ঢাকাসোমবার , ১৫ অগাস্ট ২০২২
  1. সর্বশেষ
  2. তথ্য প্রযুক্তি

ফেসবুক মেসেঞ্জারের নতুন শর্টকাট সুবিধা

প্রতিবেদক
নিউজ এডিটর
৩১ মার্চ ২০২২, ৭:২১ পূর্বাহ্ণ

Link Copied!

আইটি কর্ণার :

ফেসবুক মেসেঞ্জারে ব্যবহারকারীদের অভিজ্ঞতা আরও উন্নত করার লক্ষ্যে নতুন কিছু শর্টকাট সুবিধা যুক্ত করেছে মেটা। এই নতুন ফেসবুক মেসেঞ্জারের ফিচার ব্যবহার করে আপনি আরও সহজে এবং সুবিধাজনকভাবে মেসেঞ্জারে লোকজনের সাথে যোগাযোগ করতে পারবেন। আপনি যদি স্ল্যাক বা টেলিগ্রাম ব্যবহার করে থাকেন তাহলে ইতোমধ্যেই হয়ত এ ধরনের শর্টকাটের সাথে পরিচিত হয়ে থাকবেন। তবে ফেসবুক মেসেঞ্জারে এই সুবিধাটি একদমই নতুন।

সদ্য চালু হওয়া এই শর্টকাটগুলো ব্যবহার করে আপনি চাইলে সহজেই একটি গ্রুপ কনভার্সেশনে সবার মনোযোগ আকর্ষণ করতে পারবেন। এছাড়া মেসেঞ্জারে কাউকে নোটিফিকেশন না পাঠিয়ে মেসেজ পাঠানোর সুবিধাও যুক্ত হতে যাচ্ছে আরেকটি শর্টকাটের মাধ্যমে।

আরো থাকছে শর্টকাট ব্যবহার করে গিফ (GIF) খুঁজে বের করার সুবিধা, মেসেঞ্জারে কাউকে টাকা পাঠানো বা কারো কাছ থেকে টাকা চাওয়ার ফিচার, আগেকার দিনের ইমোটিকন পাঠানোর ব্যবস্থা প্রভৃতি।

এবারে চলুন পরিচিত হওয়া যাক নতুন এসব শর্টকাটের সাথে।

আপনি নিশ্চয়ই জানেন @ ব্যবহার করে কারও নাম লিখে কাউকে মেনশন করা যায়। মেসেঞ্জার চ্যাটেও এভাবে @ ব্যবহার করে নির্দিষ্ট কারো দৃষ্টি আকর্ষণ করা যায়। কিন্তু এখন আপনি চাইলে @everyone শর্টকাট ব্যবহার করে একটি গ্রুপ মেসেজে থাকা সকল ব্যবহারকারীকে নোটিফাই করতে পারবেন।

অর্থাৎ আপনি যদি একটি গ্রুপ চ্যাটে @everyone লিখেন তাহলে ঐ গ্রুপ মেসেজে যারা যারা থাকবেন সবাই নোটিফিকেশন পাবেন যে তাদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

এবার চিন্তা করুন আপনি একটি গ্রুপ চ্যাটে আছেন, কিন্তু মাঝরাতে আপনার এমন কিছু মনে পড়ল যা গ্রুপ চ্যাটে শেয়ার করতে ইচ্ছে হলো। অন্যদিকে এত রাতে লোকজন নোটিফিকেশন পেলে তাদের ঘুম ভেঙে যেতে পারে। আপনি আবার কাউকে বিরক্ত করতেও চাচ্ছেন না। এমন অবস্থায় কী করবেন? এর সমাধান নিয়ে এসেছে নতুন আরেকটি শর্টকাট। এর নাম হচ্ছে /silent শর্টকাট।

আপনি /silent লিখে এরপর কোনো মেসেজ লিখলে সেই মেসেজটির জন্য কোনো নোটিফিকেশন যাবেনা। অর্থাৎ, প্রাপকের ইনবক্সে মেসেজটি পৌঁছে যাবে ঠিকই তবে ফোনের নোটিফিকেশন সেন্টার বা লকস্ক্রিনে কোনো পপ-আপ বা নোটিফিকেশন আসবেনা। প্রাপক যখন মেসেঞ্জার ওপেন করবেন তখন সে আনরিড মেসেজটি দেখতে পাবেন।

মেসেঞ্জারে টাকা পাঠানো বা টাকা চাওয়ার একটি সুবিধা বর্তমানে নির্দিষ্ট কিছু স্থানে চালু আছে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের যেসব ব্যবহারকারী এই ফিচারটি ব্যবহার করছেন তাদের জন্য এসেছে নতুন একটি শর্টকাট। এটি হচ্ছে /pay শর্টকাট। ব্যবহারকারী /pay লিখলে টাকা পাঠানো বা রিকোয়েস্ট করার অপশন আসবে। মেসেঞ্জারের মাধ্যমে বাড়তি কোনো খরচ ছাড়াই এই লেনদেন করা যাবে।

বাকী থাকল গিফ এবং আগেকার দিনের ইমোটিকনের শর্টকাট। আপনি যদি /gif লিখে এরপর কোনো নির্দিষ্ট মুডের কথা লিখেন তাহলে সে অনুযায়ী গিফ চলে আসবে আপনার মেসেজ বক্সে। সেখান থেকে বাছাই করে গিফ পাঠাতে পারবেন মেসেজের মধ্যে। উদাহরণস্বরূপ, আপনি যদি লিখেন /gif birthday তাহলে জন্মদিন সম্পর্কিত এনিমেটেড ইমেজ আপনার মেসেজ টাইপ বক্সের উপর দেখানো হবে। সেখান থেকে ট্যাপ করে পছন্দমত একটি গিফ পাঠাতে পারবেন।

অতীতে যখন এত ডিজাইন করা ইমোজি ছিলনা তখন কিবোর্ডের বিভিন্ন চিহ্ন ব্যবহার করে মানুষজন ইমোটিকন তৈরি করত। এগুলোকে ‘ওল্ড-স্কুল ইমোটিকন’ বলা হয়। এগুলোর মধ্যে একটি হচ্ছে shrug “¯\_(ツ)_/¯” । এখন আপনি কষ্ট করে অতগুলো আইকন টাইপ না করে /shrug লিখেই ¯\_(ツ)_/¯ ইমোটিকন পাঠাতে পারেন।

এগুলো সবেমাত্র শুরু। ভবিষ্যতে মেসেঞ্জারে আরও অনেক শর্টকাট চালু হবে। আর আজকে কেবল এগুলোর ঘোষণা এলো। ধাপে ধাপে সবার একাউন্টে চলে আসবে শর্টকাটগুলো। সুতরাং মেসেঞ্জার অ্যাপ আপডেট দিয়ে ট্রাই করেই দেখুন আপনার একাউন্টে বা আপনার ডিভাইসে কোনটি কোনটি এলো!

আরও পড়ুন

কাপাসিয়ায় প্রাথমিক শিক্ষক সমিতির জাতীয় শোক দিবস পালন

এ‌শিয়া কা‌পে ও‌পেন কর‌‌বেন সা‌কিব-মুশ‌ফিক

ফটিকছড়িতে চুরির অপবাদ দিয়ে যুবলীগ নেতার মারধর, অপমানে ফার্নিচার মিস্ত্রির আত্মহত্যা

নাগরপুরে মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের আয়োজনে শোক দিবস পালিত

কাপাসিয়ায় যথাযোগ্য মর্যাদায় ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালিত

নাগরপুর উপজেলা আ.লীগের শোক দিবস পালন

ফতুল্লার কাশীপুরে জাতীয় শোকদিবস পালিত

জাতীয় শোক দিবস ও ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

লোহাগাড়ায় পুকুরে ভেসে ওঠলো দুই শিশুর মৃতদেহ, এলাকায় শোকের ছায়া

জাতীয় শোক দিবস উপলক্ষে ধলঘাটাতে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত

মহাত্মা অশ্বিনী কুমার ছাত্রাবাস থেকে শোক র‍্যালি অনুষ্ঠিত।

জাতীয় শোক দিবস নিয়ে মণিপুরি মুসলিম শিক্ষার্থীদের ভাবনা