ঢাকাশনিবার , ২ জুলাই ২০২২
  1. সর্বশেষ

ইনক্রিমেন্ট বন্ধের প্রতিবাদে রাবি শিক্ষকদের প্রতীকী কলম বিরতি

প্রতিবেদক
নিউজ এডিটর
১৪ জুন ২০২২, ১০:১৬ অপরাহ্ণ

Link Copied!

রাবি প্রতিনিধি:

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনে ইনক্রিমেন্ট স্থগিত রাখার প্রতিবাদে প্রতীকী কলম বিরতি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।
মঙ্গলবার (১৪ জুন) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ কর্মসূচি আয়োজন করে রাবি শিক্ষক সমিতি ।

এ প্রতীকী কর্মসূচিতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড কুদরত ই জাহানের সঞ্চালনায় বিশ্বিবদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দুলাল চন্দ্র বিশ্বাস বলেন,
ইনক্রিমেন্ট প্রদান আর্থিক বিষয় নয় এটি শিক্ষকদের মর্যাদার সঙ্গে জড়িত। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গবেষণার মাধ্যমে জ্ঞান তৈরী করে তারা তাদের মেধাগুলোকে বিকশিত করছে। এ গবেষণা জাতি ও দেশ গঠনে ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমানে প্রধানমন্ত্রী দেশের উন্নয়নের সঙ্গে জনগণের নানা আকাঙ্খা পূরণ করে দেশকে এগিয়ে নিচ্ছেন। কিন্তু শিক্ষকদের মর্যাদা,অধিকারের প্রশ্নে ইনক্রিমেন্ট বন্ধ করে আমাদের আকাঙ্খা স্বপ্ন পূরণ হয়নি। পিএইচডি করার জন্য শিক্ষকদের অধিকার থেকে বঞ্চিত করে গবেষণা সম্ভব নয়। আমরা চাই ইউজিসির গবেষণার জন্য ইনক্রিমেন্ট চালু রাখুক।

এসময় বক্তারা আরও বলেন,”পিএইচডি ডিগ্রি অর্জনকে জ্ঞান সৃষ্টির ক্ষেত্রে পদার্পণের দরজাস্বরূপ বিবেচনা করা হয়। বিষয়টিকে গুরুত্বের সাথে গ্রহণ না করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ঘোষিত ইনক্রিমেন্ট প্রদান কার্যক্রম স্থগিত রাখার যে সিদ্ধান্ত নিয়েছে তা শিক্ষার মানসহ দেশের সার্বিক উন্নয়নের প্রক্রিয়াকে চরমভাবে প্রভাবিত করবে।

শিক্ষা তথা গবেষণা খাতে সরকারের অর্থ বরাদ্দের পরিমাণ আগের চেয়ে বেড়েছে। কিন্তু এখনো তা প্রয়োজনের তুলনায় পর্যাপ্ত নয়। গবেষকদের জন্য আকাঙ্ক্ষিত প্রণোদনা এখনো আশাব্যঞ্জক নয়। এই পরিস্থিতিতে পিএইচডি পর্যায়ের গবেষণা করে ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট তথা বেতন বৃদ্ধির সুযোগটি ছিল গবেষকদের জন্য একটি বিশেষ উদ্দীপনা।

উক্ত প্রতীকী কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. মাইনুল হক রানা, বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. শাহেদ জামান, রসায়ন বিভাগের অধ্যাপক ড. শামিম, ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. হাসনা হেনাসহ অর্ধশতাধিক শিক্ষক ।##

আরও পড়ুন
শিশু ধর্ষণ চেষ্টা

প্রতিবেশী শিশুকে ঘরে ডেকে নিয়ে ধর্ষণ চেষ্টা,যুবকের বিরুদ্ধে মামলা

অভাব অনটনে কৃষকের আত্মহত্যা

বিতরণ করছেন ৩ কোটি টাকার ত্রাণ সহায়তা ;
বন্যার্তদের পাশে এক ফারাজেই যথেষ্ট

ব্লকচেইন ব্যবহারের মাধ্যমে অর্থনৈতিক নিরাপত্তা

ব্লকচেইন ব্যবহারের মাধ্যমে অর্থনৈতিক নিরাপত্তা বৃদ্ধি পাবে

কুতুবদিয়ায় ফের গাঁজার গাছসহ আটক-১

রাবিতে চলছে হল অভিযান, সিট পাচ্ছে বৈধ শিক্ষার্থীরা

সরকারি সফর শেষে দেশে ফিরায় হাকিমপুর পৌর মেয়র চলন্তকে সংবর্ধনা

কাপাসিয়ায় শিক্ষক হত্যার প্রতিবাদে উদীচী শিল্পী গোষ্ঠীর প্রতিবাদ সমাবেশ

নোটিশের পর রাবির বৈধ শিক্ষার্থীদের হল গেইটে অবস্থান

ঠাকুরগাঁওয়ের রুহিয়ায় রাস্তার সিসি ঢালাইয়ের শুভ উদ্ভোধন

২০ লক্ষ টাকাসহ কক্সবাজারের ভূমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ার আতিক আটক

নবাগত ওসির সাথে রুহিয়া থানা প্রেসক্লাবের সদস্যদের সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় সভা