ঢাকাশুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধে পদক্ষেপ বিহীন খানসামা উপজেলা

প্রতিবেদক
নিউজ এডিটর
৩১ মে ২০২২, ২:৩৪ পূর্বাহ্ণ

Link Copied!

মোঃ আজিজার রহমান, দিনাজপুরঃ

অবৈধ’ অর্থাৎ অনিবন্ধিত ও নবায়নবিহীন বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধের জন্য ৭২ ঘণ্টার সময় বেঁধে দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। বেঁধে দেওয়া সেই সময় শেষ হয়েছে গতকাল রোববার (২৯ মে)। এর মধ্যেও যেসব অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ হবে না, সেসবের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের সেই নির্দেশনা উপেক্ষিত হয়েছে দিনাজপুরের খানসামা উপজেলায়। এখানে অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধে কোনরকম পদক্ষেপ নেয়নি উপজেলা প্রশাসন। আর সে কারণেই এখনও দেদারছে চলছে উপজেলার এসব অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার।

জানা গেছে, কোনো নিয়মনীতি ছাড়াই উপজেলার বিভিন্ন এলাকা ঘিরে প্রায় ডজন খানেক ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার চলছে। যেগুলোতে স্বাস্থ্যসেবা প্রদানের ন্যূনতম সুবিধা নেই। অবৈধ এসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর পরও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় না প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা। হয়তো তাদের ম্যানেজ করেই দিনের পর দিন চলছে নামসর্বস্ব এসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। তাই চোখের সামনে অনুমোদনহীন এসব ক্লিনিক ও ডায়াগনস্টিক চললেও কোনো ব্যবস্থা নেয় না তারা। সে কারণেই হয়তো স্বাস্থ্য অধিদপ্তরের সেই নির্দেশনার পরেও উপজেলা প্রশাসন কোন দৃশ্যমান তৎপরতা চালায়নি।
অথচ অভিযোগ রয়েছে এসব অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে সিজারিয়ান অস্ত্রোপচার ছাড়াও নানা ধরনের অপারেশন করা হয় অদক্ষ ডাক্তার ও নার্সদের মাধ্যমে। ফলে প্রায়ই প্রসূতি, নবজাতক ও রোগী মৃত্যুর ঘটনা ঘটে। সাম্প্রতিক কয়েক মাস আগেই এই রকম ঘটনা ঘটেছে উপজেলার পাকেরহাটের কিছু ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে।

তবে এ ব্যাপারে খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশিদা আক্তার বলেন,হ্যাঁ বিষয়টি নিয়ে আমি অবগত আছি, এ বিষয়ে আর,এম,ও সাহেবের সাথে কথা হয়েছে এবং তাদের কাছে অনিবন্ধিত ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের তালিকা চাওয়া হয়েছে সেটি পেলেই তাদের সাথে নিয়েই ইনশাআল্লাহ আমরা আমাদের কার্যক্রম চালাবো. ইনশাআল্লাহ…।

৭২ ঘন্টা সময়সীমা শেষের ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি বলেন, আসলে ৭২ ঘন্টার মধ্যে আমরা অভিযান পরিচালনা করতে সক্ষম হতে পারি নাই আর তা যেহেতু স্বাস্থ্য অধিদপ্তরের এই অভিযান অব্যাহত রয়েছে সেহেতু আমরা সময় করে আমাদের অভিযান পরিচালনা করবো এবং এই অভিযান অব্যাহত থাকবে।

এ ছাড়াও বিষয়টি নিয়ে সিভিল সার্জন ডা. মোঃ বোরহান- উল-ইসলাম সিদ্দিকী এর কাছে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন, আচ্ছা ঠিক আছে, আমি আগে খোঁজ নিয়ে দেখি যে আসলে কি কারণে আর কি জন্য কোন ধরনের পদক্ষেপ নেওয়া হয় নি। কিন্তু এই রিপোর্ট পাঠানোর আগ মুহূর্ত পর্যন্ত তিনি এই প্রতিবেদকের সাথে আর যোগাযোগ করেননি।

84 Views

আরও পড়ুন

রাজশাহীতে বিএসটিআই’র অভিযানে ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা।

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে

দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ দুই ইয়াবা কারবারি গ্রেফতার

দীর্ঘ ৮ ঘন্টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস এর ঢাকায় ফেরা নিয়ে যাত্রীদের ক্ষোভ

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

নাগরপুরে বীর মুক্তিযোদ্ধা আলমগীর হোসেন আলো এর দাফন সম্পন্ন

দোয়ারাবাজারে বালিউড়া বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন সম্পন্ন

যৌথ-বাহিনীর কেএনএফ বিরোধী অভিযান বন্ধের দাবীতে রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধের ডাক