ঢাকাশনিবার , ২০ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে প্রবল ঘূর্ণিঝড় “ ইয়াস “

প্রতিবেদক
নিউজ এডিটর
২৫ মে ২০২১, ৮:১২ অপরাহ্ণ

Link Copied!

উত্তর – পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় “ ইয়াস ” আরাে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় অবস্থান করছে । মঙ্গলবার (২৫ মে) এক বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদফতর জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গভীর নিম্নচাপটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় ( ১৯.০ ° উত্তর অক্ষাংশ এবং ৮৮,০ ° পূর্ব দ্রাঘিমাংশ ) অবস্থান করছে। এটি আজ বিকাল ০৩ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৫৫ কিঃ মিঃ দক্ষিণপশ্চিমে , কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫২০ কিঃ মিঃ দক্ষিণপশ্চিমে , মােংলা সমুদ্রবন্দর থেকে ৪২৫ কিঃ মিঃ দক্ষিণ – দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৪২০ কিঃ মিঃ দক্ষিণ – দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

প্রবল ঘূর্ণিঝড়টি আরও ঘণীভূত ও উত্তর – উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামীকাল ( ২৬ মে ২০২১ ) দুপুর নাগাদ উত্তর উড়িষ্যা – পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করতে পারে ।

প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮৯ কিঃ মিঃ যা দমকা অথবা ঝড়াে হাওয়ার আকারে ১১৭ কিঃ মিঃ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে । প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে ঘূর্ণিঝড়ের কারণে চট্টগ্রাম , কক্সবাজার , মােংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০২ ( দুই ) নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ০৩ ( তিন ) পুনঃ ০৩ ( তিন ) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে ।

ঘূর্ণিঝড় অতিক্রমকালে খুলনা , সাতক্ষীরা , বাগেরহাট , ঝালকাঠি , পিরােজপুর , বরগুনা , পটুয়াখালী , বরিশাল , ভােলা , নােয়াখালী , লক্ষ্মীপুর , ফেনী , চাঁদপুর ও চট্টগ্রাম জেলাসমূহ এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘন্টায় ৮০-১০০ কিঃ মিঃ বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে ।

পূর্ণিমার প্রভাবে খুলনা , সাতক্ষীরা , বাগেরহাট , ঝালকাঠি , পিরােজপুর , বরগুনা , পটুয়াখালী , বরিশাল , ভােলা , নােয়াখালী , লক্ষ্মীপুর , ফেনী , চাঁদপুর ও চট্টগ্রাম জেলাসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৪ ফুট অধিক উচ্চতার জোয়ারে প্লাবিত হতে পারে ।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

363 Views

আরও পড়ুন

রাবিতে গ্রীন ভয়েস এর ১৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

লেখক জুবায়েদ মোস্তফার নতুন কবিতা–“খরার দিনে আগমন”

নাগরপুরে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত 

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত