ঢাকাবৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪
  1. সর্বশেষ

সামান্য বৃষ্টিতেই ডুবে যায় জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম), দেখার কেউ নেই

প্রতিবেদক
নিউজ এডিটর
১ অক্টোবর ২০১৯, ৮:০৩ অপরাহ্ণ

Link Copied!

তারেক আজিজ সুমন :

জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) ঢাকার মিরপুর রোডে ঢাকা কলেজ ও টিচার্স ট্রেনিং কলেজ এর মাঝখানে অবস্থিত। জাতীয় পর্যায়ের শিক্ষা ব্যবস্থাপনার প্রশিক্ষন দেওয়া হয় শিক্ষা মন্ত্রনালয় এর এ প্রতিষ্ঠানে।বিসিএস শিক্ষা ক্যাডারের শিক্ষকদের মৌলিক প্রশিক্ষণ ও দেওয়া হয় নায়েম এ। সব কিছু মিলিয়ে নায়েম শিক্ষা ক্ষেত্রে এক অনন্য প্রতিষ্ঠান। কিন্তু দুঃখের বিষয় হলো ঢাকা কলেজ ও টিচার্স ট্রেনিং কলেজ এর মাঝখান দিয়ে অবস্থিত এই নায়েম রোড টি সামান্য বৃষ্টি হলেই পানিতে তলিয়ে যায়। সরজমিনে গিয়ে দেখা গেছে নায়েমের মূল গেটে হাঁটু সমান পানি ও নায়েম ক্যাম্পাসের ভেতর পানির পরিমান আরও বেশি। ওয়াসার লাইনের এসব পানিতে মল-মূত্র সহ নানাবিধ ময়লা আবর্জনা থাকে। বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে প্রশিক্ষণ গ্রহন করতে আসা শিক্ষকেরা এসব ময়লা পানি পাড়ি দিয়েই আসা-যাওয়া করছে নায়েম এ। এতে একদিকে যেমন পরিবেশ এর ক্ষতি হচ্ছে অন্যদিকে স্বাস্থের জন্য হুমকিস্বরূপ। নায়েম রোডে বসবাসকারী বাসিন্দাদের নিয়মিত যাত্রা এটি।
নাম প্রকাশে অনিচ্ছুক নায়েম এর এক কর্মকর্তা জানিয়েছেন ২০০৪ সাল থেকে নায়েম এ এই পানি জমে থাকার সমস্যা রয়েছে। কর্তৃপক্ষকে একাধিকবার জানিয়েও এ সমস্যার সমাধান করতে পারেন নি নায়েমের তৎকালীন থেকে বর্তমান মহাপরিচালক। নায়েম এর এ সুয়ারেজ লাইন টি পূর্বে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর সুয়ারেজ লাইনের সাথে সংযুক্ত ছিল। বিজিবি তাদের সাথে নায়েমের সুয়ারেজ লাইন বন্ধ করে দিলে দেখা দেয় এই বিপত্তি।সমস্যা সমাধানে নায়েম কর্তৃপক্ষ একাধিকবার ঢাকা ওয়াসা ও সিটি কর্পোরেশন কে জানিয়েছে এমনকি ঢাকা ওয়াসা ও সিটি কর্পোরেশন এর উর্ধ্বতন কর্মকর্তারা এটি পরিদর্শন করেছেন। কিন্তু আজ পর্যন্ত নায়েম এর শিক্ষকের এই দুর্ভোগ লাঘব হয় নি।
এই জমে থাকা পানিতে দুর্ভোগ পোহাতে হয় ঢাকা কলেজ, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক কার্যালয়ের শিক্ষার্থীদের। শিক্ষক, শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের দাবি ঢাকা ওয়াসা ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর যৌথ উদ্যোগে অতি দ্রুত যেন এই সমস্যার সমাধান হয়।

159 Views

আরও পড়ুন

নওগাঁর পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স প্রদান

র‍্যাবের ২৪ ঘন্টা অভিযানে ধর্ষন মামলার আসামী সেলিম গ্রেফতার

নকলায় পৃথক ঘটনায় দুই জনের মৃত্য

কক্সবাজারের রামুতে ছুরিকাঘাতে নিহত কৃষকলীগ নেতা নাজেম হত্যাকান্ডের ঘটনায় আটক ২

গার্ডিয়ান পাবলিকেশন্স’র কর্ণধার নূর মোহাম্মদ গ্রেপ্তার

চকরিয়ার নবাগত সহকারী কমিশনার ভূমি এরফান উদ্দিন

চকরিয়া প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন
সাংবাদিকরাই পারে মানুষের আশার প্রতিফলন করতে- সাংসদ সৈয়দ মুহাম্মদ ইবরাহীম 

“বদর দিবস” এর ইতিহাস, শিক্ষা ও তাৎপর্য

মাইশা আক্তার নিশিলার কবিতা “আসক্ত মেঘকণ্যা”

বোয়ালখালীর ৬টি দুস্থ পরিবারে এম এ হাশেম ফাউন্ডেশনের ঘর হস্তান্তর

” আনজুমনে নওজোয়ান ” বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা শাখার অনুমোদন

শান্তিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত