ইংরেজিতে পড়ুয়া ছাত্ররাও মাঝেমধ্যে আফসোস করে যে রাষ্ট্রবিজ্ঞান কেন নিলাম না। রাষ্ট্রবিজ্ঞান একটা মজার সাবজেক্ট, রেজাল্ট ভালো হয় এবং বিসিএস সাধারন জ্ঞানের পড়াশোনা প্রায় কমপ্লিট হয়ে যায়। সাংবাদিকতা, লোকপ্রশাসন ও আন্তর্জাতিক সম্পর্ক হলো শিক্ষা ক্যাডার ছাড়া প্রথম সারির সাবজেক্ট। তবে এমনটা ভাববেন না যে সাংবাদিকতা নিয়ে পড়লে সাংবাদিক হতে হয় আর লোকপ্রশাসন নিয়ে পড়লেই এডমিন ক্যাডার হওয়া যায়। যাইহোক, আপনার সিরিয়াল ১ থেকে ৫০০ এর মধ্যে থাকলে এই সাবজেক্টগুলো হতে পারে আপনার পছন্দের সাবজেক্ট।

আপনার সিরিয়াল ৮০০ এর মধ্যে থাকলে আপনার পছন্দের লিস্টে রাখতে পারেন; শিক্ষা ও গবেষণা, সমাজকল্যাণ, অপরাধবিজ্ঞান, সমাজবিজ্ঞান ও উন্নয়ন অধ্যয়ন।

আপনার সিরিয়াল এক হাজারের মধ্যে থাকলে আপনার পছন্দের লিস্টে রাখতে পারেন; ইতিহাস,
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, বাংলা, ভূগোল ও পরিবেশ, শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন । এখানে বাংলায় এক্সট্রা সুবিধা হলো ইংরেজির মতো, প্রাইমারি স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত বিশাল সংখ্যক টিচারের আসন পাবেন। তাছাড়া ‘ইতিহাস’ বা ‘ইসলামের ইতিহাস ও সংস্কৃতি’ সাবজেক্টের শিক্ষা ক্যাডার‌ আছে। ইতিহাসে হাইস্কুলেও সু্যোগ আছে।

আপনার সিরিয়াল দেড় হাজারের মধ্যে থাকলে আপনার পছন্দের লিস্টে রাখতে পারেন; ভাষাবিজ্ঞান,দর্শন, মনোবিজ্ঞান, নৃবিজ্ঞান
( মনোবিজ্ঞান ও দর্শন কিন্তু কঠিন সাবজেক্ট) ,পপুলেশন সায়েন্স,স্বাস্থ্য অর্থনীতি ,তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার , প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ডিজেস্টার ম্যানেজমেন্ট ও উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ ।

আপনার সিরিয়াল সতেরো শত এর মধ্যে থাকলে আপনার পছন্দের লিস্টে রাখতে পারেন; ইংলিশ ফর স্পিকিং আদার ল্যাঙ্গুয়েজ, বিশ্বধর্ম ও সংস্কৃতি, কমিউনিকেশন ডিসর্ডারস ,পালি এন্ড বুদ্ধিস্ট স্টাডিজ
সংস্কৃত, জাপানিজ স্টাডিজ ,জাপানিজ ল্যাঙ্গুয়েজ এন্ড কালচার , চাইনিজ ল্যাঙ্গুয়েজ ,ফ্রেঞ্চ ল্যাঙ্গুয়েজ , ইসলামিক স্টাডিজ, আরবি, উর্দু ও ফারসি।

আপনার সিরিয়াল সতেরো শত এর বাইরে থাকলেও আপনি পেতে পারেন; টেলিভিশন এন্ড ফিল্ম,সংগীত ও
নৃত্যকলা ।

আবারও সংক্ষিপ্ত আকারে বলছি , আপনার সাবজেক্ট চয়েজের লিস্ট যেমন হতে পারে; ইংরেজি/আইন, অর্থনীতি ( যদি অংক খুব ভালো পারেন), রাষ্ট্রবিজ্ঞান, সাংবাদিকতা, লোকপ্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক, শিক্ষা ও গবেষণা, সমাজকল্যাণ, অপরাধবিজ্ঞান, সমাজবিজ্ঞান, উন্নয়ন অধ্যয়ন, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, বাংলা, ভূগোল ও পরিবেশ, শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন , ভাষাবিজ্ঞান,দর্শন, মনোবিজ্ঞান, নৃবিজ্ঞান ,পপুলেশন সায়েন্স,স্বাস্থ্য অর্থনীতি ,তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার , প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ডিজেস্টার ম্যানেজমেন্ট , উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ, ইংলিশ ফর স্পিকিং আদার ল্যাঙ্গুয়েজ, বিশ্বধর্ম ও সংস্কৃতি, কমিউনিকেশন ডিসর্ডারস ,পালি এন্ড বুদ্ধিস্ট স্টাডিজ, সংস্কৃত, জাপানিজ স্টাডিজ ,জাপানিজ ল্যাঙ্গুয়েজ এন্ড কালচার , চাইনিজ ল্যাঙ্গুয়েজ ,ফ্রেঞ্চ ল্যাঙ্গুয়েজ , ইসলামিক স্টাডিজ, আরবি, উর্দু, ফারসি, টেলিভিশন এন্ড ফিল্ম,সংগীত ও নৃত্যকলা ।

সাবজেক্ট চয়েজ কিন্তু খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ভুল সাবজেক্ট চয়েস দিলে আট-দশ বছর আফসোস করতে হবে। আর দিনশেষে কিন্তু একটা কথা মাথায় রাখতে হবে, বাংলাদেশের রীতি অনুযায়ী সব সাবজেক্ট সমান। আমি তো মনে করি আইন আর ইংরেজি ছাড়া খুব কম সাবজেক্ট আছে যার কোনো স্পেশালিটি আছে, আইনে না পড়লে জজ-ব্যারিস্টার, আইনজীবী, এসব হতে পারবেন না। আর ইংরেজিতে না পড়লে প্রাইমারি ও হাইস্কুলের যে বিশাল সংখ্যক আসন সেটা মিস করবেন ( বাংলাতেও তাই) । এছাড়া আর কোনো কিছুই নাই সাবজেক্টের মধ্যে। গবেষণা করলে যেকোনো সাবজেক্ট নিয়ে করতে পারবেন। চাকরি করলে যেকোনো সাবজেক্ট নিয়ে করতে পারবেন। আর দিনশেষে কিন্তু সাবজেক্ট দিয়ে খুব বেশি কিছু আসে যায় না। চাকরির বাজারে সবাই সমান সুযোগ পায়। সর্বোপরি যে সাবজেক্ট পান সেটা নিয়েই এগিয়ে যান, পরবর্তী সফলতাই আপনার মুল চ্যালেঞ্জ ।

52 Views

আরও পড়ুন

চবি গ্রীন ভয়েস ও এসডোর উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান ও ব্র্যান্ড অডিট সম্পন্ন।

নীলফামারী ডিমলায় ভুঁয়া পরীক্ষার্থীর কারাদণ্ড।

কাপাসিয়ায় বিভিন্ন অভিযোগে মিনি পেট্রোল পাম্পের মালিককে জরিমানা

মাওঃ আবদুল গফুর নীতিবোধ, নৈতিকতা, ইসলামী মূল্যবোধ ও আদর্শকে সঙ্গী করে আমৃত্যু পথ চলেছেন

দোয়ারাবাজারে মীনা দিবস উদযাপন

মুন্সীগঞ্জ পৌর যুবদল নেতা হত্যার প্রতিবাদে লোহাগাড়া যুবদলের বিক্ষোভ মিছিল

জবির ছাত্রী হলে অগ্নি নির্বাপক প্রশিক্ষণ

অনিয়মিত ইউরোপ ফেরতদের প্রতি অপবাদ ও বৈষম্য কমাতে সিফারের মাইগ্র্যান্ট প্রোজেক্ট

আন্তঃবিশ্ববিদ্যালয় ওয়াটারপোলো প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাবি

দেশব্যাপী উদযাপিত হল আইডিয়া ফ্রাইডে মিল এর ৫০তম সপ্তাহ

সামাজিক সংগঠন কি এবং কেন?

রাজনীতি করতে চান ইলিয়াস কাঞ্চন, হতে চান মন্ত্রীও