ঢাকাশনিবার , ২০ অগাস্ট ২০২২
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

দৃষ্টি প্রতিবন্ধী সমীরণ বিশ্বাসের কষ্টের কথা

প্রতিবেদক
নিউজ এডিটর
১৭ জুলাই ২০২২, ৫:৪১ অপরাহ্ণ

Link Copied!

মোঃ আবু সঈদঃ

বিএ ৩য় বর্ষের ছাত্র দৃষ্টি প্রতিবন্ধী সমীরণ বিশ্বাস। সে ব্রেইল পদ্ধতিতে সিলেট জিডিএফ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয় হতে বি গ্রেডে এইচ এস সি পাশ করে। সে সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার জয়কলস গ্রামের দিনমজুর সুবল বিশ্বাসের ছেলে। তাহারা মাতা ললিতা রাণী বিশ্বাস অন্যের বাড়ীতে কাজ করে পরিবার পরিচালনায় সহযেগিতা করেন। তাহারা ২ ভাই ও ৪ বোনের মধ্যে সমীরণ ৩য়। দরিদ্রতার গ্লানি মাথায় নিয়ে কোন রকমে জীবন চলে তাহার পরিবারের কিন্তু হত দরিদ্র পরিবারের সন্তা ন সমীরন বিশ্বাস দৃষ্টি প্রতুবন্ধী হওয়ায় পরিবারের জন্য বোঝা হয়ে পড়ে।

জন্মসূত্রে দৃষ্টি প্রতিবন্ধী সমীরণ বিশ্বাস প্রতিনিয়ত চলাফেরা করতে ও দৈনন্দিন সকল ক্ষেত্রে তাহাকে অন্যের সহযোগিতা নিতে হয়। তৎ সময়ে ৫ বছর বয়সে ২০০৪ সালে ভার্ড চক্ষু হাসপাতালের আওতাধীন আই কেয়ার এন্ড সামাজিক পূর্নবাসন প্রকল্প শুরু হইলে সমীরণ বিশ্বস ২০০৪ হইতে ২০০৯ সাল পর্যন্ত সামাজিক পূর্নবাসন প্রশিক্ষণ গ্রহণ করে নিজেকে অনেকটা বোঝামুক্ত করতে চেষ্টা করে। ঐ প্রকল্পের অধীনে সামাজিক পূর্নবাসনের অংশ হিসেবে উজানীগাঁও

জদৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয়ে ভর্তি হয়ে প্রাইমারী পর্ব শেষ করে তাহাকে সিলেট আম্বরখানাস্হ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয়ে ভর্তি করা হয়। এখান থেকেই তাহার শিক্ষা জীবনের পরিবর্তন ঘটে। বর্তমানে সে সিলেট জিন্দাবাজারস্হ জিডিএফ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয়ের বিএ ৩য় বর্ষের ছাত্র।

এদিকে সম্প্রতি ভঢ়াবহ বন্যা তাহার পরিবারকে বিধ্বস্হ করে ফেলে। বন্যার করাল গ্রাস তাহাদের ক্ষুদ্র পরিসরে নির্মিত কুড়েঘরটি ভেঙ্গে চুরমার করে ভাসিয়ে নিয়ে যায়। নিরুপায় হয়ে পরিবারের সদস্যরা জয়কলস উজানীগাঁও রশীদিয়া সরকারি উচ্চ বিদ্যালয় ভবনে আশ্রয় গ্রহণ করে। বন্যার পানি কমলেআশ্রয় কেন্দ্র ছেড়ে সবাই নিজ গৃহহীন হয়ে পড়ে তারা।

কিন্তু দুঃখ কাটেনি তাদের।গৃহহীন মা-বাবা,ভাই ও বোনের রাত যাপনের কোন উপায় না থাকায়
খোলা আকাশের নিচে রাত যাপন করতে হয় তাদের। তাই চিন্তিত হয়ে পড়ে সমীরণ। দৃষ্টি প্রতিবন্ধী হয়েও পরিবারের হাল ধরতে কর্মসংস্হান চায় সমীরন বিশ্বাস। বর্তমানে তাহার মা-বাবাসহ পরিবারের সদস্যরা ভেঙ্গে নওয়া ভিটে বাড়ীতে খোলা আকাশের নিচে একটি চালা ঘরে কষ্টের সংসারে কোন রকমে দিনাতিপাত করছে। সরকারিভাবে ঘর মেরামতের জন্য ১০,০০ো টাকা অনুদান পেলেও যাহা ঘর নির্মানের প্রয়োজনীয় সামর্থ তাদের নেই। সমীরণের প্রতি সহনশীল ও সহানুভূতি ব্যক্তিদের সহযোগিতা কাম্যৃ

আরও পড়ুন

নোয়াখালীতে মাদকসেবীর এক বছরের কারাদন্ড

অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে হবে: জন্মাষ্টমী’র আলোচনায় ববি উপাচার্য।

কমলগঞ্জে জন্মাষ্টমীর নিয়ে
বিরুপ মন্তব্যে ব্যবসায়ী গ্রেফতার

পররাষ্ট্রমন্ত্রী
ড. মোমেনের বক্তব্যে রাজনীতিতে তোলপাড়

সাংবাদিক আব্দুল বাছিত খানের উপর হামলার প্রতিবাদে শেরপুর প্রেসক্লাব এর মানববন্ধন

দোয়ারাবাজারে টিডব্লিউএ নির্বাচন: চেয়ারম্যান প্রার্থী মিষ্টার প্রত্যুষ সাংমা’র নিরঙ্কুশ বিজয়

রাণীনগরে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত

সুন্দরগঞ্জে জন্মাষ্টমী পালিত

জবি ক্যারিয়ার ক্লাবের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

বাঁদুর ঝুলা যাত্রী বহনের দায়ে রাঙামাটিতে চান্দের গাড়িকে জরিমানা

ঢাবির জিয়া হলে শিক্ষার্থীকে পুলিশে সোপর্দের ঘটনায় ছাত্র ফ্রন্ট এর প্রতিবাদ

জ্বালানি তেল সহ নিত্যপন্যের মূল্যবৃদ্ধি ও সরকারের পদত্যাগের দাবিতে এবি পার্টির বিক্ষোভ