ঢাকাসোমবার , ৪ জুলাই ২০২২
  1. সর্বশেষ

ইউরোপে পড়ার সুযোগ পেয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আশিক

প্রতিবেদক
নিউজ ভিশন
১৫ এপ্রিল ২০২২, ১২:২৮ পূর্বাহ্ণ

Link Copied!

বরিশাল প্রতিনিধিঃ

২০২২ সালে ইরাসমুস মুন্ডুস স্কলারপিশ পেয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের শিক্ষার্থী আশিকুর রহমান। তিনি বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষ এবং ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী। এ স্কলার্শিপের আওতায় তিনি ইউরোপের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন। এ বছর বাংলাদেশ থেকে ৫৭ জন শিক্ষার্থী ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ পেয়েছেন।

স্কলারশিপ প্রাপ্ত আশিকুর রহমান বলেন, “ইরাসমুস মুন্ডুস স্কলার্শিপ পেয়ে আমি খুবই আনন্দিত। বিশ্ব র‌্যাংকিংয়ে উপরের দিকে থাকা ইউরোপের ন্যূনতম দুই থেকে চারটি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রোগ্রামে অধ্যায়নের সুযোগ পাব। সেখানে পড়ার অভিজ্ঞতা নিঃসন্দেহে আমার জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করবে।” তিনি আরও বলেন, “বিদেশে উচ্চশিক্ষা জন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর থেকে নিজেকে তৈরি করেছি। ৩য় বর্ষ থেকে শিক্ষকদের সঙ্গে বিভিন্ন প্রজেক্টে কাজ করেছি এবং শিক্ষকদের সঙ্গে কয়েকটি পেপার বিশ্বের বিভিন্ন জার্ণালে প্রকাশ করেছি। আমাদের বিভাগের শিক্ষকরা অনেক হেল্পফুল। তাদের সহযোগিতা আমাকে এ স্কলারশিপ পেতে সহায়তা করেছে। আমি শিক্ষকদের প্রতি কৃতজ্ঞ।”

উল্লেখ্য, ১৯৮৭ সাল থেকে ইউরোপীয় ইউনিয়নের তত্ত্ববধানে শুরু হয় ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ। এই স্কলারশিপে কমপক্ষে ২ টি বিশ্ববিদ্যালয়ে পড়তে হবে। এখানে প্রায় ১২০এর অধিক সাবজেক্ট বা কোর্স রয়েছে। এই প্রোগ্রাম কাজের অভিজ্ঞতা, গবেষণাপত্র, কো-কারিকুলাম এক্টিভিটি থেকে শুরু করে সকল বিষয়েই গুরুত্ব দেওয়া হয়‌। এই প্রোগ্রামে একজন শিক্ষার্থী সর্বোচ্চ ৩টি বিষয়ে পড়াশুনা করতে পারবে। তিন’শর বেশি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ধরনের ২৮৫ টি প্রোগ্রামে প্রায় ২০ হাজার শিক্ষার্থী ও ১৫০০ জনের মতো পিএইচডি শিক্ষার্থী প্রতি বছর ইরাসমুস মুন্ডুস স্কলারশিপের মাধ্যমে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছেন।

-এস/এম

আরও পড়ুন

নোয়াখালীতে একাধিক মামলার আসামি লাল আজাদ গ্রেপ্তার

প্রেম করে বিয়ে:স্বামীর সঙ্গে মনোমালিন্যে নববধূর আত্মহত্যা

বৃদ্ধের পায়ুপথে টর্চলাইট ঢুকিয়ে নির্যাতন: যুবলীগ নেতা গ্রেপ্তার

নোয়াখালীতে বিআরটিসি বাস পুনরায় চালুর দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

হরিপুরে আ‘লীগের সম্মেলনকে ঘিরে নিবার্চনী হাওয়া বইছে

গোয়েন্দা পুলিশের জালে ২ ইয়াবা কারবারি

মোঃ আবু নাঈম এর কবিতা : বাংলাদেশ

রামুতে প্রতিবেশীর অত্যাচারে অতিষ্ঠ হয়ে গৃহবধূ’র বি*ষপানে আত্ন*হত্যা

প্লাস্টিক মানবসভ্যতার হুমকিঃ সিইএইচআরডিএফ

ভৈরবে এনটিভির বর্ষপূর্তি উদযাপিত

কক্সবাজারের প্রতিপক্ষের দায়ের কোপে ছাত্রলীগ নেতা ফয়সাল নিহত

ছাতকে বন্যায় সাবরিনা ট্রেডার্স’র লক্ষ লক্ষ টাকার ক্ষতি