ঢাকাশনিবার , ২ জুলাই ২০২২
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

দাউদকান্দিতে মাছচাষীদের পুকুর ভিত্তিক বায়োফ্লক প্রদর্শনী প্রদান

প্রতিবেদক
নিউজ এডিটর
২১ এপ্রিল ২০২২, ৭:৪৯ অপরাহ্ণ

Link Copied!

স্টাফ রিপোর্টারঃ

সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এসিসটেন্স (সিসিডিএ) এর সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্পের আওতায় চাষীদের মাঝে আধুনিক প্রযুক্তির প্রচলন ঘটাতে পুকুর ভিত্তিক বায়োফ্লক মৎস্যচাষ বিষয়ক প্রদর্শনী প্রদান করা হয়েছে।

আজ (বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২) দাউদকান্দি উপজেলার আদমপুর এলাকায় মৎস্যচাষী মোঃ আব্দুর রহিম ও আমিরাবাদ এলাকার চাষী মোঃ সাইদুর রহমান এর পুকুরে এই প্রদর্শনী প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন এসইপি প্রকল্পের ব্যবস্থাপক মোঃ মাসুদ আলম, হ্যাচারী কর্মকর্তা ড. মোঃ আব্দুল্লাহ আল মাহমুদ, সমৃদ্ধি সমন্বয়কারী মোঃ হাসান আলী, কর্মসূচী কর্মকর্তা শহিদুল ইসলামসহ এসইপি প্রকল্পের কর্মকর্তা ও স্থানীয় মৎস্যচাষী ও গন্যমান্য ব্যক্তিবর্গ।
মোঃ মাসুদ আলম বলেন- ‘চাষীদের আধুনিক প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দেয়া ও অল্প জলাশয়ে অধিক ঘনত্বে মাছ চাষের জন্য সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্পের আওতায় বিভিন্ন টেকনোলজি তে এই প্রদর্শনী প্রদান করা হয়।’
এই প্রদর্শনীর আওতায় মৎস্যচাষীকে- ২টি করে ১.৫ হর্স পাওয়ারের ভেঞ্চুরি পাম্প, প্রোবায়োটিক, ফারমেন্টেড কার্বন অর্গানিক (এফসিও) সামগ্রী, মৎস্য পোনা, উচ্চ প্রোটিন সমৃদ্ধ স্টার্টার ফিড, ফিশ মেডিসিন, পিএইচ, এ্যামোনিয়া মিটার, থার্মোমিটার, ব্যালেন্স মেশিন, ব্যক্তিগত সুরক্ষা সামগ্রি, প্রাথমিক চিকিৎসা বক্স সহ মাছ চাষে প্রয়োজনীয় যন্ত্রাংশ বিনামূল্যে প্রদান করা হয়।

প্রয়োজনীয় এইসব সামগ্রী পেয়ে নিজেদের অনুভূতির কথা প্রকাশ করেন চাষীরা। মোঃ সাইদুর রহমান বলেন- “সিসিডিএ এসইপি প্রকল্পের থেকে বায়োফ্লক মাছচাষের যে সামগ্রী প্রদান করা হয়ে তা মাছচাষে ব্যাপক পরিবর্তন আনতে সক্ষম। আশা করি এই প্রদর্শনীর মাধ্যমে অন্যান্য চাষীরাও উপকৃত হবেন।”
উল্ল্যেখ্য, পিকেএসএফ ও বিশ্ব ব্যাংক এর যৌথ অর্থায়নে মৎস্যচাষীদের উন্নয়নে ২০২০ সাল থেকে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট এর উপ-প্রকল্প কুমিল্লা জেলার প্লাবণভূমি অঞ্চলে টেকসই মৎস্যচাষ কেন্দ্রিক উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক উপপ্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে সিসিডিএ। এই প্রকল্পের আওতায় আধুনিক বিভিন্ন প্রযুক্তিতে ২০২১-২০২২ অর্থবছরে ১৬টি প্রদর্শনী প্রদান করবে সংস্থাটি।

আরও পড়ুন
শিশু ধর্ষণ চেষ্টা

প্রতিবেশী শিশুকে ঘরে ডেকে নিয়ে ধর্ষণ চেষ্টা,যুবকের বিরুদ্ধে মামলা

অভাব অনটনে কৃষকের আত্মহত্যা

বিতরণ করছেন ৩ কোটি টাকার ত্রাণ সহায়তা ;
বন্যার্তদের পাশে এক ফারাজেই যথেষ্ট

ব্লকচেইন ব্যবহারের মাধ্যমে অর্থনৈতিক নিরাপত্তা

ব্লকচেইন ব্যবহারের মাধ্যমে অর্থনৈতিক নিরাপত্তা বৃদ্ধি পাবে

কুতুবদিয়ায় ফের গাঁজার গাছসহ আটক-১

রাবিতে চলছে হল অভিযান, সিট পাচ্ছে বৈধ শিক্ষার্থীরা

সরকারি সফর শেষে দেশে ফিরায় হাকিমপুর পৌর মেয়র চলন্তকে সংবর্ধনা

কাপাসিয়ায় শিক্ষক হত্যার প্রতিবাদে উদীচী শিল্পী গোষ্ঠীর প্রতিবাদ সমাবেশ

নোটিশের পর রাবির বৈধ শিক্ষার্থীদের হল গেইটে অবস্থান

ঠাকুরগাঁওয়ের রুহিয়ায় রাস্তার সিসি ঢালাইয়ের শুভ উদ্ভোধন

২০ লক্ষ টাকাসহ কক্সবাজারের ভূমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ার আতিক আটক

নবাগত ওসির সাথে রুহিয়া থানা প্রেসক্লাবের সদস্যদের সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় সভা