ঢাকাশনিবার , ২০ অগাস্ট ২০২২
  1. সর্বশেষ

বরিশালে বিরল প্রজাতির চারা রোপন

প্রতিবেদক
নিউজ এডিটর
৩১ জুলাই ২০২২, ১:১৭ পূর্বাহ্ণ

Link Copied!

প্রেস বিজবঞপ্তি :

বরিশালে এডুকেশন ডেভেলপমেন্ট সোসাইটির উদ্যোগে বিরল প্রজাতির নাগলিঙ্গম গাছের চারা রোপন করা হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুর ২টায় বরিশাল সরকারি শহীদ আবদুর রব সেরনিয়াবাত টিচার্স ট্রেনিং কলেজ ক্যাম্পাসে নাগালিঙ্গম গাছের কয়েকটি চারা রোপন করা হয়। মুজিব শতবর্ষ উপলক্ষে দেশব্যাপী বৃক্ষরোপন কার্যক্রমের অংশ হিসেবে নাগালিঙ্গম চারা রোপন করা হয়। এসময় উপস্থিত ছিলেন সরকারি শহীদ আবদুর রব সেরনিয়াবাত টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ নজরুল ইসলাম, এডুকেশন ডেভেলপমেন্ট সোসাইটির সভাপতি ইনজামুল সাফিন, জেলা সমন্বয়ক সজল রায়, ক্যাম্পাস অ্যাম্বাসেডর মোঃ তানভীর হোসেন, ফয়সাল ইবনে বাদশাহ, মোঃ নাজিম উদ্দীন সিয়াম প্রমুখ।

নাগলিঙ্গম বাংলাদেশে খুবই বিরল প্রজাতির বৃক্ষ। এ বৃক্ষের আদি নিবাস মধ্য ও দক্ষিণ আমেরিকার বনাঞ্চল। দুই তিন হাজার বছর ধরে ভারতে জন্মানোর কারণে এ বৃক্ষটির উৎপত্তি ভারতকেও বিবেচনা করা হয়। আকারে বেশ বড় এই বৃক্ষ বেশ ছায়ানিবিড় ও শোভাবর্ধক। নাগলিঙ্গম বহু শাখা প্রশাখা বিশিষ্ট এবং বড় বড় ডালে ফুলের মঞ্জুরি ধরে। কখনো কখনো সরা বৃক্ষের কান্ড থেকেই ফুল বের হয়। ফুলগুলো কমলা, উজ্জ্বল লাল গোলাপি রঙের, ছয়টি পাপড়িযুক্ত এবং প্রায় তিন মিটার দীর্ঘ মঞ্জুরিতে ফুটে থাকে। একটি বৃক্ষে প্রায় এক হাজারটি ফুল ধরতে পারে। ফুল দৈর্ঘে ৬ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে। এর পাপড়ি গোলাকৃতি, বাঁকানো এবং ভেতর ও বাইরে যথাক্রমে গাঢ় গোলাপী ও পান্ডুর হলুদ। নাগলিঙ্গমের প্রধান বৈশিষ্ট্য হলো এর পরাগচক্র সাপের ফণারমত বাঁকানো ও উদ্যত ভঙ্গি। রাতের বেলায় ফুল থেকে সুগন্ধ বের হয় যা সকাল পর্যন্ত বিস্তৃত থাকে। সারা গ্রীষ্মকাল ধরেই নাগলিঙ্গম ফুল ফোটে। ফল ক্যানন বলের মত অর্থাৎ দীর্ঘ, গোলাকার, ভারি এবং ২৫ সে.মি. পর্যন্ত লম্বা হয়। নয় মাসের মধ্যে ফল পরিপক্ক হয়। ফল মাটিতে পড়লে মৃদু শব্দে ফল ফেটে যায়, এবং বাতাসে ঝাঁঝালো গন্ধের সৃষ্টি করে। ফলগুলো কখনো কখনো পরিপক্ক হতে ১৮ মাস পর্যন্ত সময় লাগতে পারে। ফলগুলো গাছের মত শক্ত। প্রতিটি ফল থেকে প্রায় ৬৫টি বীজ পাওয়া যায়।

এডুকেশন ডেভেলপমেন্ট সোসাইটির সভাপতি ইনজামুল সাফিন বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে আমরা বিরল প্রজাতির নাগলিঙ্গম গাছের প্রসার ঘটাতে এই বৃক্ষরোপনের উদ্যেগ গ্রহণ করেছি। সংগঠনটির জেলা সমন্বয়ক সজল রায় বলেন, আমরা বিরল প্রজাতির বৃক্ষ রক্ষার জন্য এ কার্যক্রম অব্যাহত রাখবো।

আরও পড়ুন

নোয়াখালীতে মাদকসেবীর এক বছরের কারাদন্ড

অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে হবে: জন্মাষ্টমী’র আলোচনায় ববি উপাচার্য।

কমলগঞ্জে জন্মাষ্টমীর নিয়ে
বিরুপ মন্তব্যে ব্যবসায়ী গ্রেফতার

পররাষ্ট্রমন্ত্রী
ড. মোমেনের বক্তব্যে রাজনীতিতে তোলপাড়

সাংবাদিক আব্দুল বাছিত খানের উপর হামলার প্রতিবাদে শেরপুর প্রেসক্লাব এর মানববন্ধন

দোয়ারাবাজারে টিডব্লিউএ নির্বাচন: চেয়ারম্যান প্রার্থী মিষ্টার প্রত্যুষ সাংমা’র নিরঙ্কুশ বিজয়

রাণীনগরে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত

সুন্দরগঞ্জে জন্মাষ্টমী পালিত

জবি ক্যারিয়ার ক্লাবের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

বাঁদুর ঝুলা যাত্রী বহনের দায়ে রাঙামাটিতে চান্দের গাড়িকে জরিমানা

ঢাবির জিয়া হলে শিক্ষার্থীকে পুলিশে সোপর্দের ঘটনায় ছাত্র ফ্রন্ট এর প্রতিবাদ

জ্বালানি তেল সহ নিত্যপন্যের মূল্যবৃদ্ধি ও সরকারের পদত্যাগের দাবিতে এবি পার্টির বিক্ষোভ