ঢাকাবৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. আন্তর্জাতিক

আফগানিস্তানে পাক বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ জনে।

প্রতিবেদক
নিউজ এডিটর
১৮ এপ্রিল ২০২২, ২:০০ অপরাহ্ণ

Link Copied!

অনলাইন ডেস্ক :

আফগানিস্তানে পাকিস্তানের সামরিক বাহিনীর বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে কমপক্ষে ৪৭ জনে। শনিবার (১৬ এপ্রিল) আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় দু’টি প্রদেশে হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটে। আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার (১৭ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

শনিবার আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় খোশত এবং কুনার প্রদেশে পাকিস্তান বিমান হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠে। হামলায় নিহতের সংখ্যা তাৎক্ষণিকভাবে কমপক্ষে ৩৬ বলে দাবি করা হয়েছিল। মূলত আফগান সীমান্তে গত বৃহস্পতিবার সন্ত্রাসী হামলায় সাত পাকিস্তানি সেনা নিহত হওয়ার পর এই বিমান হামলার খবর সামনে আসে।

আফগানিস্তানের খোশত প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিভাগের পরিচালক শাবির আহমেদ ওসমানি রোববার বার্তাসংস্থা এএফপি’কে বলেন, ‘খোশত প্রদেশের ডুরান্ড লাইনের কাছে পাকিস্তানের সামরিক বাহিনীর বিমান হামলায় ৪১ জন বেসামরিক নাগরিক হয়েছেন। নিহত এসব মানুষের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া এই ঘটনায় আরও ২২ জন আহত হয়েছেন।’

আরও দু’জন আফগান কর্মকর্তা খোশত প্রদেশে প্রাণহানির এই সংখ্যা নিশ্চিত করেছেন। এছাড়া কুনার প্রদেশের বিমান হামলায় ৬ জন নিহত হয়েছেন বলে গত শনিবারই জানানো হয়েছিল।

আফগানিস্তানের বৃহত্তম নিউজ চ্যানেল টোলো নিউজে শিশুদের মৃতদেহের ছবি দেখানো হচ্ছে এবং দাবি করা হচ্ছে যে, তারা বিমান হামলায় নিহত হয়েছে। একই চ্যানেলে খোশতের শত শত বাসিন্দা পাকিস্তানের নিন্দা ও পাকিস্তান বিরোধী স্লোগান দিয়ে বিক্ষোভ করছে বলে ফুটেজ প্রকাশ করা হয়েছে।

পাকিস্তানি সামরিক বাহিনী হামলার বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি। তবে আফগান ভূখণ্ড থেকে পাকিস্তানের সামরিক বাহিনীর বিরুদ্ধে আক্রমণ পরিচালনা করা সশস্ত্র যোদ্ধাদের বিরুদ্ধে ‘কঠোর পদক্ষেপ’ নিতে রোববার তালেবান কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামাবাদের পররাষ্ট্র মন্ত্রণালয়।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘সন্ত্রাসীরা দায়মুক্তির সাথে আফগান ভূখণ্ড ব্যবহার করে পাকিস্তানের অভ্যন্তরে কার্যক্রম চালাচ্ছে।’

মূলত আফগান সীমান্তে গত বৃহস্পতিবারের সন্ত্রাসী হামলায় সাত পাকিস্তানি সেনা নিহত হওয়ার পর এই বিমান হামলার ঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে, ৭ সেনা হত্যার প্রতিশোধ নিতেই আফগান ভূখণ্ডে বোমাবর্ষণ করেছে পাকিস্তান।

গত বৃহস্পতিবার পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের নর্থ ওয়াজিরিস্তান জেলার ইশাম এলাকায় সন্ত্রাসী হামলায় ৭ পাকিস্তানি সেনা প্রাণ হারান। পাকিস্তান সরকার সেদেশে নিযুক্ত আফগান চার্জ দ্য অ্যাফেয়ার্সকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে ওই হত্যাকাণ্ডের প্রতিবাদ জানিয়েছে।

উল্লেখ্য, গত বছর তালেবান ক্ষমতা দখলের পর থেকে পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে সীমান্ত উত্তেজনা বেড়েছে। ইসলামাবাদ বরাবরই অভিযোগ করে আসছে যে, সশস্ত্র গোষ্ঠীগুলো আফগান ভূখণ্ড থেকে নিয়মিত হামলা চালাচ্ছে।

41 Views

আরও পড়ুন

নাগরপুরে বীর মুক্তিযোদ্ধা আলমগীর হোসেন আলো এর দাফন সম্পন্ন

দোয়ারাবাজারে বালিউড়া বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন সম্পন্ন

যৌথ-বাহিনীর কেএনএফ বিরোধী অভিযান বন্ধের দাবীতে রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধের ডাক

রাজশাহীতে আদালতে যাওয়ার পথে প্রতিপক্ষের হামলায় আহত দুই বোন

রামুতে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের বাৎসরিক অগ্রগতি অবহিতকরন ও শিখন সভা সম্পন্ন।

হকনগর পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি আনোয়ার ভুইয়া, কোষাধ্যক্ষ আলম মিয়া

টঙ্গী’তে সালাতুল ইসতিস্কা বৃষ্টি প্রার্থনার নামাজ আদায়

হিটস্ট্রোকে এবার মৃত্যুবরণ করলেন পুলিশ সদস্য

সাংসদ আবদুচ ছালামের সাথে বোয়ালখালী প্রাথমিক শিক্ষা পরিবারের মতবিনিময়

জবি গ্রীন ভয়েসের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

গরম নিয়ে চিফ হিট অফিসারের পরামর্শ

জানা গেলো ঈদুল আজহার সম্ভাব্য তারিখ