ঢাকাশনিবার , ২০ অগাস্ট ২০২২
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

এআইপি সন্মাননা পেলেন ঠাকুরগাঁওয়ের মেহেদী আহসান

প্রতিবেদক
নিউজ এডিটর
২৯ জুলাই ২০২২, ৬:২০ অপরাহ্ণ

Link Copied!

মজহারুল ইসলাম বাদল,
ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ

২০২০ সালে “কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি” (এআইপি) সন্মাননা পেলেন উত্তরবঙ্গ তথা ঠাকুরগাঁওয়ের কৃতি সন্তান মেহেদী আহসান উল্লাহ চৌধুরী। দেশে প্রথমবারের মত সারা দেশে মোট ১৩জন এআইপি সন্মাননা পান ।

মোঃ মেহেদী আহসান উল্লাহ একজন সফল কৃষক । তিনি রংপুর বিভাগ তথা ঠাকুরগাঁও জেলায় কৃষি ক্ষেত্রে ব্যাপক সাফল্য লাভ করেন এবং এই জেলাকে কৃষি ক্ষেত্রে পরিচিতি করেছেন। তিনি আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে উন্নতমানের ফল ও সবজি উৎপাদন করেছেন । তিনি কৃষিকে বাণিজ্যিক পেশা হিসেবে গ্রহণ করেছেন এবং তার দূরদর্শিতার মাধ্যমে কৃষির উন্নত প্রযুক্তি সম্প্রসারণ ঘটিয়ে কৃষিক্ষেত্রে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন । তিনি নিজ এলাকায় বাণিজ্যিক খামার স্থাপন করেছেন , যেখানে তিনি করলা, আলু, বেগুন, লাউ, মিষ্টিকুমড়া, কুল, আমসহ অন্যান্য ফল ও সবজি চাষাবাদ করেন । নিরাপদ খাদ্য উৎপাদনের নিমিত্তে তিনি তার খামারে বিভিন্ন জৈব বালাইনাশক প্রযুক্তি যেমন – ভার্মি কম্পোস্ট, কুইক কম্পোস্ট, ফেরোমন ফাঁদ, হলুদ আঁঠালো ফাঁদ, ফ্রুট ব্যাগিং, জৈব বালাইনাশক, ট্রাইকো ডার্মা, ট্রাইকো কম্পোস্ট ইত্যাদি ব্যবহার করেন । খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে কৃষি কাজ সহজীকরণের লক্ষ্যে তিনি তার খামারে পাওয়ার টিলার, শ্যালো পাম্প ও অন্যান্য যন্ত্রপাতি ব্যবহার করেন । তার খামারের প্রধান ফসল হিসেবে ৫ হেক্টর জমিতে করলা উৎপাদন করে ২০১৮-১৯ অর্থবছরে তার নিট আয় হয়েছে ৯ লক্ষ ৭৭ হাজার টাকা, আলু হতে ২ হেক্টরে নিট আয় ৫ লক্ষ ৩১ হাজার ২ শত টাকা এবং বেগুন, লাউ, মিষ্টিকুমড়াতে ৩ হেক্টর জমি থেকে তার নিট লাভ এসেছে ৪ লক্ষ ৯১ হাজার ২ শত টাকা । কুল ও আমের ১ হেক্টর জমি থেকে তার নিট আয় হয়েছে যথাক্রমে ১ লক্ষ ২০ হাজার টাকা ও ১ লক্ষ ৯০ হাজার টাকা । দেশজ চাহিদা মিটিয়ে তিনি বিদেশেও সবজি রপ্তানি করেছেন । তিনি ২০১৮-১৯ অর্থবছরে করলা ও আলু রপ্তানি করে যথাক্রমে ১৬,১২০ মার্কিন ডলার ও ৬,৫০৬ মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন করেছেন যা দেশের অর্থনীতিতে কৃষি বাণিজ্যের মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের একটি উজ্জ্বল দৃষ্টান্ত সৃষ্টি করেছে । বাণিজ্যিক খামার স্থাপনের মাধ্যমে কৃষি খাতকে এগিয়ে নেবার প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ তিনি কৃষি মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৩ পেয়েছেন । এ ছাড়া জাতীয় সবজি মেলা পুরস্কার ও পারিবারিক খামার স্থাপনের জন্য আমার বাড়ি আমার খামার প্রকল্প ও পল্লী সঞ্চয়ী ব্যাংক ঠাকুরগাঁও থেকে শ্রেষ্ঠ উপকারভোগী হিসেবে স্বীকৃত হয়েছেন ।

কৃষি বান্ধব এই সরকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় দেশে এই প্রথমবারের মত বাণিজ্যিক কৃষি খামার স্থাপন ও বৈদেশিক মুদ্রা অর্জনে উজ্জ্বল ভূমিকা রাখার অবদানস্বরূপ মোঃ মেহেদী আহসান উল্লাহ চৌধুরীকে ‘কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি ( এআইপি ) সম্মাননা ২০২০ ‘ প্রদান করা হয়। গত বুধবার (২৭ জুলাই) ওসমানী সৃতি মিলনায়তনে প্রধান অতিথি কৃষি মন্ত্রণালয়ের মাননীয় কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি তার হাতে এ সন্মাননা তুলে দেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাবিবুন নাহার, এমপি, মাননীয় উপ-মন্ত্রী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

আরও পড়ুন

নোয়াখালীতে মাদকসেবীর এক বছরের কারাদন্ড

অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে হবে: জন্মাষ্টমী’র আলোচনায় ববি উপাচার্য।

কমলগঞ্জে জন্মাষ্টমীর নিয়ে
বিরুপ মন্তব্যে ব্যবসায়ী গ্রেফতার

পররাষ্ট্রমন্ত্রী
ড. মোমেনের বক্তব্যে রাজনীতিতে তোলপাড়

সাংবাদিক আব্দুল বাছিত খানের উপর হামলার প্রতিবাদে শেরপুর প্রেসক্লাব এর মানববন্ধন

দোয়ারাবাজারে টিডব্লিউএ নির্বাচন: চেয়ারম্যান প্রার্থী মিষ্টার প্রত্যুষ সাংমা’র নিরঙ্কুশ বিজয়

রাণীনগরে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত

সুন্দরগঞ্জে জন্মাষ্টমী পালিত

জবি ক্যারিয়ার ক্লাবের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

বাঁদুর ঝুলা যাত্রী বহনের দায়ে রাঙামাটিতে চান্দের গাড়িকে জরিমানা

ঢাবির জিয়া হলে শিক্ষার্থীকে পুলিশে সোপর্দের ঘটনায় ছাত্র ফ্রন্ট এর প্রতিবাদ

জ্বালানি তেল সহ নিত্যপন্যের মূল্যবৃদ্ধি ও সরকারের পদত্যাগের দাবিতে এবি পার্টির বিক্ষোভ