ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে অনিয়মের কথা জানালেন জবি উপাচার্য

মুহাম্মদ ইলিয়াস হোসেন, ঢাবি:

ঢাকা বিশ্ববিদ্যালয়ে(ঢাবি) শিক্ষক নিয়োগের জন্য দেয়া বিজ্ঞাপনে চাওয়া যোগ্যতা নেই অথচ ৭৪ জন এমন শিক্ষক হয়েছে বলেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবিতে) উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান। শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ আয়োজিত টিএসসিতে এক সেমিনারে এ কথা জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ও বর্তমান জবি উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, গত এক দশকে ৯৫৪ শিক্ষকের মধ্যে ৭৪ জনের শিক্ষক নিয়োগের জন্য দেয়া বিজ্ঞাপনে চাওয়া যোগ্যতা ছিল না। তাহলে শিক্ষার মান ঠিক থাকবে কী করে? এসব শিক্ষক অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দীক উপাচার্য থাকাকালীন সময়ে নিয়োগ দেয়া হয়েছে। আমার জগন্নাথ বিশ্ববিদ্যালয় এরকম কোনো ঘটনা নেই।

গত চার-পাঁচ বছরে জবিতে ন্যূনতম যোগ্যতা ছাড়া কোনো শিক্ষক নিয়োগের ঘটনা ঘটেনি দাবি করেন তিনি।

জবি উপাচার্য আরো বলেন, ঢাবি কোনোদিন প্রাচ্যের অক্সফোর্ড ছিল না। এটা হলো আমার প্রথম আবিষ্কার। আস্তে আস্তে আমরা অক্সফোর্ড হওয়ার চেষ্টা করছি। যেসময় এটিকে প্রাচ্যের অক্সফোর্ড বলা হয় ওই সময় বিজ্ঞান গবেষণাগার এটা সেটা কিছুই ছিল না উল্লেখ করে ড. মিজানুর রহমান বলেন, এরপরেও এটাকে প্রাচ্যের অক্সফোর্ড বলে চলে গেছে।

তিনি বলেন, আমি যখন প্রথম অক্সফোর্ডে যাই তখন আমি দেখার চেষ্টা করি কেনো আমাদের এ বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সফোর্ড বলা হতো। আমি দেখলাম একমাত্র গাজীহুল উম্মুল স্কুলের সঙ্গে আমাদের অক্সফোর্ডের মিল আছে। কারণ অক্সফোর্টের বয়স তখন প্রায় ৬শ বছর। হঠাৎ করে এগুলো আমরা বলে ফেলি আসলে এগুলো আমরা ঠিক করি না।

এদিকে এই সেমিনারে শিক্ষা মন্ত্রী দীপু মনি জানান, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগে স্বচ্ছতা আনা প্রয়োজন বলে মনে করছে সরকার।

Top