ঢাকাশুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

হারিয়ে যাচ্ছে দেশী গাব গাছ!!

প্রতিবেদক
নিউজ এডিটর
১২ মার্চ ২০২১, ৩:২৬ অপরাহ্ণ

Link Copied!

অধ্যাপক শামসুল হুদা লিটনঃ

মহান আল্লাহর সৃষ্টি অনেক সুন্দর। প্রকৃতির অপার সৌন্দর্য সবই আল্লাহর অশেষ দান। আল্লাহতায়ালা মানুষের প্রয়োজনেই প্রকৃতির নানা উপাদানের সৃষ্টি করেছেন। মানুষ প্রকৃতির উপর নির্ভরশীল। প্রকৃতিকে মানুষ ভালো বাসে। প্রকৃতির মাঝে মানুষের বসবাস। এই প্রকৃতির সৌন্দর্য নিয়ে কবি লেখেন প্রেমের কবিতা, গীতিকার লেখেন গান। প্রকৃতির নান্দনিকতায় হারিয়ে যায় রোমান্টিক মানুষ। প্রকৃতির অলংকার ও অনন্য এক সৃষ্টির নাম গাব গাছ। একসময় আমাদের দেশের গ্রাম-গঞ্জের সর্বত্রই দেশী গাব গাছ দেখা যেতো। বর্তমানে দেশী গাব গাছ যেন প্রায় বিলুপ্তির পথে। বিভিন্ন এলাকায় এখনো পুরাতন দেশীয় অনেক গাব গাছ কালের সাক্ষী হয়ে দাড়িয়ে আছে। গাব গাছের কচিপাতা দেখতে দারুণ লাগে । গ্রীষ্মকালে গাব গাছের কচিপাতা দেখে মনে হয় প্রকৃতি যেন নতুন সাজে সজ্জিত হয়েছে। এ সময় গাব গাছের কচিপাতা দেখে মনে হয় শিল্পীর তুলিতে আকাঁ কোন নতুন ছবি। নতুন গজানো পাতার ছবি দেখে মনে হয় – রঙেরা হেসে হেসে , নেচে নেচে খেলা করছে। গাব গাছের কচিপাতারা যেনো রঙিন শাড়ী পড়ে হাতছানি দিয়ে প্রকৃতি প্রেমিকদের ডাকছে। অনেক সময় বনে-জঙ্গলে প্রাকৃতিকভাবে গাব গাছ জন্ম নিয়ে বেড়ে উঠে। বর্তমানে সখ করে দেশী গাব গাছ লাগানোর প্রবনতা খুবই কম। তবে বর্তমানে বিদেশী গাব গাছ লাগানোর দিকে ঝুঁকছে মানুষ । বিদেশী গাব গাছ দেশী গাব গাছের মতো এত বড় হয়না। বিদেশী গাব অনেক মিষ্টি ও সুস্বাদু। এর চাহিদা ও অনেক। দেশি গাব গাছের কাঠ ঘরবাড়ি তৈরির কাজে লাগানো যায়। গাব একটি অতি পরিচিত দেশী ফল। গাব ফলে রয়েছে পুষ্টি ও ঔষধিগুণ।
দেশী গাব একপ্রকার সপুস্পক উদ্ভিদের ফল। গাবের আদি জন্ম স্থান ফিলিপাইন, দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়া। সংস্কৃত ভাষায় গাবের নাম’ তিন্দুকা ‘, হিন্দি ভাষায় এর নাম’ গাব’, তামিল ভাষায় ‘তুম্বিকা ‘।
দেশী গাবের ভেরটা আঠালো ও চটচটে হয়। এতে কষ্টি কষ্টি ভাব বেশি থাকে। তাই দেশী গাব তেমন খাওয়া হয়না। তবে ভেষজ চিকিৎসায় গাবের ছাল কচিপাতার ব্যবহার দীর্ঘ দিনের। মাছ ধরার জাল শক্ত ও টেকসই করতে গাবের কষ ব্যবহার করতে দেখা যায়।দেশের বিভিন্ন এলাকায় গাব গাছের পরিচয়ে অনেক স্থানের নামকরণ করা হয়েছে। ঢাকার গাবতলী, নরসিদী শহরের গাবতলী মাদ্রাসা এর প্রকৃষ্ট উদাহরণ। বেশী ঘন কালচে সবুজ রঙের পাতা বেশি থাকায় গাবগাছে উঠতে অনেকের মাঝেই একটু ভয় ভয় ভাব হয়। গা শিহরিত হয়ে উঠে। গাব ফলে রয়েছে পুষ্টি ও ঔষধি গুণ। গাব শারীরিক দুর্বলতা কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, রক্ত চলাচলে সহায়তা করে, হাইপার টেনশন কমায়, হজমে সহায়তা করে, ত্বকের যত্নে ও ক্যান্সার প্রতিকারে সহায়তা করে বলে জানাযায়। ডায়বেটিস রোগীদের জন্য কাঁচা ও পাকা গাব উপকারী। গাবের পাতা সিদ্ধ করা কাথ চর্ম রোগ সারাতে সাহায্য করে।

মোঃ শামসুল হুদা লিটন
সাংবাদিক, কলামিষ্ট ও গবেষক

541 Views

আরও পড়ুন

নাগরপুরে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত 

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত

শেরপুরে ফেসবুকে পোস্ট দিয়ে কলেজ ছাত্রের আ’ত্ম’হ’ত্যা

নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে আবারো জান্তা বাহিনীর ১০ সদস্য বাংলাদেশে আশ্রয় !!