ঢাকারবিবার , ২৫ সেপ্টেম্বর ২০২২
  1. সর্বশেষ
  2. তথ্য প্রযুক্তি

ফায়ার ফাইটার বাইক বানিয়ে তাক লাগিয়ে দিলেন মণিপুরি মুসলিম যুবক!

প্রতিবেদক
নিউজ এডিটর
২৫ জুলাই ২০২২, ১২:৩৩ অপরাহ্ণ

Link Copied!

রফিকুল ইসলাম জসিম
নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারী লকডাউনের অবসরে বাড়িতে থাকার সময় অনেকেই নানান রকমের উদ্ভাবনী কাজের মধ্যে নিজেকে নিয়োজিত করেছেন। সেরকমই একজন ব্যক্তি লকডাউনের অবসরে মিনি ফায়ার ফাইটার মোটরসাইকেল বানিয়ে তাক লাগিয়ে দিলেন ভারতের মণিপুরি মুসলিমের এক যুবক।

আসাম রাজ্যের কাছাড় জেলার লক্ষীপুর মহকুমার অন্তর্গত পয়লাপুল গাঁও পঞ্চায়েতের আওতাধীন লালং প্রথম খন্ড কণ্ঠাগ্রামের মণিপুরি মুসলিম সম্প্রদায়ের মৃত আব্দুল নুর এর সন্তান মো: আব্দুল জব্বার তার নিজস্ব মেধায় দেশীয় প্রযুক্তিতে অত্যাধুনিক অগ্নিনির্বাপক মোটর সাইকেল তৈরি করেন৷ ব্যস্ততার কারণে তার অগ্নিনির্বাপক মোটর সাইকেলের কাজ এখন শেষ তুলতে না পারলেও ইতোমধ্যে তিনি প্রায় ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। ব্যস্ততার কারণে তার মিনি ফায়ার ফাইটার কাজ এখন শেষ তুলতে না পারলেও ইতোমধ্যে তিনি প্রশংসা কুড়িয়েছেন বিভিন্ন মানুষের কাছ থেকে।স্বপ্ন দেখছেন, এটি বাণিজ্যিক উৎপাদনের। এব্যাপারে সরকারের সহায়তা চান তিনি।

করোনা অতিমারীর কারণে চলতে থাকা লকডাউনে বহু মানুষের মতো তিনিও কর্মহীন হয়ে পড়েছিলেন। কিন্তু বিন্দুমাত্র ভেঙে না পড়ে তিনি নতুন কিছু করার চেষ্টায় নিজেকে নিয়োজিত করেছিলেন। আর তাতেই মিলেছে ফল। তাঁর তৈরি ওই মিনি ফায়ার ফাইটার মোটর সাইকেল নিয়ে সামাজিক যোগাযোগ ফেসবুক মাধ্যমে দেশে তো বটেই এমনকি দেশ -বিদেশ থেকে প্রশংসা কুড়িয়েছেন৷

জানা যায়, ছোটবেলা থেকে নতুন কিছু উদ্ভাবন করার চেষ্টায় থাকতেন। এসব নিয়ে সারাক্ষণ ভাবতেন মো: আব্দুল জব্বার। অগ্নি প্রতিরোধ দ্রুততম সময়ে গন্তব্যে পৌঁছুনো ও তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে গুরুত্বপর্ণ ভূমিকা রাখার লক্ষ্যে তৈরি করা এটি তিনি মিনি ফায়ার ফাইটার নাম দিয়েছে৷ গ্রামের অলিগলিতে রাস্তাঘাট ছোট হাওয়ার অনেক সময় দমকল বাহিনীর গাড়ি দ্রুত ঘটনাস্থলে আসতে না পারায় বেশিরভাগ ক্ষেত্রেই আগুন নেভানো সম্ভব হয়ে উঠে না। তাই এ মিনি ফায়ার ফাইটার মোটর সাইকেলের মাধ্যমে এ সমস্যা দ্রুত দূর হবে এবং তারা আগুন নেভাতে স্বল্প সময়ে সেখানে যেতে পারবে। ঘটনাস্থলে পৌঁছে মুহূর্তের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে ব্যবস্থা করবে।

প্রথম কয়েকবার অসফল হলেও হাল ছাড়েননি। অবশেষে বানিয়েও ফেললেন মোটরসাইকেলে মিনি ফায়ার ফাইটার। তিনি জানান, তার তৈরি এই বাইক দিয়ে ৪ টি কাজ করতে পারবেন উদাহরণ স্বরূপ তা হলো – আগুন নিভানো, কৃষিক্ষেতে পানি বা সার স্প্রে করা, যানবাহন পরিষ্কার করা, পুকুর থেকে পানি তোলা এছাড়াও অনেকগুলো কাজ করা যাবে৷ সরকারের পৃষ্ঠপোষকতা পেলে আমার কাজ সহজ হবে দ্রুত এবং সুন্দর হবে। তিনি জানিয়েছেন, ভবিষ্যতে তাঁর একটি মিনি ফায়ার ফাইটার তৈরির কারখানা বানানোর পরিকল্পনা রয়েছে।

8 Views

আরও পড়ুন

চবি গ্রীন ভয়েস ও এসডোর উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান ও ব্র্যান্ড অডিট সম্পন্ন।

নীলফামারী ডিমলায় ভুঁয়া পরীক্ষার্থীর কারাদণ্ড।

কাপাসিয়ায় বিভিন্ন অভিযোগে মিনি পেট্রোল পাম্পের মালিককে জরিমানা

মাওঃ আবদুল গফুর নীতিবোধ, নৈতিকতা, ইসলামী মূল্যবোধ ও আদর্শকে সঙ্গী করে আমৃত্যু পথ চলেছেন

দোয়ারাবাজারে মীনা দিবস উদযাপন

মুন্সীগঞ্জ পৌর যুবদল নেতা হত্যার প্রতিবাদে লোহাগাড়া যুবদলের বিক্ষোভ মিছিল

জবির ছাত্রী হলে অগ্নি নির্বাপক প্রশিক্ষণ

অনিয়মিত ইউরোপ ফেরতদের প্রতি অপবাদ ও বৈষম্য কমাতে সিফারের মাইগ্র্যান্ট প্রোজেক্ট

আন্তঃবিশ্ববিদ্যালয় ওয়াটারপোলো প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাবি

দেশব্যাপী উদযাপিত হল আইডিয়া ফ্রাইডে মিল এর ৫০তম সপ্তাহ

সামাজিক সংগঠন কি এবং কেন?

রাজনীতি করতে চান ইলিয়াস কাঞ্চন, হতে চান মন্ত্রীও