নাইক্ষ্যংছড়িতে ভোটার হালনাগাদে বৃষ্টি ও বন্যার কারনে বাদ পড়তে হচ্ছে অনেকের।

download-1-4.jpg

শামীম ইকবাল চৌধুরী,নাইক্ষ্যংছড়ি(বান্দরবান)থেকেঃ

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে গত ২৮ জুন থেকে শুরু হয় হালনাগাদ ভোটার তালিকার কাজ। রবিবার (১৪ জুলাই) শেষ হওয়ার কথা রয়েছে। কিন্তু ভোটার হালনাগাদের কাজ শুরু হওয়ার চার দিন পরে শুরু হয় বৃষ্টি।

ঢানা বৃষ্টির কারণে পাহাড়ী ঢলে বন্যা, খাল বিলে পানি ও যোগাযোগ বিচ্ছিন্নের কারণে উপজেলার দুর্গম ইউনিয়ন দৌছড়ী, সোনাইছড়ি ও বাইশারীতে অনেক নতুন ভোটাররা চলিত এ হালনাগাদ ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হতে পারেনি বলে জানান,স্থানীয় চেয়ারম্যানরা।

এবিষয়ে জানতে চাইলে দৌছড়ী ইউপির বার বার নির্বাচিত চেয়ারম্যান আলহাজ্ব হাবিবুল্লাহ এ প্রতিবেদককে জানান,তাদের ইউনিয়নটি উপজেলার সবচাইতে দুর্গম ও বিদ্যুৎবিহীন এলাকা। এদিকে টানা ভারী বর্ষণে পাহাড়ী ঢলে এই এলাকার অনেক ব্রীজবিহীন ছড়া খাল ছিল পানি ভর্তি।

অপরদিকে জন্ম নিবন্ধন কার্ড, ভূমিহীন সনদ ও বিভিন্ন প্রত্যায়নের কাগজ উপজেলায় গিয়ে তাদের নিজস্ব কম্পিউটার থেকে সংগ্রহ করতে হয়। তাই টানা ভারী বর্ষণ ও যোগাযোগের কারণে কাগজ পত্র সংগ্রহ করতে পারে নি অনেক নতুন ভোটার। এজন্য তারা এবারও বাদ পড়তে যাচ্ছে ভোটার হালনাগাদ থেকে।

বাইশারী ইউপি চেয়ারম্যান মোঃ আলম কোম্পানি ও সোনাইছড়ির চেয়ারম্যান বাহাইন মার্মাও এই প্রতিবেদককে একই কথা বলেন। এভাবে টানা বৃষ্টিপাতে উপজেলার সদর ইউনিয়ন ও ঘুমধুমের একই অবস্থার কথা জানান,উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও সদর ইউপি চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী।

হালনাগাদ ভোটারের কাজে দায়ীত্বরত দৌছড়ি ইউপির পাইন ছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক আলি হোসেন জানান, তার এলাকায় নতুন ভোটার রুবি আক্তার ও বেলাল হোসেন নামে দুই নতুন ভোটার কাজ পত্র সম্পাদন করতে না পারায় তাদের হালনাগাদের ফরম পূরণ করা সম্ভব হয়নি এভাবে অনেকে পড়েছে এই সমস্যায়।

এবিষয়ে জনসাধারণ ও ভোটার বঞ্চিতদের মাঝে ক্ষোভ সৃষ্টি হয়েছে। ভোটার হালনাগাদের সময় সীমা বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট প্রশাসনের হস্থক্ষেপ কামনা করেন বঞ্চিতরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন কচি থেকে জানতে চাইলে তিনি বলেন বিষয়টি যেহতো নির্বাচন কমিশনারের তাই নির্বাচন অফিসে যোগাযোগের কথা বলেন।

জানতে চাইলে উপজেলা নির্বাচন কর্মকর্তা আবু ছালেহ মোঃ জাফর জানান, সময় বাড়ানোর কোন নিয়ম নেই তাই বাড়ানো যাবেনা।

Top