ঢাকাশনিবার , ২৭ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

বিশ্ব ফার্মাসিস্ট দিবস ও বাংলাদেশ প্রেক্ষিত

প্রতিবেদক
নিউজ এডিটর
২৫ সেপ্টেম্বর ২০১৯, ১:১০ অপরাহ্ণ

Link Copied!

তানভীর আহমেদ রাসেল:

আজ ২৫ সেপ্টেম্বর, বিশ্ব ফার্মাসিস্ট ডে। প্রতিবছর এই দিনটি ওয়ার্ল্ড ফার্মাসিস্ট ডে হিসেবে ২০১০ সাল থেকে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও পালিত হয়ে আসছে। মানুষের অন্যতম মৌলিক চাহিদা স্বাস্থ্যসেবা। যার প্রধান নিয়ামক ওষুধ। সেই জীবন রক্ষাকারী পাথেয় ওষুধ তৈরী থেকে সাধারণ মানুষের হাতের নাগালে পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে গ্রাজুয়েট ফার্মাসিস্টরা। সাধারণ মানুষকে এ মহান পেশা সমম্পরর্কে জানাতে এবং এ পেশার মানকে উচ্চ মর্যাদার আসনে আসীন রাখতে সারাবিশ্বে এই দিবস পালিত হয়ে আসছে।

২০১৯ সালের ফার্মাসিস্ট দিবসের প্রতিপাদ্য রাখা হয়েছে ‘সকলের জন্য নিরাপদ ও কার্যকরী ওষুধ ‘।ওষুধ তৈরির পাশাপাশি তার সর্বোচ্চ কার্যকারিতা ও সর্বনিম্ন পার্শ্বপ্রতিক্রিয়া নিশ্চিত করতে নানাবিধ কাজ করেন ফার্মাসিস্টরা।ফার্মাসিস্টদের কাজের মধ্যে রয়েছে একটি ওষুধ কোন রোগের জন্য, কী কী উপাদান কী পরিমাণে মিশিয়ে ওষুধ উৎপাদন ও সংরক্ষণ, ওষুধ সম্পর্কে সঠিক তথ্য বিতরণ এবং এর সঠিক ব্যবহার ও প্রভাব নিশ্চিতকরণ, চিকিৎসাগত প্রয়োগ, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদি।

অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশও অসংখ্যা মেধাবী ফার্মাসিস্ট গ্র‍্যাজুয়েট প্রতিবছর তৈরী হচ্ছে।বাংলাদেশের ফার্মাসিস্টদের মেধা ও প্রজ্ঞায়
দেশের তৈরি করা ওষুধ দেশের মানুষের ৯৮ শতাংশ ওষুধের চাহিদা পূরণ করতে সক্ষম হয়েছে, যা বিশ্বের অনেক উন্নত দেশের পক্ষে এখনো সম্ভব হয়ে উঠেনি।কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে, এমন মহৎ পেশায় নিবেদিত প্রাণ ফার্মাসিস্টরাই আজ সবচেয়ে বেশি অবহেলিত। এমন একটি গুরুত্বপূর্ণ পেশার কর্মক্ষেত্র বাংলাদেশ অত্যন্ত সীমিত। এখনো হসপিটাল, কমিটিনিটি ফার্মেসি চালু হয়নি।ফলে মেধাবী ফার্মাসিস্টরা তাদের অর্জিত জ্ঞানকে যথাযথভাবে প্রয়োগ করতে পারছে না। ফলে উন্নত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে দেশের জনসাধারণ।অনেক সেক্টরে বাংলাদেশ ঈর্ষান্বিত সাফল্য পেলেও স্বাস্থ্যখাতে অনেক পিছিয়ে পড়ছে বাংলাদেশ ।সেই সাথে দেশের মেধাবী ফার্মাসিস্টরাও কর্মক্ষেত্রের সীমাবদ্ধতার কারণে মুখ ফিরিয়ে নিচ্ছে বাংলাদেশ থেকে।পাড়ি দিচ্ছেন উন্নত দেশসমূহে।

তাই,এমন আশংকাজনক মেধা পাচার রোধে ও দেশের বৃহত্তর স্বার্থে জনসাধারণের উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ফার্মাসিস্টদের যথাযথ মূল্যায়ন করুন। অনতিবিলম্বে হসপিটাল ফার্মেসী, কমিউনিটি ফার্মেসী চালু করণ, বিসিএসে ফার্মাসিস্টদের জন্য আলাদা কোটা নির্ধারণের মাধ্যমে স্বাস্থ্যখাতে সরাসরি অন্তর্ভুক্তিকরণ একান্ত জরুরী।

শিক্ষার্থী, ফার্মেসী বিভাগ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়

192 Views

আরও পড়ুন

ক্রিকেট ইতিহাসে রেকর্ড সৃষ্টি : কোনও রান না দিয়েই ৭ উইকেট

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

এশিয়া এখন জ্বলন্ত উনুন চলছে তীব্র তাপপ্রবাহ

কাটা হবে ৩ হাজার গাছ, বন বিভাগ বলছে ‘গাছ রক্ষার কোনো সুযোগ নাই’

নাইক্ষ্যংছড়ি সীমান্ত থেকে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠালো বিজিবি !! 

শেরপুর প্রেসক্লাবের নয়া কমিটি ॥ দেবশীষ- সভাপতি, মেরাজ সা: সম্পাদক

রাজশাহীতে বিএসটিআই’র অভিযানে ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা।

শেরপুরে চাঞ্চল্যকর গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন মিয়া গ্রেফতার

আদমদীঘিতে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা

BIIHR ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত: নেতৃত্বে জবি শিক্ষার্থী ফয়সাল

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

পেকুয়ায় বনবিভাগকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে নেমেছেন বনদস্যুরা

কুতুব‌দিয়ার ইউ‌পি চেয়ারম্যান আজমগীর কারাগা‌রে