রাজশাহী জেলা বিএনপির নেতৃত্বে চারঘাটের চাঁদ

unnamed-6.jpg

শামীম পারভেজ – রাজশাহী জেলা প্রতিনিধি :

রাজশাহী জেলা বিএনপির কমিটি ভেঙ্গে দিয়ে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। শুক্রবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত ঘোষিত এ কমিটির আহ্বায়ক করা হয়েছে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও চারঘাট উপজেলা বিএনপির সভাপতি আবু সাঈদ চাঁদকে। এছাড়াও তিনি রাজশাহী জেলা বিএনপির সহসভাপতিও ছিলেন।

৪৩ সদস্য বিশিষ্ট এ কমিটির যুগ্ম আহ্বায়ক করা হয়েছে কেন্দ্রীয় বিএনপির সদস্য সাইফুল ইসলাম মার্শাল এবং যুগ্ম আহবায়ক ও সদস্যসচিব করা হয়েছে আগের কমিটির সহ-সভাপতি বিশ্বনাথ সরকারকে।

কমিটির মেয়াদ শেষের ছয় মাস পার কমিটি ভেঙে রাজশাহী জেলা বিএনপির নতুন এ কমিটি দেয়া হলো। নতুন এ কমিটিকে স্বাগত জানিয়েছেন বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

৪৩ সদসের এই আহবায়ক কমিটিতে সদস্য রাখা হয়েছে জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক সাংসদ নাদিম মোস্তফা, সাবেক সভাপতি তোফাজ্জল হোসেন তপু, সাবেক সাংসদ জাহান পান্না, সাবেক সহ-সভাপতি আব্দুল গফুর, জেলার সাবেক সাধারণ সম্পাদক মতিউর রহমান মন্টু, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ডিএম জিয়াউর রহমান, রায়হানুল ইসলাম রায়হানকে।

জেলা বিএনপির নতুন আহ্বায়ক আবু সাঈদ চাঁদ বলেন, রাজশাহীতে বিএনপির সাংগঠনিক ঐতিহ্য ও শক্তি পুনরুদ্ধার করাই হবে তার প্রথম পদক্ষেপ। পাশাপাশি নির্যাতিত-নিপীড়িত নেতাকর্মীদের পাশে দাঁড়ানোর মাধ্যমে তাদের মনে আশার সঞ্চার করা হবে। আগামি তিন মাসের মধ্যে বিএনপির পুর্ণাঙ্গ কমিটি তৈরি করা হবে তৃণমুল নেতাকর্মীদের মতামতের ভিত্তিতে।

দলীয় সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ২৬ ডিসেম্বর বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভি আগের সাত বছরের পুরাতন কমিটি ভেঙ্গে দিয়ে তোফাজ্জল হোসেন তপুকে সভাপতি ও মতিউর রহমান মন্টুকে সাধারণ সম্পাদক করে ৭১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করেন। কিন্তু নতুন এ কমিটির বিরুদ্ধে আন্দোলনে নামে দলের একাংশের নেতাকর্মীরা। কমিটি ঘোষণার পরদিনই রাজশাহী জেলা ও মহানগর কার্যালয়ে তালা মারেন তারা। রাজশাহীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশও করেন নেতাকর্মীরা। ওই সময় অভিযোগ উঠে বিএনপি নেতা রিজভি যোগ্যতা বিচার না করেই শুধুমাত্র নিজের লোক বিবেচনায় কমিটিতে পদ দিয়েছেন।

এদিকে পরে কমিটিতে কিছু সংশোধনী এনে নেতাকর্মীদের ক্ষোভ প্রশমন করা হয়েছিল। ২০১৭ সালের ২৯ এপ্রিল রাজশাহী জেলা বিএনপির পুর্ণাঙ্গ কমিটি অনুমোদন করা হলেও এই কমিটি সাংগঠনিকভাবে তেমন ভূমিকা রাখতে পারেনি। ফলে গত বছর থেকেই আগের কমিটি ভেঙ্গে দেয়ার দাবি জানিয়ে আসছিলেন দলীয় নেতাকর্মীরা। শুক্রবার অবশেষে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করা হলো।

Top