ঢাকাশুক্রবার , ১৯ অগাস্ট ২০২২
  1. সর্বশেষ

কাপাসিয়ার কৃতি সন্তান ড. আবু নঈম শেখ সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

প্রতিবেদক
নিউজ এডিটর
১৪ জুন ২০২২, ১০:০৬ অপরাহ্ণ

Link Copied!

অধ্যাপক শামসুল হুদা লিটনঃ

কাপাসিয়ার কৃতি সন্তান এবং কাপাসিয়া সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের ৭০ দশকের কৃতি ছাত্র অধ্যাপক ড. মোঃ আবু নঈম শেখ সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুরের গণিত বিভাগের বিভাগীয় প্রধান ।
আজ ১৪ জুন, মঙ্গলবার (২০২২) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে উপসচিব মোছা. রোখসানা বেগম স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

আদেশে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমতিক্রমে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০২০–এর ১০ (১) ধারা অনুসারে উপাচার্য পদে নিয়োগ দেওয়া হলো।
অধ্যাপক ড. মোঃ আবু নঈম শেখ ঢাকা বিশ্ববিদ্যালয় হতে জাপান সরকারী বৃত্তির অধীনে
পিএইচডি, জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয় থেকে এম. ইঞ্জিনিয়ারিং ইন ফলিত গণিতে ডিগ্রী অর্জন করেন।‌ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে গণিতে স্নাতক (সম্মান) এ ১ম শ্রেণীতে ৪র্থ এবং স্নাতকোত্তর এ ১ম শ্রেনীতে ৩য় স্থান অর্জন করেন।

এই গণিতবিদের ২০টির অধিক গবেষণাপত্র জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে এবং ১টি গণিতের আন্তর্জাতিক কংগ্রেসে প্রকাশিত হয়। সাড়ে ৩২ বছরের অভিজ্ঞ এই বরেণ্য অধ্যাপকের তত্ত্বাবধানে ২টি এম. ফিল ডিগ্রি প্রদান করেন এবং বর্তমানে ৩টি পিএইচডি, ১টি এম. ফিল ও ১জন এমএস শিক্ষার্থী গবেষণারত আছেন।

প্রকৃতি প্রেমী অধ্যাপক ড. মোঃ আবু নঈম শেখ একাধিকবার ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গাজীপুরের সিন্ডিকেট সদস্য, অর্থ কমিটি, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন, ছাত্রকল্যাণ পরিচালক, বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেছেন।

তাছাড়া অধ্যাপক ড. নঈম শেখ ভিজিটিং ফেলো হিসেবে অস্ট্রেলিয়ার দা কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় (UQ) এবং কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অফ টেকনোলজি (QUT) তে দায়িত্ব পালন করেন।

বতর্মানে জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইউজিসি মনোনীত সিন্ডিকেট সদস্য হিসেবে আছেন। তাছাড়া খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মহামান্য রাষ্ট্রপতি মনোনীত সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন খ্যাতিমান এই গণিতবিদ।

তিনি গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার দুর্গাপুর ইউনিয়নের রাওনাট (ডয়পাকুরি) গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬৩ সালে জন্মগ্রহণ করেন। তিনি কাপাসিয়া সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের ১৯৭৮ ব্যাচের একজন মেধাবী
ছাত্র ছিলেন।
ব‍্যক্তিগত জীবনে উনি এক ছেলে ,এক মেয়ে সন্তানের জনক। সন্তানেরা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) থেকে অধ‍্যয়ন শেষে সড়ক ও জনপথ এবং বিপিডিবি তে কর্মরত আছেন। স্ত্রী একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ‍্যাপনায় নিয়োজিত ছিলেন। পুত্রবধূ বুয়েট থেকে অধ‍্যয়ন শেষে বর্তমানে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত এবং মেয়ের জামাতা বুয়েট থেকে অধ‍্যয়ন শেষে বর্তমানে আমেরিকায় পিএইচডি প্রগ্রামে অধ‍‍্যয়নরত।
তাঁর এ নিয়োগে নিজ জন্মভূমি কাপাসিয়ার মানুষ দারুণ খুশি।

আরও পড়ুন

চাটখিলে ইতালি প্রবাসীর বাড়িতে দু*র্ধর্ষ ডা*কাতি

পানিতে ডুবে শিশুর মৃত্যু

সাঁতার শিখতে গিয়ে পুকুরে ডুবে স্কুলছাত্রের মৃত্যু

সেরা লেখক হিসেবে নির্বাচিত হয়েছেন অনিল মো.মোমিন

অর্থ পাচারের সুবিধার জন্য তেলের দাম দ্বিগুন : মোমিন মেহেদী

পাইকগাছায় পল্লীসমাজের উঠান বৈঠক অনুষ্ঠিত

আবদুল হাই ইদ্রিছী'র কবিতা
চা শ্রমিকের সংগ্রাম

আস-সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান
শায়েখ আহমাদুল্লাহর পিতার ইন্তেকাল

রাঙ্গাবালীতে সাগরে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে নিহত এক, আহত ৩

মিথ্যা অপবাদ ও অপ-প্রচারের প্রতিবাদে
যুবলীগ সভাপতি আমিনুল ইসলামের সংবাদ সম্মেলন!

তরুণ কালাম লেখক ফোরাম শাবিপ্রবির শাখার নেতৃত্বে আশরাফুল-রুবেল

১০ উপদেষ্টা নিয়ে কুমিল্লা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটির যাত্রা শুরু

সিলেটের চার উপজেলার সাংবাদিক পেলেন পিআইবির প্রশিক্ষণ।