ঢাকাশুক্রবার , ১৯ অগাস্ট ২০২২
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

পূর্ণিমার জোয়ারে লন্ডভন্ড কুতুবদিয়া বেড়িবাঁধ

প্রতিবেদক
নিউজ এডিটর
১৬ জুলাই ২০২২, ২:৪৪ পূর্বাহ্ণ

Link Copied!

নজরুল ইসলাম,কুতুবদিয়াঃ

১শ ৩০ কোটি টাকা ব্যয়ে মেরামত করা কুতুবদিয়া বেড়িবাঁধের মেরামত কাল তিনমাস না হতেই আষাঢ়ি পূর্ণিমার জোয়ারে ক্ষতিগ্রস্থ হয়েছে বেশ কিছু অংশ। বেড়িবাঁধ উপচে পড়ে লোকালয়ে ডুকেছে লবণাক্ত পানি। আগামী দুইদিন জোয়ারের পানির উচ্চতা এবং ঢেউ একই থাকলে বেড়িবাঁধের কয়েকটি অংশ সম্পূর্ণ বিলীন হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে স্থানীয়রা।

স্থানীয়রা জানান, বেড়িবাঁধ মেরামতের সময় বাঁধে মাটির চেয়ে বালির পরিমাণ বেশি ব্যবহার করা হয়েছে। বিভিন্ন কারনে বাঁধা দেয়ার সাহস পায়নি কেউ। বিষয়টি তখন স্থানীয় নেতৃবৃন্দকে জানিয়ে ছিলেন তারা। কতৃপক্ষও কোন পদক্ষেপ নেয়নি। এখন যা হবার তাই হচ্ছে। বেড়িবাঁধে সাগরের পানির ঢেউ আঁচড়ে পড়তেই বেলেমাটি সরে যাচ্ছে। ভেঙে যাচ্ছে বেড়িবাঁধ।

সরেজমিন গিয়ে দেখা যায়, পূর্ণিমার জোয়ারের সময় সাগরের পানি স্বাভাবিক জোয়ারের চেয়ে বৃদ্ধি পাওয়ায় বেড়িবাঁধের সাথে বারবার পানির ঢেউয়ের ধাক্কা লাগছে। এতেই সরে যাচ্ছে বেড়িবাঁধের মাটি। বেড়িবাঁধ উপচে পড়ে পানি ডুকে পড়ছে লোকালয়ে। লবণাক্ত পানিতে নষ্ট হয়েছে বেশ কিছু ক্ষেত-খামার ও আবাদি জমি। এমনিতেই ক্ষরা তার উপর লবণাক্ত পানিতে ডুবেছে রোপা আউশ। কৃষকের মাথায় হাত।

কুতুবদিয়া উপজেলা প্রেসক্লাব ও কক্সবাজারস্থ কুতুবদিয়া নাগরিক পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক শাহাদাত হোছাইন বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠান কর্তৃক তাড়াতাড়ি কাজ শেষ করতে বেড়িবাঁধ ঘেষে মাটি নেওয়া হয়েছে। এছাড়া বেড়িবাঁধ তৈরিতে মাটির চেয়ে বালির পরিমাণ বেশি ব্যবহার করায় ঢেউয়ের তোড়ে বেড়িবাঁধ দ্রুত বিলীন হয়ে যাচ্ছে। সর্বোপুরি, বেড়িবাঁধ নির্মাণ কাজের তদারকি না থাকায় নিম্নমানের কাজ করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান। স্থানীয় নেতৃবৃন্দেরও এ বিষয়ে গাফিলতি লক্ষ্য করা গেছে। তারা অনৈতিকভাবে লাভবান হওয়াতে এমন নিম্নমানের কাজে নিরবতা পালন করছে বলে আজ দ্বীপবাসীর অপুরণীয় ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।

উপকূল বাঁচাও আন্দোলনের সভাপতি সাংবাদিক হুমায়ুন সিকদার বলেন,
প্রতিবছর বেড়িবাঁধ মেরামত করে দ্বীপবাসির কোন কাজে আসছে না। আষাঢ়ি পুর্নিমা কিংবা অমাবস্যার সময় বারবার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হচ্ছে। নষ্ট হচ্ছে সরকারের কোটি কোটি টাকা।
পাথরের টেকসই বেড়িবাঁধ নির্মাণ প্রয়োজন অন্যথায় বালির বাঁধ স্হায়ী হবেনা। ফলে প্রতিবছর সংস্কারের জন্য বাজেট দিতে হবে ;
বরাদ্দকৃত অর্থ যথাযথ বাঁধ নির্মাণে ব্যয় না হওয়ায় দ্বীপবাসী কে মাসুল দিতে হচ্ছে। উঁচু ও টেকসই বেড়িবাঁধ নির্নাণের দাবি অবহেলিত দ্বীপবাসীর। পরিকল্পিতভাবে স্বাভাবিকের চেয়ে ৩ ফুট উঁচু বাঁধ নির্মাণ করা প্রয়োজন নাহয় টেকসই হবেনা।

জানা যায়, কক্সবাজারের ৭১ নং ফোল্ডারে কুতুবদিয়া দ্বীপে ৪০ কিলোমিটার বেড়িবাঁধ রয়েছে। তারমধ্যে ১৮ কি.মি. বিধ্বস্ত বেড়িবাঁধ মেরামতের জন্য গত ২০১৯-২০ অর্থ বছরে ১৩০ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। কাজের নিম্নমান ও ৭০ শতাংশ কাজ বেড়িবাঁধের পাশের বেলেমাটি দিয়ে মেরামতের কারণে বেড়িবাঁধ টেকসই হয়নি বলে অভিযোগ সচেতন মহলের।

এ ব্যাপারে কৈয়ারবিল ইউপির চেয়ারম্যান মোঃ আজমগীর মাতবর বলেন, পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃক নিয়োগপ্রাপ্ত ঠিকাদার প্রতিষ্ঠান ঈগল রিজ কনস্ট্রাকশন বেশির কাজে বালি ব্যবহার করেছে। তাই তিন মাস না যেতেই আষাঢ়ি পূর্ণিমার জোয়ারে বাঁধ ভেঙ্গে
কৈয়ারবিল বিন্দা পাড়ায় বেড়িবাঁধে ভাঙন
ধরেছে। পরান সিকদার পাড়া এলাকায় সমুদ্র সৈকত থেকে এক শ্রেণীর বালি ব্যবসায়ী বেড়িবাঁধ কেটে বালি নেয়ার কারনে ওই জায়গা দিয়ে জোয়ার লোকালয়ে ডুকে পড়েছে। চলতি বর্ষা মৌসুমে জরুরী ভিত্তিতে বাঁধ মেরামত না করলে এলাকার শতশত একর ফসলি জমি লবনাক্ত পানিতে নষ্ট হবে।

বড়ঘোপ ইউপির চেয়ারম্যান আবুল কালাম বলেন, পাউবো কক্সবাজারের ৭১ ফোল্ডারের কুতুবদিয়া দ্বীপের ৪০ কিলোমিটার বেড়িবাঁধ দেখভালের দায়িত্বে আছেন বান্দরবান জেলার পাউবোর নির্বাহী প্রকৌশলী। কতৃৃর্পক্ষের তদারকী দূর্বল হওয়ায় কুতুবদিয়া বেড়িবাঁধ মেরামতের কাজ টেকসই হয়নি।

এদিকে পুর্ণিমার জোয়ারে ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ পরিদর্শন করেছেন কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দীপংকর তঞ্চঙ্গ্যা। তিনি মরা কটালের আগে পাউবোর প্রতিনিধিকে ক্ষতিগ্রস্থ অংশ মেরামতের জন্য করেছেন। এসময় কৈয়ারবিল ইউপি চেয়ারম্যান আজমগীর মাতবর,ইউডিএফ জামাল উদ্দিন, পাউবো প্রতিনিধিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

চাটখিলে ইতালি প্রবাসীর বাড়িতে দু*র্ধর্ষ ডা*কাতি

পানিতে ডুবে শিশুর মৃত্যু

সাঁতার শিখতে গিয়ে পুকুরে ডুবে স্কুলছাত্রের মৃত্যু

সেরা লেখক হিসেবে নির্বাচিত হয়েছেন অনিল মো.মোমিন

অর্থ পাচারের সুবিধার জন্য তেলের দাম দ্বিগুন : মোমিন মেহেদী

পাইকগাছায় পল্লীসমাজের উঠান বৈঠক অনুষ্ঠিত

আবদুল হাই ইদ্রিছী'র কবিতা
চা শ্রমিকের সংগ্রাম

আস-সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান
শায়েখ আহমাদুল্লাহর পিতার ইন্তেকাল

রাঙ্গাবালীতে সাগরে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে নিহত এক, আহত ৩

মিথ্যা অপবাদ ও অপ-প্রচারের প্রতিবাদে
যুবলীগ সভাপতি আমিনুল ইসলামের সংবাদ সম্মেলন!

তরুণ কালাম লেখক ফোরাম শাবিপ্রবির শাখার নেতৃত্বে আশরাফুল-রুবেল

১০ উপদেষ্টা নিয়ে কুমিল্লা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটির যাত্রা শুরু

সিলেটের চার উপজেলার সাংবাদিক পেলেন পিআইবির প্রশিক্ষণ।