ঢাকাশনিবার , ২০ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. আন্তর্জাতিক

পাকিস্তানের পার্লামেন্ট ক্ষমতাসীন নতুন জোটের নিয়ন্ত্রণে

প্রতিবেদক
নিউজ এডিটর
১৭ এপ্রিল ২০২২, ১:২৫ পূর্বাহ্ণ

Link Copied!

অনলাইন ডেস্ক :

পাকিস্তান পার্লামেন্টের নতুন স্পিকার হলেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) রাজা পারভেজ আশরাফ। শনিবার তিনি এ পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। পিটিআই নেতা কাসিম সুরির বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ হওয়ার কয়েক ঘণ্টা আগে তিনি ডেপুটি স্পিকারের পদ থেকে সরে দাঁড়ান। এর মধ্য দিয়ে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ নিল নতুন জোট।

৯ এপ্রিল তখনকার প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব গ্রহণে অসম্মতি জানিয়ে পদত্যাগ করেছিলেন স্পিকার আসাদ কায়সার।

পাকিস্তানি গণমাধ্যম দ্য ডন-এর প্রতিবেদনে বলা হয়েছে, রাজা আশরাফ এর আগে দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। তিনি দেশটির ২২তম স্পিকার হিসেবে নির্বাচিত হন। তবে প্রধানমন্ত্রী পদে শাহবাজ শরিফ দায়িত্ব গ্রহণ করলেও এখন পর্যন্ত মন্ত্রিসভা গঠন সম্পন্ন হয়নি।

কাসিম সুরির পদত্যাগের পর গতকালের অধিবেশন পরিচালনা করেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) দলের নেতা আয়াজ সাদিক। তিনি বলেন, স্পিকার পদত্যাগ করায় আর অনাস্থা ভোট প্রয়োজন হবে না। পদত্যাগের প্রক্রিয়াটি আদালতের নিয়মানুসারে হবে।

নতুন স্পিকারকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, তিনি আশা করছেন, গত চার বছরে পার্লামেন্টে যা হয়েছে, নতুন স্পিকার তা কবর দিয়ে দেবেন।

নতুন স্পিকারের উদ্দেশে শাহবাজ বলেন, ‘আপনি অভিজ্ঞ রাজনীতিবিদ। হৃদয়ের গভীর থেকে আপনাকে অভিনন্দন জানাচ্ছি। আপনি দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।’

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারিও নতুন স্পিকার রাজা পারভেজ আশরাফকে অভিনন্দন জানান। দেশের সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার কথা উল্লেখ করে বিলাওয়াল বলেন, কয়েক দিন ধরে সংবিধান ও সংসদকে নিয়ে উপহাস করা হয়েছে। এতে পাকিস্তানের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।

জোর করে চাপিয়ে দেওয়া মনোনীত প্রধানমন্ত্রীকে অপসারণ করা হয়েছে। আমরা এখন জোট সরকার।’

এদিকে নতুন স্পিকার হিসেবে দায়িত্ব নেওয়ার পর রাজা পারভেজ আশরাফ এ পদে তাঁকে মনোনীত করায় পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিকে ধন্যবাদ জানান। তাঁর ওপর আস্থা রাখার জন্য শাহবাজ শরিফ ও মিত্র দলগুলোকে ধন্যবাদ দেন তিনি।

এ ছাড়া সব প্রতিষ্ঠানকে তাদের সাংবিধানিক পরিধির মধ্যে রেখে একে অপরের সঙ্গে সহযোগিতা করতে বলেন রাজা। তিনি পদত্যাগ করা ডেপুটি স্পিকারের আদেশ ও পিটিআই সদস্যদের পদত্যাগ বিধিমোতাবেক হয়েছে কি না, তা দেখার কথাও বলেন। তিনি পিটিআই নেতাদের পদত্যাগপত্র তাঁর সামনে দাখিল করারও নির্দেশ দেন।

এদিকে পাঞ্জাবের বিধানসভার অধিবেশনে পিটিআই ও পিএমএল-কিউ সদস্যের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সেখানকার মুখ্যমন্ত্রী নির্বাচন নিয়ে ডেপুটি স্পিকার দোস্ত মোহাম্মদ মাজহারির ওপর হামলার ঘটনাও ঘটেছে। এতে তিন সদস্যকে গ্রেপ্তারও করেছে পুলিশ।

এর আগে গত বৃহস্পতিবার নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ অভিযোগ করেন, পাকিস্তানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান রাষ্ট্রীয় তোষাখানার উপহার দুবাইয়ে বিক্রি করেছেন। এসব উপহারের দাম ১৪ কোটি পাকিস্তানি রুপি। উপহারের মধ্যে হীরার অলংকার, বালা ও হাতঘড়ি ছিল। তবে প্রধানমন্ত্রীর অভিযোগ প্রত্যাখ্যান করে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) মুখপাত্র ফাওয়াদ চৌধুরী বলেন, ইমরান খানকে নতুন প্রধানমন্ত্রী কালিমালিপ্ত করতে চাইছেন।

জাতীয় পরিষদে বিরোধী জোটের আনা অনাস্থা ভোটে ৯ এপ্রিল ইমরান খানের সরকারের পতন হয়। এক দিন পর নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হন বিরোধীদলীয় নেতা ও পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সভাপতি শাহবাজ শরিফ।

পাকিস্তানের রাজনীতিকদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দীর্ঘদিনের। দুর্নীতির মূলোৎপাটনের প্রতিশ্রুতি দিয়ে ২০১৮ সালে ক্ষমতায় আসেন ইমরান খান।

96 Views

আরও পড়ুন

ফেনী-সোনাগাজীতে প্রাইভেট কার ধুমড়েমুচড়ে কলেজ ছাত্র নিহত

ফরিদপুরে মন্দিরে আ’গু’ন দেওয়া সন্দেহে হি’ন্দু’দের পি’টু’নি’তে শ্রমিক নি’হ’ত : প্রমাণ মেলেনি

টিআর কাবিখার বরাদ্দ নিয়ে আওয়ামী লীগের নেতারা দুর্নীতি করে: ফারুক চৌধুরী

গোবিন্দগঞ্জের চাঞ্চল্যকর দুলা মিয়া হত্যাকান্ডের রহস্য উদঘাটন : প্রধান আসামী গ্রেফতার

আদমদীঘিতে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলা উদ্বোধন

নওগাঁর ধামইরহাটে ভুয়া সিআইডি পুলিশ গ্রেফতার

সুসং দুর্গাপুরে ব্যতিক্রমধর্মী আনন্দমেলা ও কিছু প্রস্তাব

রাবিতে গ্রীন ভয়েস এর ১৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

লেখক জুবায়েদ মোস্তফার নতুন কবিতা–“খরার দিনে আগমন”

নাগরপুরে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত 

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!