ঢাকামঙ্গলবার , ১৬ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

২৪ লাখ টাকা ভর্তি সহায়তা দিল মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন

প্রতিবেদক
নিউজ এডিটর
২৮ মার্চ ২০২২, ১২:৩৪ পূর্বাহ্ণ

Link Copied!

রাজু আহমেদ, ঢাবি :

দেশের বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত ২০৫ শিক্ষার্থীকে ২৪ লক্ষ টাকা এককালীন ভর্তি সহায়তা দিয়েছে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন। ২০২১-২২ শিক্ষাবর্ষে দেশের বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়(সাধারণ), প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারি মেডিকেল কলেজ ও কৃষি বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের কয়েক ধাপে মোট ২৪ লক্ষ টাকা ভর্তি সহায়তা দেয় ফাউন্ডেশনটি।

প্রতি বছরই দেশে অর্থের অভাবে ঝরে পড়ে হাজারো শিক্ষার্থীর বেড়ে ওঠার স্বপ্ন। সদ্য স্বপ্ন পূরণের সিঁড়িতে পা দিয়ে যেন হোঁচট খেয়ে পড়ে যায় অগণিত শিক্ষার্থী। অর্থের অভাব তাদের লালিত স্বপের পূর্ণতা পাওয়া পথে প্রধান প্রতিবন্ধকতা হিসেবে দাঁড়ায়।আর এখানেই ইতি ঘটে অপার সম্ভাবনাময় শিক্ষার্থীর স্বপ্নগুলোর।

মেধা আর প্রচন্ড ইচ্ছা শক্তি আছে কিন্তু অর্থের অভাবে যাতে বিশ্ববিদ্যালয়ে ভর্তির স্বপ্ন ঝরে না পড়ে সে লক্ষ্যে শিক্ষার্থীদের লালিত স্বপ্নকে পূর্ণতা দিতে প্রতি বছর দেশের সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়তা দেয় মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন। দেশের যেকোন সরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে চান্সপ্রাপ্ত সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরা মানুষ মানুষের জন্য ফাউন্ডেশনের এককালীন ভর্তি সহায়তা প্রজেক্টের আওয়াতায় নিয়ম মেনে আবেদন করতে পারে। এ বছর ৩০৬ টি প্রাথমিক আবেদন ৪ ধাপে যাচাই-বাছাই করে ২০৫ জনকে চুড়ান্তভাবে নির্বাচন করা হয়, দেয়া হয় ২৪ লক্ষ টাকা।

মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন থেকে ভর্তি সহায়তা প্রাপ্ত এক ছাত্রী জানায়, ” মেডিকেলে চান্স পাওয়ার পর অনেকেই অভিনন্দন জানাতে এসেছিল, অনেকে ভরসা দিতে এসেছিল আমার ভর্তি হওয়া আর পড়াশুনা চালিয়ে যাওয়ার ব্যাপারে কিন্তু একটা সময় পর কেউ খোঁজ নেয়নি। আমি এক সিনিয়র আপুর মাধ্যমে জানতে পারি মানুষ মানুষের জন্য ফাউন্ডেশনের মেডিকেল কলেজে ভর্তি সহায়তা প্রজেক্টের কথা। আমি ফাউন্ডেশনে আবেদন করার পর আমার সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এককালীন ভর্তি সহায়তা বাবদ পুরো টাকাটা দেয়া হয়। যদি মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন থেকে আমি ভর্তি সহায়তা না পেতাম তাহলে আমার ডাক্তার হওয়ার স্বপ্নটা তখনই শেষ হয়ে যেত। আমার পরিবার থেকে এত টাকা দিয়ে ভর্তি করাতে পারতো না৷ আমাকে বিয়ে দিয়ে দিত। আমি আজীবন মানুষ মানুষের জন্য ফাউন্ডেশনের প্রতি কৃতজ্ঞ থাকব”।

কুষ্টিয়া মেডিকেল কলেজে অধ্যয়নরত এক শিক্ষার্থী জানায়, “ আমি কৃষক পরিবারের সন্তান। বাবার যা ইনকাম তা দিয়ে কোনভাবে সংসার চলে। মেডিকেলে চান্স পাওয়ার পর ভর্তি হওয়া নিয়ে তৈরি হয় বড় ধরণের অনিশ্চয়তা। আমার পরিবারের দারিদ্র্যতা আমার ডাক্তার হওয়ার স্বপ্ন পূরণে বাঁধা হয়ে দাঁড়িয়েছিল। এমন সময় আমার পাশে দাঁড়াল মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন।এভাবে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন আমার পাশে থেকে আমার ডাক্তার হওয়ার স্বপ্নটাকে এগিয়ে নিয়ে যাচ্ছে,পূরণ করছে এক কৃষক বাবার স্বপ্ন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর আইপিইতে অধ্যয়নরত এক শিক্ষার্থী বলেন, “আমি মানুষ মানুষের জন্য ফাউন্ডেশনের প্রতি আজীবন কৃতজ্ঞ থাকব। বিশ্ববিদ্যালয় প্রস্তুতি গ্রহণ থেকে শুরু করে ভর্তি হওয়া পর্যন্ত সব সময় আমার পাশে ছিল মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন।প্রস্তুতিকালীন সময়ে মাসিক বৃত্তি, ভর্তি পরীক্ষার যাতায়াত ও ফর্ম পূরণ ফি এবং বুয়েটের ভর্তি ফি দিয়ে আমাকে অর্থনৈতিক ভাবে যথেষ্ট সহায়তা করেছে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন।

বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়তায় এগিয়ে আসা মানুষ মানুষের জন্য ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং সভাপতি ড. চন্দ্র নাথ যিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) থেকে স্নাতক এবং স্নাতকোত্তর শেষ করে বর্তমানে যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যানুফ্যাকচারিং হাই-টেক স্টার্ট আপ “মেইকার” কোম্পানির কো-ফাউন্ডার এবং সিটিও হিসেবে কর্মরত আছেন। তাছাড়াও স্বনামধন্য পারডু বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং স্কলার হিসেবে কাজ করছেন।

মানুষ মানুষের জন্য ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোঃ মুনিরুল হক তিনিও বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে আমেরিকার নামকরা ইউনিভার্সিটি অফ ইন্ডিয়ানাপোলিসে সহকারী অধ্যাপক হিসাবে কর্মরত রয়েছেন।

বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়তা প্রোগ্রাম-২০২২ এ প্রাথমিক আবেদন থেকে শুরু করে চুড়ান্ত মনোনয়ন পর্যন্ত অক্লান্ত শ্রম দিয়েছেন মানুষ মানুষের জন্য ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক ফাহিম আহমেদ, তানভীর আহমেদ লিংকন, শাকিল আনোয়ার, রাজু আহমেদ,মমিনা খাতুন, আল আমিন ইসলাম, মিনারুল ইসলাম, বেলাল হোসেন ও সাগর নম দাস।

প্রসঙ্গত “মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন” একটি আমেরিকাভিত্তিক এবং অরাজনৈতিক স্বেচ্ছাসেবী বাংলাদেশি সংগঠন। সংগঠনটি বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে থাকা সুবিধাবঞ্চিত, দরিদ্র,অসহায় মানুষকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে সক্ষমতা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে এবং বাংলাদেশের শিক্ষার্থীদের শিক্ষাসহায়তা দিয়ে থাকে যাতে প্রতিটি শিক্ষার্থী তাদের লালিত স্বপ্নের পূর্ণতা দিতে পারে, আত্মমর্যাদা নিয়ে বাঁচতে পারে।

বাংলাদেশে শিক্ষা, চিকিৎসা সহায়তা ও জরুরী ত্রাণ বিতরণের মাধ্যমে সংগঠনটি দেশব্যাপী সুনাম কুড়িয়েছে।

100 Views

আরও পড়ুন

শার্শায় প্রশাসনের আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন

নাগরপুরে নাবিক সাব্বিরের মুক্তির খবর শুনে তার পরিবারে খুশির বন্যা বইছে।

নাইক্ষ্যংছড়িতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ পালিত

ঈদসংখ্যার গুরুত্ব কি হারিয়ে যাচ্ছে?

যদুনাথ রি-ইউনিয়ন ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত

টাঙ্গাইলের নাগরপুরে ৫ দিনব্যাপী ক্ষুদ্র কুটির শিল্প ও বৈশাখী মেলার শুভ উদ্বোধন

বৈশাখ নিয়ে স্বপ্ন দেখা মৃৎশিল্পীরা, এখন অস্তিত্ব টিকিয়ে রাখার সংগ্রামে

হজ্বের প্যাকেজে টাকা কমানোই এবছর সর্বোচ্চ ৮৪ হাজার হাজি হজ্বব্রত পালন করবেন- শেরপুরে ধর্মমন্ত্রী

ঈদের ছুটিতে পর্যটকে মুখরিত গজনী অবকাশ

পত্নীতলায় গাঁজাসহ আটক-২

দোয়ারাবাজারে গরুর ধান খাওয়াকে কেন্দ্র করে সংঘর্ষে একজন নিহত

চট্টগ্রামে এস আলম এডিবল অয়েল মিলে আগুন