ঢাকারবিবার , ২৫ সেপ্টেম্বর ২০২২
  1. সর্বশেষ

জাবিতে এম.ফিল ও পি.এইচ.ডি করতে যে যোগ্যতা প্রয়োজন

প্রতিবেদক
নিউজ এডিটর
১৪ জানুয়ারি ২০২০, ১১:৪৩ অপরাহ্ণ

Link Copied!

মোঃ আবু হাসনাত আব্দুল্লাহ
জাবি প্রতিনিধি :

দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অন্যতম। প্রাকৃতিক সৌন্দর্য ও সাংস্কৃতিক রাজধানীর পাশাপাশি গবেষণার ক্ষেত্রেও বরেন্য গবেষক অবদান রেখেছে বিশ্ববিদ্যালয়টি।

উচ্চতর শিক্ষার জন্য এম.ফিল ও পি.এইচ.ডি ডিগ্রী বরাবরই শিক্ষার্থীদের মাঝে অন্যতম একটা আকর্ষণ হিসেবেই থাকে।

আপনার কি কি যোগ্যতা থাকলে জাবিতে এম.ফিল ও পি.এইচ.ডি করতে পারবেন দেখে নিন –

১.এম.ফিল ভর্তির যোগ্যতা ঃ

অনুষদ সমুহঃ
গাণিতিক ও পদার্থবিজ্ঞান /সমাজবিজ্ঞান /জীববিজ্ঞান /বিজনেস স্টাডিজ/আইবিএ -জেইউ/আইআইটিঃ

বিভাগ সমুহঃ
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং/গ্ণিত/পদার্থবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞান/পরিসংখ্যান/রসায়ন/অর্থনীতি/নৃবিজ্ঞান/ভুগোল ও পরিবেশ/সরকার ও রাজনীতি/লোক প্রশাসন/নগর ও অঞ্ছল পরিকল্পনা/উদ্ভিদবিদ্যা/প্রাণিবিদ্যা/ফার্মেসী/বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং/পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স /প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান/মাইক্রোবায়োলজি /ফিন্যান্স এন্ড ব্যাংকিং /মার্কেটিং /আইবিএ-জেইউ /আইআইটি

ক.নম্বর পদ্ধতিঃ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরিক্ষার যে কেনো একটিতে ১ম বিভাগ ও অন্যটিতে ২য় বিভাগ সহ স্নাতক ও স্নাতকোত্তর পরিক্ষায় যেকোন একটিতে নুন্যতম সিজিপিএ ৩.৫০ ও অন্যটিতে সিজিপিএ ৩.২৫ থাকতে হবে।

খ. গ্রেডিং পদ্ধতিঃ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরিক্ষার যে কেনো একটিতে জিপিএ ৪.০ এবং অন্যটিতে ৩.৫০ সহ স্নাতক ও স্নাতকোত্তর পরিক্ষায় যেকোন একটিতে নুন্যতম সিজিপিএ ৩.৫০ ও অন্যটিতে সিজিপিএ ৩.২৫ থাকতে হবে।

কলা ও মানবিকী অনুষদ/বঙ্গবন্ধু তুলনামুলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটঃ

বিভাগসমুহঃ আন্তর্জাতিক সম্পর্ক /ইংরেজি /ইতিহাস/দর্শন/ নাটক ও নাট্যতত্ত্ব /প্রত্নতত্ত্ব /বাংলা/তুলনামুলক সাহিত্য ও সংস্কৃতি

ক.নম্বর পদ্ধতিঃ
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরিক্ষায় ২য় বিভাগ(নুন্যতম ৫০% নম্বর) সহ স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরিক্ষায় ২য় শ্রেণি (নুন্যতম ৫০% নম্বর) থাকতে হবে।

খ. গ্রেডিং পদ্ধতিঃ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরিক্ষায় জিপিএ ৩.৫ সহ স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরিক্ষায় সিজিপিএ ৩.০০ থাকতে হবে।

(শুধুমাত্র নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ক্ষেত্রে নাটক ও নাট্যতত্ত্ব বিষয়ে এম.ফিল ভর্তির জন্য প্রতিষ্ঠিত জার্ণালে নাট্য বিষয়ে কমপক্ষে ১টি গবেষণা মুলক রভিউড প্রবন্ধ এবং আই.আই.টি (ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট) অথবা কোনো প্রতিষ্ঠিত সংস্থায় ২ বছরের কর্ম অভিজ্ঞতা সহ স্নাতকোত্তর পর্যন্ত সকল পর্যায়ে অনুন্য (৫০%নম্বর সহ) ২য় শ্রেণী অথবা সিজিপিএ ৩.২৫ থাকতে হবে।

২.পি.এইচ.ডি কোর্সে ভর্তির যোগ্যতাঃ
অনুষদ সমুহঃ
গাণিতিক ও পদার্থবিজ্ঞান /সমাজবিজ্ঞান /জীববিজ্ঞান /বিজনেস স্টাডিজ/আইবিএ -জেইউ/আইআইটি

ক.যে-কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে এম.ফিল ডিগ্রি বা মাস্টার্স ডিগ্রী থাকলে পি.এইচ.ডি কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

অথবা

খ. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের ক্ষেত্রে নুন্যতম ২ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।

অথবা

গ.
*নম্বর পদ্ধতিঃ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরিক্ষার যেকোনো একটিতে ১ম বিভাগ ও অন্যটিতে ২ য় বিভাগসহ (নুন্যতম ৫০% নম্বর) সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (৪বছর) ও স্নাতকোত্তর উভয় পরিক্ষায় ১ ম শ্রেণী থাকতে হবে।

অথবা,
৩ বছরের স্নাতক ডিগ্রীধারী আবেদনকারীদের মাধ্যমিক থেকে স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষাগত যোগ্যতার যেকোন ৩টিতে ১ম শ্রেণী এবং অন্যটিতে ২ য় শ্রেণী ( নুন্যতম ৫৫% নম্বর থাকতে হবে)।

*গ্রেডিং পদ্ধতিঃ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরিক্ষার যেকোন একটিতে জিপিএ ৪.০০ ও অন্যটিতে জিপিএ ৩.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (৪বছর) ও স্নাতকোত্তর পরিক্ষায় সিজিপিএ ৩.৫০ থাকতে হবে।

*কলা ও মানবিকী অনুষদ/বঙ্গবন্ধু তুলনামুলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটঃ

ক.যে-কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে এম.ফিল ডিগ্রি বা মাস্টার্স ডিগ্রী থাকলে পি.এইচ.ডি কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

অথবা

খ. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের ক্ষেত্রে নুন্যতম ২ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।

অথবা

গ.
*নম্বর পদ্ধতিঃ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরিক্ষার যেকোনো একটিতে ১ম বিভাগ ও অন্যটিতে ২ য় বিভাগসহ (নুন্যতম ৫০% নম্বর) সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (৪বছর) ও স্নাতকোত্তর যেকোনো একটিতে ১ম বিভাগ ও অন্যটিতে ২ য় বিভাগসহ (নুন্যতম ৫০% নম্বর) থাকতে হবে।

অথবা,
৩ বছরের স্নাতক ডিগ্রীধারী আবেদনকারীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরিক্ষার দুইটিতেই প্রথম বিভাগ এবং স্নাতক ও স্নাতকোত্তর এর যেকোন একটিতে ১ম শ্রেণী এবং অন্যটিতে ২ য় শ্রেণী ( নুন্যতম ৫০% নম্বর থাকতে হবে)।

*গ্রেডিং পদ্ধতিঃ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরিক্ষার যেকোন একটিতে জিপিএ ৪.০০ ও অন্যটিতে জিপিএ ৩.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (৪বছর) ও স্নাতকোত্তর পরিক্ষায় যেকোন একটিতে সিজিপিএ ৩.০০ ও অন্যটিতে জিপিএ ৩.২৫ থাকতে হবে।

ঘ ) শুধুমাত্র নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ক্ষেত্রে নাটক ও নাট্যতত্ত্ব বিষয়ে পি.এইচ.ডি ভর্তির জন্য প্রতিষ্ঠিত জার্ণালে নাট্য বিষয়ে কমপক্ষে ২টি গবেষণা মুলক রভিউড প্রবন্ধ এবং আই.আই.টি (ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট) অথবা কোনো প্রতিষ্ঠিত সংস্থায় ৩ বছরের কর্ম অভিজ্ঞতা সহ স্নাতকোত্তর পর্যন্ত সকল পর্যায়ে অনুন্য (৫০%নম্বর সহ) ২য় শ্রেণী অথবা সিজিপিএ ৩.২৫ থাকতে হবে।

অর্থনীতি বিভাগ ও এম.বি.বি.এস /সমমান ডিগ্রীধারীদের জন্যঃ

১.শুধুমাত্র অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর এর শিক্ষার্থীরা অর্থনীতিতে আবেদন করতে পারবে।
২. সরকারি মেডিকেল কলেজ হিতে ডিগ্রিধারী এম.বি.বি.এস/সমমান এবং ৪ বছরের অধিক ব্যাচেলর ডিগ্রিধারীগণ ফার্মেসী বিভাগে আবেদন করতে পারবেন।

উক্ত যোগ্যতা অনুযায়ী আপনি আপনার পছন্দনীয় বিষয়ে উচ্চতর শিক্ষা অর্জনের পথ সুগম করতে পারবেন ।

60 Views

আরও পড়ুন

নব তরুণ ব্লাড ব্যাংক এর ৪৩ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন

চবি গ্রীন ভয়েস ও এসডোর উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান ও ব্র্যান্ড অডিট সম্পন্ন।

নীলফামারী ডিমলায় ভুঁয়া পরীক্ষার্থীর কারাদণ্ড।

কাপাসিয়ায় বিভিন্ন অভিযোগে মিনি পেট্রোল পাম্পের মালিককে জরিমানা

মাওঃ আবদুল গফুর নীতিবোধ, নৈতিকতা, ইসলামী মূল্যবোধ ও আদর্শকে সঙ্গী করে আমৃত্যু পথ চলেছেন

দোয়ারাবাজারে মীনা দিবস উদযাপন

মুন্সীগঞ্জ পৌর যুবদল নেতা হত্যার প্রতিবাদে লোহাগাড়া যুবদলের বিক্ষোভ মিছিল

জবির ছাত্রী হলে অগ্নি নির্বাপক প্রশিক্ষণ

অনিয়মিত ইউরোপ ফেরতদের প্রতি অপবাদ ও বৈষম্য কমাতে সিফারের মাইগ্র্যান্ট প্রোজেক্ট

আন্তঃবিশ্ববিদ্যালয় ওয়াটারপোলো প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাবি

দেশব্যাপী উদযাপিত হল আইডিয়া ফ্রাইডে মিল এর ৫০তম সপ্তাহ

সামাজিক সংগঠন কি এবং কেন?