ঢাকাশুক্রবার , ২৯ মার্চ ২০২৪
  1. সর্বশেষ

অযত্ন ও অবহেলায় বারো ভূঁইয়া নেতা মুসা খানের কবর

প্রতিবেদক
নিউজ এডিটর
১৭ মে ২০২২, ৪:২১ অপরাহ্ণ

Link Copied!

মোঃ জামিন মিয়া,ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগ।৷ এর চারপাশের গাছে চলছে পাখির কিচিরমিচির শব্দ।দূর থেকে ভেসে আসছে গাড়ির বেসুরো আওয়াজ।অত্র বিভাগের পাশে গেলে চোখে পড়বে একটা পুরোনো কবর। দর্শনার্থীরা দেখে সহজেই বুঝে যাবেন এটি শত শত বছরের পুরোনো প্রত্নতাত্ত্বিক নিদর্শন। মুসা খান মসজিদের উত্তর-পূর্ব কোণে নিদর্শনটির অবস্থান।কবরে শুয়ে আছেন একসময় ভাটি বাংলা দাপিয়ে বেড়ানো এক ব্যক্তি।তিনি আর কেউ নন ঈশা খাঁর পুত্র মুসা খান।

দিল্লিতে তখন চলছে পরাক্রমশালী মুঘলদের রাজত্ব। একে একে ভারতবর্ষের সব এলাকা দখলে এলেও বাংলা নিয়ে টেনশনের শেষ নেই মহামতি সম্রাট আকবরের।অবশেষে ১৫৭৬ সালে মহামতি আকবরের সেনাপতি রাজমহলের যুদ্ধে দাউদ কররাণীর পতন ঘটালে বাংলার দুশো বছরের স্বাধীন সুলতানী যুগের অবসান ঘটে। তখনও ভাটি বাংলায় বারো ভূঁইয়ারা বীরদর্পে স্বাধীনতার জন্য লড়াই চালিয়ে যাচ্ছিলেন। বারো ভূঁইয়াদের মধ্যে সবচেয়ে প্রভাবশালী ছিলেন ঈশা খাঁ।তার সুদক্ষ নেতৃত্বের গল্প ছিলো বাংলার মানুষের মুখে মুখে। তিনিই আকবরের সেনাপতি মানসিংহকে কিশোরগঞ্জ জেলার এগারো সিন্ধুর দুর্গে পরাস্ত করেছিলেন।

ঈশা খাঁ ১৫৯৯ সালে মারা যান। মৃত্যুর পর বাংলার তৎকালীন রাজধানী সোনারগাঁওয়ের সিংহাসনে আরোহন করেন তার পুত্র মুসা খান। তিনি পিতার মতো তেজস্বী ও সুযোগ্য ছিলেন। মুসা খানের সময় দিল্লিতে জাহাঙ্গীরের শাসন চলছে।সম্রাট জাহাঙ্গীর পুরো বাংলায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে ইসলাম খানকে দায়িত্ব দেন।

চতুর ইসলাম খান বাংলার রাজধানী ঢাকা থেকে মুর্শিদাবাদে স্থানান্তর করেন। মুঘল বিরোধী সংগ্রাম করে মুসা খান বাংলার স্বাধীনতার সূর্য দীর্ঘদিন ঠিক রেখেছিলেন।অবশেষে ১৬১০ সালে মুসা খান সম্পূর্ণ রূপে পরাজিত হন। বাংলার স্বাধীনতা রক্ষার জন্য প্রাণপণে লড়াই করা এই বীর ১৬২৩ সালে ঢাকায় মারা যান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের পশ্চিম পাশে অবস্থিত সাদামাটা সমাধিটি দেখে বোঝার উপায় নেই এখানেই চিরনিদ্রায় শায়িত মসনদ-ই-আলা ঈসা খানের ছেলে মুসা খান। কবরটির চারপাশে কোন ব্যারিকেড নেই। পাখির মল মূত্র কবরের উপর ছড়িয়ে ছিটিয়ে আছে।কবরের উপর সবুজ গাছেরা মুসা খানকে ছায়ার চাদরে ঢেকে দিয়েছে। মনে হলো লতা পাতা কবরটিকে জড়িয়ে ধরতে প্রস্তুতি নিচ্ছে!!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এটিএম সামছুজ্জোহাপূর্বে তিনি মুসা খান মসজিদ নিয়ে গবেষণা চালিয়েছেন।

জানতে চাইলে তিনি বলেন,মুসা খান মসজিদের পাশাপাশি এই কবরেরও প্রত্নতাত্ত্বিক গুরুত্ব অপরিসীম। ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস ও ঐতিহ্য ধারণ করে।
আমি মনে করি,এ বিষয়ে সংশ্লিষ্টদের গুরুত্ব দেওয়া উচিত।এই অধ্যাপক মনে করেন,বিশ্ববিদ্যালয় প্রশাসন সঠিকভাবে তত্ত্বাবধান করতে না পারলে এটি সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কাছে হস্তান্তর করা উচিত।

ড.জোহা আরও বলেন, মুসা খানের কবরে নাম ফলক সংযোজন করার পাশাপাশি তার জীবনী সম্পর্কে একটা সাইনবোর্ডের ব্যবস্থা করা খুবই জরুরি।

মুসা খানের কবর ও মসজিদ সম্পর্কে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী তো দূরে থাক, খোদ ইতিহাস এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধিকাংশ শিক্ষার্থীরাও জানেন না।এই প্রতিবেদক কয়েকজন শিক্ষার্থীদের সাথে কথা বলেছেন।

ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী হাসিবুল হাসান শান্ত বলেন,এভাবেই আমাদের প্রত্নতত্ত্ব সম্পদ গুলো অগোচরে হারিয়ে যাচ্ছে। কর্তৃপক্ষের উদাসীনতা খুবই দুঃখজনক। বিশ্ববিদ্যালয়ে মুসা খানের কবর আছে এটা আমার জানা ছিলো না।

ইতিহাস বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী হাসাইবুর রহমান বলেন, আজকে যথাযথভাবে প্রত্নতত্ত্ব সম্পদ গুলো রক্ষণাবেক্ষণ ও এগুলো নতুন প্রজন্মের কাছে সঠিকভাবে তুলে না ধরায় এর গুরুত্ব উপলব্ধি করা যাচ্ছে না। আমি ইতিহাসের শিক্ষার্থী হয়েও জানতে পারিনি।
বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে অনুরোধ করবো যাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী নাজমুস সালেহীন বলেন,আমি এটা সম্পর্কে জানতামই না। আপনি বলার পর জানতে পেরেছি।অতীতের শিক্ষা আমাদের ভবিষ্যতের দিকে চালিত করে।আমাদের পূর্ব পুরুষদের স্মৃতি এভাবে মুছে ফেলতে দেয়া যায় না।

এই শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন,বাংলাদেশে প্রত্নতত্ত্ব সংরক্ষণে অনীহা দেখা যায়।অথচ প্রতিবেশী ভারত এগুলো যথাযথ সংরক্ষণ করে বিদেশি পর্যটক আকর্ষণ করতে পারছে এবং বৈদেশিক মুদ্রা অর্জন করছে।

154 Views

আরও পড়ুন

চমেক হাসপাতাল থেকে ছাড়িয়ে ওঝার কাছে, সাপে কাটা যুবক

নওগাঁর পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স প্রদান

র‍্যাবের ২৪ ঘন্টা অভিযানে ধর্ষন মামলার আসামী সেলিম গ্রেফতার

নকলায় পৃথক ঘটনায় দুই জনের মৃত্য

কক্সবাজারের রামুতে ছুরিকাঘাতে নিহত কৃষকলীগ নেতা নাজেম হত্যাকান্ডের ঘটনায় আটক ২

গার্ডিয়ান পাবলিকেশন্স’র কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার

চকরিয়ার নবাগত সহকারী কমিশনার ভূমি এরফান উদ্দিন

চকরিয়া প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন
সাংবাদিকরাই পারে মানুষের আশার প্রতিফলন করতে- সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম 

“বদর দিবস” এর ইতিহাস, শিক্ষা ও তাৎপর্য

মাইশা আক্তার নিশিলার কবিতা “আসক্ত মেঘকণ্যা”

বোয়ালখালীর ৬টি দুস্থ পরিবারে এম এ হাশেম ফাউন্ডেশনের ঘর হস্তান্তর

” আনজুমনে নওজোয়ান ” বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা শাখার অনুমোদন