ঢাকাশুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইকের সাথে সংহতি প্রকাশ করে সনাক বরিশালের মানববন্ধন

প্রতিবেদক
নিউজ এডিটর
২৮ সেপ্টেম্বর ২০১৯, ১:৩৪ পূর্বাহ্ণ

Link Copied!

প্রেস বিজ্ঞপ্তি :

শিল্পোন্নত দেশের প্রতিশ্রুতি রক্ষার আহ্বানসহ বৈশি^ক জলবায়ু ধর্মঘট বা গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইকের সাথে সংহতি প্রকাশ করে সনাক,বরিশাল এর উদ্যোগে ২৭ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার সকাল ১০:৩০মিনিটে অশি^নী কুমার হল চত্বরে মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়েছে। সনাক সহসভাপতি প্রফেসর শাহ্ সাজেদা’র সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশালের জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান।
প্রধান অতিথির বক্তব্য জেলা প্রশাসক বলেন, ‘তরুণদের অংশহগ্রণে সনাক আয়োজিত আজকের মানববন্ধনের সাথে আমি একাত্মতা প্রকাশ করছি। পাশাপাশি শিল্পোন্নত দেশসমূহের প্রতিশ্রুতিশ্রতি মোতাবেক জলবায়ুর প্রভাবে অধিকতর ক্ষতিগ্রস্থ দেশ বাংলাদেশ যেন ন্যায্য ক্ষতিপূরণ পায় বিশ^ দরবারে আমি তার জন্য জোর দাবী জানাচ্ছি।
মানববন্ধনে উত্থাপিত দাবীসমূহ হল: কার্বন নিঃসরণ হ্রাসে শিল্পোন্নত দেশসমূহকে সুনির্দিষ্ট প্রতিশ্রুতি প্রদান করতে হবে; শিল্পোন্নত দেশগুলোতে তেল, কয়লা এবং গ্যাসভিত্তিক পাওয়ার প্লান্ট পর্যায়ক্রমে দ্রুততার সাথে বন্ধ করতে হবে; বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোতে বন ও পরিবেশের জন্য ক্ষতিকর নতুন কয়লাভিত্তিক পাওয়ার প্লান্ট স্থাপন বন্ধ করতে হবে। নবায়নযোগ্য জ¦ালানির ব্যবহার বৃদ্ধিতে প্রযুক্তি হস্তান্তর ও অর্থায়নসহ কার্যকর পদক্ষেপ নিতে হবে; শিল্পোন্নত দেশগুলোর প্রস্তাবিত ১০০ বিলিয়ন ডলার রূপরেখায় অভিযোজনকে অগ্রাধিকার দিয়ে পর্যাপ্ত জলবায়ু তহবিল বরাদ্দ নিশ্চিতের পদ্ধতি নির্ধারণ করতে হবে; ‘দূষণকারী কর্তৃক ক্ষতিপূরণ প্রদান’ নীতি মান্য করে ঋণ নয়, ক্ষতিপূরণ হিসেবে সরকারি অনুদান প্রদান করতে হবে। জলবায়ু অর্থায়নে বিশ্বব্যাংক ও এডিবিসহ আন্তর্জাতিক অর্থ-লগ্নিকারী প্রতিষ্ঠানের চাপ বা কৌশল উপেক্ষা করে বাংলাদেশের ন্যায্য প্রাপ্য ক্ষতিপূরণ হিসেবে অনুদান সংগ্রহে সরকারকে আরো সক্রিয় হতে হবে। জলবায়ুতাড়িত বাস্তুচ্যূতদের পুনর্বাসন, কল্যাণ এবং অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিতে সবুজ জলবায়ু তহবিল (জিসিএফ) এবং অভিযোজন তহবিল থেকে বিশেষ তহবিল বরাদ্দ নিশ্চিত করতে হবে। প্যারিস চুক্তি বাস্তবায়নে ভবিষ্যৎ কর্মকৌশল নির্ধারণ ও ক্ষতিগ্রস্ত জনগণ, নাগরিক সমাজ ও বিশেষজ্ঞসহ সংশ্লিষ্ট সকল পক্ষকে অন্তর্ভুক্ত করে জাতীয় পর্যায়ে সুনির্দিষ্ট সময়াবদ্ধ কর্মপরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।
সনাক সদস্য শুভংকর চক্রবর্তীর সঞ্চালনায় মানবন্ধনে সনাক-টিআইবির দাবীসমূহ তুলে ধরেন ইয়েস দলনেতা মো. মনিরুল ইসলাম সোহান। একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন সনাক এর সিএফজি বিষয়ক উপকমিটির আহ্বায়ক অধ্যক্ষ গাজী জাহিদ হোসেন, সনাক সহসভাপতি কাজী সেলিনা, বরিশাল বিশ^বিদ্যালয়ের শিক্ষক আসিব চৌধুরী, স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্ট এর জেলা কর্মকর্তা রনজিৎ দত্ত, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সহসভাপতি মিন্টু কুমার কর, রান এর নির্বাহী পরিচালক রফিকুল আলম, বরিশাল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক খন্দকার মনিরুল আলম স্বপন, গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক অরগানাইজিং গ্রুপ, বরিশাল প্রতিনিধি নাহিন রেজওয়ান প্রমূখ। সংহতি প্রকাশ করেন বরিশাল প্রেসক্লাবের সাবেক সভাপতি, সংস্কৃতিজন ও সনাক সদস্য অ্যাড. মানবেন্দ্র বটব্যাল।
এছাড়াও অংশগ্রহণ করেন তরুণদের ১৯টি সংগঠনের জোট গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক অরগানাইজিং গ্রুপ, বরিশাল এর প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান, সাংস্কৃতি সংগঠন প্রতিনিধি, সাংবাদিক, সনাক, স্বজন, ইয়েস, ইয়েস গ্রুপের সদস্যবৃন্দ।

155 Views

আরও পড়ুন

রাবিতে গ্রীন ভয়েস এর ১৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

লেখক জুবায়েদ মোস্তফার নতুন কবিতা–“খরার দিনে আগমন”

নাগরপুরে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত 

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত