ঢাকাবৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

শান্তিগঞ্জে হাওর বাঁচাও আন্দোলন কমিটির বাঁধ পরিদর্শন

প্রতিবেদক
নিউজ এডিটর
৫ এপ্রিল ২০২২, ৫:১৪ পূর্বাহ্ণ

Link Copied!

মোঃ আবু সঈদ,স্টাফ রিপোর্টারঃ

হাওর বাঁচাও আন্দোলন শান্তিগঞ্জ উপজেলা কমিটির নেতৃবৃন্দ হাওর রক্ষা বাঁধ পরিদর্শন করেন।

সোমবার সকাল ১০ ঘটিকা হইতে দিনব্যাপী উপজেলার জামখলা হাওরের পিআইসি নং-১,২,৩,৪,ও ৫ ( সবকয়টি), খাই হাওরের পিআইসি নং ২৪, ২৫,২৬ ও ২৭, কাউয়াজুরি হাওরের পিআইসি নং ৩৭ ও ৩৮ এবং কাচিভাঙ্গা হাওরের ৭ নং পিআইসি পরিদর্শন করা হয়।পরিদর্শনে একনজরে ঝুঁকিপূর্ণ ক্লোজারগুলো হচ্ছে শল্লারদাইড়,মাছুয়াখালী, রাঙ্গানাটিয়া,শ্যামবাড়া,শালদীঘা,বগাঢুপি ও জামখলা।পরিদর্শনকালে উপস্হিত ছিলেন হাওর বাঁচাও আন্দোলন শান্তিগঞ্জ উপজেলা কমিটির সভাপতি, কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য ও দরগাপাশা ইউপির সাবেক চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন,সাধারণ সম্পাদক শিক্ষানবীশ আইনজীবি সংবাদকর্মী মোঃ আবু সঈদ ও উপজেলা কমিটির সক্রিয় সদস্য শৈলেন সূত্রধর।
পরিদর্শনকালে জামখলা হাওরের ১নং পিআইসির অর্ন্তভূক্ত শল্লারদাইড় ক্লোজারটি মারাত্মক ঝুঁকিপূর্ণ পরিলক্ষিত হয়।। সংশ্লিষ্ট বাঁধটিতে মারাত্মক ফাটল দেখা দিয়েছে। নির্মাণকাজটিও ছিল ত্রুটিযুক্ত । যেকোন সময় বাঁধটি ধ্বসে যাওয়ার উপক্রম হতে পারে। জামখলা হাওরের ৫ নং পিআইসির মাছুয়াখালী ক্লোজারটিতেও ফাটল ধরে সামনের কিছু অংশ ধেবে যায়।

তদ্রুপ ৩ নং পিআইসি’র শ্যামবাড়ী ক্লোজারটিতেও ফাটল দেখা দিয়েছে।। ৪ নং পিআইসি’র অর্ন্তভূক্ত জামখলা ক্লোজারটিও ঝুকিতে রয়েছে এবং ২ নং পিআইসি’র রক্ষণাবেক্ষণ অতীব প্রয়োজন। খাই হাওরের ২৫ নং পিআইসি’র অর্ন্তভূক্ত রাঙ্গামাটিয়া ২৬ নং পিআইসি’র অর্ন্তভূক্ত শালদীঘা এবং কাউয়াজুরি হাওরের বগাঢুপি ক্লোজারগুলো বিপদজনক ঝুকিতে পরিলক্ষিত হয়। পরিদর্শনকালে কাউয়াজুরি হাওরের ৩৭ নং পিআইসির অর্ন্তভূক্ত ছিফত খালী ক্লোজারের কার্যক্রমে সন্তুষ্টি জানান হাওর আন্দোলন শান্তিগঞ্জ উপজেলা কমিটির নেতৃবৃন্দ।।

সবকয়টি বাঁধের কাজে দূর্বাঘাস লাগানোর চিত্রটি খুবই কম পরিলক্ষিত হয়। পরিদর্শনকালে পিআইসি কমিটির সদস্যবৃন্দ সহ সংশ্লিষ্টরা অভিযোগ করেন, সময়মত প্রয়োজনীয় পরিমাণ টাকা না আসায় বাঁধের কাজগুলো অসমাপ্ত থাকে এবং টেকসই বাঁধ তৈরি করা সম্ভব হয়নি।

অপরদিকে, পৃথক পৃথকভাবে হাওর রক্ষা বাঁধের কাজগুলো দিনব্যাপী পরিদর্শন করেন শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনোয়ার উজ জামান এবং উপজেলাপরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নুর হোসেন, কৃষি সম্প্রসারণ অফিসার জাহিদুল ইসলাম, উপ-সহকারী প্রকৌশলী মাহবুব আলম, শান্তিগঞ্জ থানার এস আই আলা উদ্দিন সহ প্রমুঝ।

জামখলা হাওরের ১নং পিআইসি’র অর্ন্তভূক্ত শল্লারদাইড় ক্লোজারে সবাই একসাথে মিলিত হন। প্রত্যেকেই সংকটময় মূহুর্তে বাঁধের কাজে কৃষকদেরকে সম্পৃক্ত হওয়ার আহবান জানান।

203 Views

আরও পড়ুন

মাইশা আক্তার নিশিলার কবিতা “আসক্ত মেঘকণ্যা”

বোয়ালখালীর ৬টি দুস্থ পরিবারে এম এ হাশেম ফাউন্ডেশনের ঘর হস্তান্তর

” আনজুমনে নওজোয়ান ” বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা শাখার অনুমোদন

শান্তিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শান্তিগঞ্জে আওয়ামীলীগের র‍্যালি ও আলোচনা সভা

শান্তিগঞ্জ সাব রেজিষ্টার অফিসের উদ্দ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

নাইক্ষ্যংছড়িতে অসহায়দের মাঝে ১১ বিজিবির ইফতার বিতরণ !!

কুতুবদিয়ায় ঘুর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্থ ছফুরা পেলেন নতুন ঘর

রাজশাহী নগরীতে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন।

সড়ক দুর্ঘটনা

দোয়ারাবাজারে ট্রাক চাপায় শিশু নিহত

উদ্বোধন করলেন-সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম
চকরিয়া জেনারেল হাসপাতাল ও ট্রমা সেন্টারের শুভ উদ্বোধন

স্বাধীনতা দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট উন্মোচন করলেন প্রধানমন্ত্রী