ঢাকাবৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

আন্তর্জাতিক নারী দিবস এবং প্রাসঙ্গিক কথা।

প্রতিবেদক
নিউজ এডিটর
৯ মার্চ ২০২২, ১:১৪ পূর্বাহ্ণ

Link Copied!

মোহাম্মদ মন্‌জুরুল আলম চৌধুরী।

জাতিসংঘ নির্ধারিত “নারীর সুস্বাস্থ্য ও জাগরণ” মূল প্রতিপাদ্যের আলোকে মহিলা ও শিশুবিষক মন্ত্রণালয়ের নির্ধারণ করা ‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ প্রতিপাদ্য নিয়ে গত ০৮ মার্চ’২০২২ পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। দিবসের এই একটি দিনে আমরা শুধু নারীদের নিয়ে কথা বলি। তাঁদের শ্রদ্ধা সম্মান জানানোর কথা বলি, তাঁদের সঠিক মুল্যায়ন এবং মর্যাদা দেয়ার কথা বলি। নারীদের প্রতি নির্যাতন সহিংসতা বন্ধ করার কথা বলি। মা বোনের জাতির স্তুতি করি। করি প্রশংসা। তাঁদের অর্জন সাফল্য গাঁথা জীবন সংগ্রাম নিয়ে আলোচনা করি। মনের আবেগ অনুভূতি সহানুভূতি মায়া মমতা স্নেহ শ্রদ্ধা মর্যাদা নিয়ে নারীদের নানান বিষয়ে আলোকপাত আর আলোচনা করি। তাঁদের প্রতি অন্তরের অন্তস্থল থেকে গুণ কীর্তন করি। অত্যন্ত দুঃখের বিষয় বাকী ৩৬৪ দিন আমরা নারী নির্যাতন, যৌন নিপীড়ন, ধর্ষণ, খুনের মহৌৎসবে ব্যস্ত থাকি। পথে ঘাটে ঘরে বাইরে গাড়িতে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় কর্মস্থলসহ এমন কোনো স্থান নেই যেখানে নারী হেনস্থা নির্যাতন যৌন নিপীড়ন হয়রানীর ধর্ষণ এমনকি খুনের শিকার হচ্ছে না।

মনে প্রশ্ন জাগে, আমরা নারীকে মানুষ হিসেবে কী আদৌ মূল্যায়ন করি ? আমাদের সমাজে নারীরা প্রায়শ অবহেলিত নির্যাতিত শোষিত এবং নিপীড়নের শিকার হচ্ছে। প্রতিনিয়ত শিকার হচ্ছে সহিংসতার। বাল্য বিবাহের বলি হচ্ছে, যৌতুকের বলি হচ্ছে, পুরুষের লালসার, কটাক্ষের শিকার হচ্ছে। গত ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে একটি জরিপে দেখা গেছে, ৬৯ দশমিক ৯২ শতাংশ তরুণী দৈহিক বৈশিষ্ট্য নিয়ে নেতিবাচক মন্তব্যের শিকার হয়েছেন। তাঁদের মধ্যে আত্মীয়দের কাছে কটাক্ষের শিকার হয়েছেন বড় একটি অংশ। পাশাপাশি ৪৫ শতাংশ নারী গণপরিবহনে যৌন হয়রানির শিকার হন। “ ‘তরুণীদের আর্থসামাজিক প্রেক্ষাপট এবং মানসিক স্বাস্থ্যে এর প্রভাব’ শীর্ষক জরিপটি হয়েছে গত মাসে। অনলাইনে প্রশ্ন পাঠিয়ে করা এ জরিপে অংশ নেন ১ হাজার ১৪ জন কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া। আঁচল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি তানসেন রোজ প্রথম আলোকে বলেন, লাঞ্ছনা, যৌন হয়রানি, সমাজ ও পরিবারে প্রতিবন্ধকতা, নেতিবাচক দৃষ্টিভঙ্গি—এসব তরুণীর মানসিক স্বাস্থ্যের ওপর কেমন প্রভাব ফেলেছে, তা–ও উঠে এসেছে জরিপে। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এ জরিপ হয়েছে বলে জানায় আঁচল ফাউন্ডেশন”। {সূত্রঃ প্র/ আলো, ৫ মার্চ’২২}। শরীরের আকৃতি, গঠন ও কাঠামো গায়ের রঙ, দৈহিক গঠন ও দাগ, কণ্ঠস্বর নিয়েও তরুণীদের বিরূপ মন্তব্য শুনতে হয় বলে জরিপ থেকে জানা যায়। ‘মনোরোগ বিশেষজ্ঞদের মতে প্রতিনিয়ত হেয় প্রতিপন্ন হলে একজন মানুষের আত্মবিশ্বাস কমে যায় হীনমন্যতা কাজ করে। পরে এসব ঘটনা আত্মহত্যার অনুঘটক হিসেবেও কাজ করে”। {সূত্রঃ দৈ/ আজাদী, ৬ মার্চ’২২}।

বছরের একটি বিশেষ দিনে নারী দিবস পালনের মাধ্যমে মানুষ নারীর প্রতি বিশেষ মর্যাদা, সম্মান, সহানুভূতিশীলতা প্রদর্শন করলেও বাকী সময়ে নারীদের প্রতি অবহেলা ও তুচ্ছ তাচ্ছিল্য প্রদর্শন করা, নারীদেরকে অবলা, দুর্বল ভেবে পরিবার সমাজ এবং আর্থ সামাজিক বিবিধ কর্মকাণ্ড ও পেশা থেকে দূরে ঠেলে দিয়ে, পারিবারিক ও সামাজিক সহিংসতা এবং নির্যাতন করে নারীকে অপমান অসম্মান অশ্রদ্ধা করা হচ্ছে। নারীর অংশগ্রহণ এবং ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে। কিশোরীরা বাল্য বিবাহের শিকার হয়ে দেশের সম্পদ না হয়ে বোঝা হয়ে উঠছে। তাঁদের সৃষ্টিশীল মননশীল সাংস্কৃতিক বিকাশ ও প্রসারের সুযোগ রুদ্ধ করা হচ্ছে। নারীদের প্রতি সম্মান শ্রদ্ধা স্নেহ মায়া মমতা দেখানো তখনি সম্ভব হবে যখনি আমরা নারীকে মানুষের মর্যাদা দিতে এবং সম্মান দেখাতে সক্ষম হবো। তাঁদের ন্যায্য পাওনা দিতে পারবো। অবলা অবহেলিত দুর্বল নারী হিসেবে না ভেবে পুরুষদের সমকক্ষ হিসেবে মূল্যায়ন করতে শিখবো। ব্যাক্তি পরিবার সমাজ দেশ এবং রাষ্ট্রের সমৃদ্ধি অগ্রগতি উন্নয়ন, নারীর ক্ষমতায়নসহ সকল কর্মকাণ্ডে তাঁদের নিরাপদ অংশগ্রহণ নিশ্চিত করতে পারবো। যা দেশের উন্নয়ন এবং অগ্রগতিতে সমান সুযোগ নিশ্চিত করা যাবে। অন্যথায় নারী দিবস একটি দিবসের ফ্রেমে আবদ্ধ আনুষ্ঠানিকতায় পর্যবশিত হবে মাত্র। পাশাপাশি দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারীকে বহুমাত্রিক বাঁধা বিপত্তির বৃত্তে আটকে রেখে দেশের সামগ্রিক সমৃদ্ধি উন্নয়ন এবং অগ্রগতি মোটেই সম্ভব নয়। নারীকে সমাজের বিভিন্ন ক্ষেত্রে অংশ গ্রহণের সুযোগ করে দেয়া কারো দয়া বা দাক্ষিণ্যার বিষয় নয় মোটেও। বরং এটা তাদের নাগরিক, রাষ্ট্রীয় এবং সাংবিধানিক অধিকারও বটে। একথা অনস্বীকার্য যে নারীর ক্ষমতায়ন এবং জীবন মান উন্নয়নের জন্য বর্তমান সরকারের বিভিন্ন পদক্ষেপ কার্যকর ভূমিকা রাখছে। আসুন নারীর প্রতি নির্যাতন সহিংসতা যৌন হয়রানী নিপীড়ন ধর্ষণ খুন বন্ধ করে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে নারী পুরুষের বৈষম্য দূরীভূত করে নারীদের বসবাস উপযোগী নিরাপদ বাংলাদেশ গড়ে তুলি। আন্তর্জাতিক নারী দিবসে নারী পুরুষের বৈষম্য দূর করার শপথ নেই।

280 Views

আরও পড়ুন
পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে

দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ দুই ইয়াবা কারবারি গ্রেফতার

দীর্ঘ ৮ ঘন্টায় সিরাজগঞ্জ এক্সপ্রেস এর ঢাকায় ফেরা নিয়ে যাত্রীদের ক্ষোভ

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

নাগরপুরে বীর মুক্তিযোদ্ধা আলমগীর হোসেন আলো এর দাফন সম্পন্ন

দোয়ারাবাজারে বালিউড়া বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচন সম্পন্ন

যৌথ-বাহিনীর কেএনএফ বিরোধী অভিযান বন্ধের দাবীতে রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধের ডাক

রাজশাহীতে আদালতে যাওয়ার পথে প্রতিপক্ষের হামলায় আহত দুই বোন

রামুতে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের বাৎসরিক অগ্রগতি অবহিতকরন ও শিখন সভা সম্পন্ন।

হকনগর পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি আনোয়ার ভুইয়া, কোষাধ্যক্ষ আলম মিয়া

টঙ্গী’তে সালাতুল ইসতিস্কা বৃষ্টি প্রার্থনার নামাজ আদায়