ঢাকাবৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪
  1. সর্বশেষ

ব্যারিস্টার হতে চান? কিভাবে হবেন জেনে নিন!!

প্রতিবেদক
নিউজ এডিটর
১৩ এপ্রিল ২০২০, ১:২৬ পূর্বাহ্ণ

Link Copied!

————————–
Bar professional training course তথা Bar at Law ডিগ্রী ধারিদেরকে ব্যারিস্টার নামে অবিহিত করা হয় ৷ বাংলাদেশ থেকে বার এট ল সম্পন্ন করা যায় এমন গুজব প্রায় সময় শুনা যায়৷ কিন্তু ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ব্যতিত পৃথিবীর অন্য কোনো রাষ্ট্র থেকে এই ডিগ্রী নেওয়া সম্ভব নয়৷ পৃথিবীর বেশির ভাগ ছাত্ররাই বার এট ল করার ক্ষেত্রে ইংল্যান্ডকে বেশি প্রেফার করে ৷

ইংলান্ডে ব্যারিস্টার হওয়ার যোগ্যতা:
১) এই ক্ষেত্রে অবশ্যই কোনো ব্রিটিশ বিশ্ববিদ্যালয় বা তার অধিভুক্ত কোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ন্যূনতম দ্বিতীয় শ্রেণির এলএলবি অনার্স (তিন বছর)পাস হতে হবে।
২) কোনো ব্রিটিশ বিশ্ববিদ্যালয় বা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে আইনে অনার্স ডিগ্রিধারী কারও যদি তৃতীয় শ্রেণি থাকে, তবে তাকে কোনো ব্রিটিশ বিশ্ববিদ্যালয় বা তার অধিভুক্ত কোনো প্রতিষ্ঠান থেকে দ্বিতীয় শ্রেণিসহ এলএলএম (মাস্টার্স)পাস করতে হবে।
৩) ইংল্যান্ডের কোনো বিশ্ববিদ্যালয় বা স্বীকৃত কোনো প্রতিষ্ঠান থেকে কেউ যদি অন্য কোনো বিষয়ে অনার্স ডিগ্রি অর্জন করেন, তবে তাঁকে নয় মাসের আরেকটি কোর্স গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ল ( GDL ) সমপন্ন করতে হবে। এ ক্ষেত্রে অনার্স ডিগ্রিধারীদের উল্লিখিত প্রথম যোগ্যতা অর্জন করতে হবে।
৪) ব্রিটিশ বিশ্ববিদ্যালয় বা স্বীকৃত প্রতিষ্ঠান ছাড়া অন্য কোনো বিশ্ববিদ্যালয় থেকে কেউ আইন অনার্স পাস করলে বার প্রফেশনাল ট্রেনিং কোর্সে ভর্তি হতে হলে তাঁকে আবার নতুন করে কোনো ব্রিটিশ বিশ্ববিদ্যালয় বা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে আইন বিষয়ে অনার্স করতে হবে। তবে এ ক্ষেত্রে অনার্স ডিগ্রিধারীরা একটা বিশেষ সুবিধা পান, তা হলো- তাদের অনার্সের মোট ১২টি বিষয়ের মধ্যে তিনটি বিষয় কম পড়লেই চলে।

সারমর্ম হলো ব্রিটিশ বিশ্ববিদ্যালয় বা স্বীকৃত প্রতিষ্ঠান ছাড়া অন্য কোনো বিশ্ববিদ্যালয় থেকে কেউ অনার্স করলে তাকে পুনরায় ব্রিটিশ বিশ্ববিদ্যালয় থেকে অনার্স করতে হবে ৷ তবে ইংল্যান্ড এর ইউনিভার্সিটি অফ লন্ডন এই ইন্টারন্যাশনাল প্রোগ্র্যাম এর extarnal কোর্স এ Admision নিয়ে ব্রিটিশ কাউন্সিল এর মাধ্যমে বিশ্বের অনেক দেশ ইভেন বাংলাদেশ থেকেও এই ল অনার্স করা যায় ৷ এই কোর্সকে কেন্দ্র করে ঢাকা শহরে অনেক কোচিং সেন্টার রয়েছে যদিও পাসের হার অনেক কম ৷ বাংলাদেশ থেকে এই কোর্স করলে অবশ্যই IELTS এ 7 লাগবে,ইংলান্ডের ক্ষেত্রে নয় ৷ ইংলান্ডে এসে ল অনার্স করতে চাইলে সে ক্ষেত্রে Hsc/আলিম/A লেভেল পাস ও IELTS এ 6 লাগবে ৷

খরচ:
৩ বছরের অনার্স মিনিমাম Per /year £7000-£9000
বার এট ল ৯ মাসের কোর্স মিনিমাম £13000 – £18000
সম্পূর্ণ অনার্স এবং বার কমপ্লিট করতে মোট £34000 – £40000 খরচ হতে পারে যা বাংলাদেশী টাকায় ৫০,০০০০০ লাখ ৷ তবে ইউনিভার্সিটি অনুযায়ী Tution fee কম বেশি হতে পারে ৷ ইংলান্ডে একজন স্টুডেন্ট এর থাকা-খাওয়া সহ মাসিক খরচ নুন্যতম £300 -£400 .

নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পূর্ণ কোর্স শেষ করতে চাইলে ফ্যামিলি স্পন্সর আবশ্যক অথবা পার্ট টাইম জব করে এই কোর্স কমপ্লিট করা সম্ভব সে ক্ষেত্রে কোর্স দীর্ঘায়িত হতে পারে ৷

-আলম জাহাংগীর
Alumni
university of London
University of west London

880 Views

আরও পড়ুন

মাইশা আক্তার নিশিলার কবিতা “আসক্ত মেঘকণ্যা”

বোয়ালখালীর ৬টি দুস্থ পরিবারে এম এ হাশেম ফাউন্ডেশনের ঘর হস্তান্তর

” আনজুমনে নওজোয়ান ” বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা শাখার অনুমোদন

শান্তিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শান্তিগঞ্জে আওয়ামীলীগের র‍্যালি ও আলোচনা সভা

শান্তিগঞ্জ সাব রেজিষ্টার অফিসের উদ্দ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

নাইক্ষ্যংছড়িতে অসহায়দের মাঝে ১১ বিজিবির ইফতার বিতরণ !!

কুতুবদিয়ায় ঘুর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্থ ছফুরা পেলেন নতুন ঘর

রাজশাহী নগরীতে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন।

সড়ক দুর্ঘটনা

দোয়ারাবাজারে ট্রাক চাপায় শিশু নিহত

উদ্বোধন করলেন-সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম
চকরিয়া জেনারেল হাসপাতাল ও ট্রমা সেন্টারের শুভ উদ্বোধন

স্বাধীনতা দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট উন্মোচন করলেন প্রধানমন্ত্রী