ঢাকাশুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

ইনক্রিমেন্ট বন্ধের প্রতিবাদে রাবি শিক্ষকদের প্রতীকী কলম বিরতি

প্রতিবেদক
নিউজ এডিটর
১৪ জুন ২০২২, ১০:১৬ অপরাহ্ণ

Link Copied!

রাবি প্রতিনিধি:

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনে ইনক্রিমেন্ট স্থগিত রাখার প্রতিবাদে প্রতীকী কলম বিরতি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।
মঙ্গলবার (১৪ জুন) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ কর্মসূচি আয়োজন করে রাবি শিক্ষক সমিতি ।

এ প্রতীকী কর্মসূচিতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড কুদরত ই জাহানের সঞ্চালনায় বিশ্বিবদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দুলাল চন্দ্র বিশ্বাস বলেন,
ইনক্রিমেন্ট প্রদান আর্থিক বিষয় নয় এটি শিক্ষকদের মর্যাদার সঙ্গে জড়িত। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গবেষণার মাধ্যমে জ্ঞান তৈরী করে তারা তাদের মেধাগুলোকে বিকশিত করছে। এ গবেষণা জাতি ও দেশ গঠনে ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমানে প্রধানমন্ত্রী দেশের উন্নয়নের সঙ্গে জনগণের নানা আকাঙ্খা পূরণ করে দেশকে এগিয়ে নিচ্ছেন। কিন্তু শিক্ষকদের মর্যাদা,অধিকারের প্রশ্নে ইনক্রিমেন্ট বন্ধ করে আমাদের আকাঙ্খা স্বপ্ন পূরণ হয়নি। পিএইচডি করার জন্য শিক্ষকদের অধিকার থেকে বঞ্চিত করে গবেষণা সম্ভব নয়। আমরা চাই ইউজিসির গবেষণার জন্য ইনক্রিমেন্ট চালু রাখুক।

এসময় বক্তারা আরও বলেন,”পিএইচডি ডিগ্রি অর্জনকে জ্ঞান সৃষ্টির ক্ষেত্রে পদার্পণের দরজাস্বরূপ বিবেচনা করা হয়। বিষয়টিকে গুরুত্বের সাথে গ্রহণ না করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ঘোষিত ইনক্রিমেন্ট প্রদান কার্যক্রম স্থগিত রাখার যে সিদ্ধান্ত নিয়েছে তা শিক্ষার মানসহ দেশের সার্বিক উন্নয়নের প্রক্রিয়াকে চরমভাবে প্রভাবিত করবে।

শিক্ষা তথা গবেষণা খাতে সরকারের অর্থ বরাদ্দের পরিমাণ আগের চেয়ে বেড়েছে। কিন্তু এখনো তা প্রয়োজনের তুলনায় পর্যাপ্ত নয়। গবেষকদের জন্য আকাঙ্ক্ষিত প্রণোদনা এখনো আশাব্যঞ্জক নয়। এই পরিস্থিতিতে পিএইচডি পর্যায়ের গবেষণা করে ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট তথা বেতন বৃদ্ধির সুযোগটি ছিল গবেষকদের জন্য একটি বিশেষ উদ্দীপনা।

উক্ত প্রতীকী কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. মাইনুল হক রানা, বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. শাহেদ জামান, রসায়ন বিভাগের অধ্যাপক ড. শামিম, ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. হাসনা হেনাসহ অর্ধশতাধিক শিক্ষক ।##

90 Views

আরও পড়ুন

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত

শেরপুরে ফেসবুকে পোস্ট দিয়ে কলেজ ছাত্রের আ’ত্ম’হ’ত্যা

নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে আবারো জান্তা বাহিনীর ১০ সদস্য বাংলাদেশে আশ্রয় !! 

তরুণ কবি তানভীর সিকদারের একান্ত সাক্ষাৎকার