ঢাকাবৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪
  1. সর্বশেষ

সমুদ্রের পানি দূষণ রোধে ন্যানোপ্রযুক্তি আবিষ্কার বাংলাদেশী বিজ্ঞানী ড. মাহফুজা’র

প্রতিবেদক
নিউজ এডিটর
১১ ফেব্রুয়ারি ২০২২, ৯:৩৯ অপরাহ্ণ

Link Copied!

মোঃ আবু হাসনাত আব্দুল্লাহ
নিজস্ব প্রতিবেদক

সমুদ্রের পানিতে তেল দূষণ রোধে ন্যানোপ্রযুক্তি আবিষ্কার করেছেন বাংলাদেশী বিজ্ঞানী ড. মাহফুজা মোবারক। তিনি সম্পৃতি দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল এ অবস্থিত “ ইউহা উম্যান্স ইউনিভার্সিটি” তে তার পিএইচডি গবেষণাকালে “ম্যাগনেসিয়াম ও আয়রন” ধাতুর সংমিশ্রণে একটি বিশেষ প্রকৃতির ন্যনোসিটের এ প্রযুক্তি আবিষ্কার করেন। এই প্রযুক্তিতে ন্যানোসিটটি ফিল্টার হিসেবে কাজ করে, যেটি সমুদ্রপৃষ্ঠের ছড়িয়ে পরা তেল পরিশোধনে ব্যবহার করা যাবে। এই পদ্ধতিতে পানি থেকে ৯৯ শতাংশ তেল অপসারণ করা সম্ভব। সাম্প্রতিককালে বিভিন্ন দূর্ঘটনায় সমুদ্রে চলাচলকৃত তেলবাহী জাহাজ থেকে সমুদ্রপৃষ্ঠে তেল ছড়িয়ে পড়তে দেখা গেছে ,যা সামুদ্রিক প্রানীদের জন্য হুমকিস্বরূপ। এ ধরনের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা থেকে ক্ষতির পরিমাণ কমিয়ে পরিবেশ রক্ষায় এই প্রযুক্তি কার্যকর ভূমিকা পালন করবে।

এছাড়াও একই ধাতুর সংকরায়ণ করে পানি থেকে ক্ষতিকর ভারী ধাতু যেমন- আর্সেনিক, ক্রোমিয়াম এবং পোষাক শিল্পে ব্যবহৃত বিভিন্ন ক্ষতিকর রঙ, যা মানুষের স্বাস্থ্যঝুঁকি তৈরী করে তা পরিশোধন করা যাবে। তার এ আবিষ্কার সংক্রান্ত গবেষণা পত্র “ আডভ্যান্সড মেটেরিয়ালস ইন্টারফেসেস” এবং “কেমোস্ফিয়ার” জার্নালে প্রকাশিত হয়েছে।

ড. মাহফুজা পেশায় একজন শিক্ষক ও গবেষক।বর্তমানে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের ৫ম ও প্রথম নারী সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান ইন্সটিটিউট থেকে ২০০৬ সালে স্নাতক সম্পন্ন করেন। এরপর ২০০৮ সালে লন্ডন মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে তার এমপিএইচ ডিগ্রী অর্জন করেন।

তার উদ্ভাবিত এই প্রযুক্তির বাণিজ্যক ব্যবহার সর্ম্পকে জানতে চাইলে তিনি নিউজভিশন কে বলেন, “বাংলাদেশেই আমরা সাশ্রয়ীভাবে এই প্রযুক্তিটির উন্নয়ন ও বাস্তবায়ন করার জন্য আরো গবেষণা করতে পারি। কিন্তু ফান্ড অপ্রতুলতার কারণে গবেষণাটি চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছেনা। শিল্পায়নের যুগে পানি দূষণ রোধে ও পরিবেশ রক্ষায় পানি শোধনাগারে এর প্রযুক্তিটি সাশ্রয়ী ভাবে ব্যবহার করা যাবে। তাই তিনি সরকারি অথবা বেসরকারি সহায়তা পেলে প্রযুক্তিটির উন্নয়ন ও বাস্তবায়নে সচেষ্ট হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন”।

এছাড়াও তিনি বর্তমানে স্বাস্থ্যনীতি, খাদ্য নিরাপত্তা ও খাদ্য-পুষ্টি নিয়েও গবেষণা পরিচালনা করছেন।
নিউজভিশন/আ হা আ

333 Views

আরও পড়ুন

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শান্তিগঞ্জে আওয়ামীলীগের র‍্যালি ও আলোচনা সভা

শান্তিগঞ্জ সাব রেজিষ্টার অফিসের উদ্দ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

নাইক্ষ্যংছড়িতে অসহায়দের মাঝে ১১ বিজিবির ইফতার বিতরণ !!

কুতুবদিয়ায় ঘুর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্থ ছফুরা পেলেন নতুন ঘর

রাজশাহী নগরীতে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন।

সড়ক দুর্ঘটনা

দোয়ারাবাজারে ট্রাক চাপায় শিশু নিহত

উদ্বোধন করলেন-সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম
চকরিয়া জেনারেল হাসপাতাল ও ট্রমা সেন্টারের শুভ উদ্বোধন

স্বাধীনতা দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে- প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার

ভাগিনাকে ফাঁসাতে নিজ ছেলেকে লুকিয়ে রেখে অপহরণ মামলা অতঃপর সিআইডি

গাইবান্ধায় ৩ দিনব্যাপী শিশু সাংবাদিকতা ও রিপোর্ট রাইটিং বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত

শার্শায় ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা