করাত কলের কবলে স্কুল মাঠ দিন দিন নষ্ট হচ্ছে শহীদ মিনার

IMG-20190704-WA0001-01.jpeg

শাহীন আলম ,খাগড়াছড়ি সংবাদদাতা ॥
খাগড়াছড়ির গুইমারা উপজেলার জালিয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠ প্রায় করাত কলের দখলে। করাত কল (স্বমিল) মালিক অল্প জায়গার বেষ্টনীতে কল বসিয়ে চালিয়ে যাচ্ছে রমরমা ব্যবসা। বর্ষার মৌসুমে গাছের চাপ বাড়ায় স্কুল মাঠে গাছ ফেলে নষ্ট করছে মাঠের পরিবেশ। স্কুল শিক্ষার্থীদের শুকনা ও স্বচ্ছ একটি মাত্র খেলার মাঠ হয়ে উঠছে নোংরা ও কর্দমাক্ত। যার ফলে মাঠের উপর দিয়ে সাধারণ মানুষও চলাচল করতে পারে না। অন্যদিকে প্রতিটি জাতীয় দিবসে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের শহীদ মিনারটিও ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। স্কুল মাঠের উপরে থেকেও পরিত্রান পাচ্ছেনা এলাকার একটি মাত্র শহীদ মিনার। গাছ ফেলে, মাঠের কর্দমাক্ত নোংরা-আবর্জনা ফেলে দিন-দিন নষ্ট হওয়ার দিকে ঠেলে দিচ্ছে শহীদ মিনারটিকেও। স্কুল মাঠটি মেরামত ও করাত কল চালকদের ব্যপারে নেই কোন কার্যকরী পদেক্ষেপ।
মাঠের পরিবেশ রক্ষায় স্থানীয় আওয়ামীলীগ সহ-সভাপতি আনোয়ার হোসেন বলেন, মাঠের চারপাশে বাউন্ডারী দেওয়াল না থাকায় স্থানীয় ব্যবসায়ীগণ মাঠে গাছ রেখে মাঠের পরিবেশ নষ্ট করছে। তাহাতে স্কুল পড়–য়া শিক্ষার্থীদের মাঠে খেলাধুলা ও চলাচল করতে খুবই কষ্ট হচ্ছে। এতে স্কুল কর্তৃপক্ষ জরুরী কোন পদক্ষেপও নিচ্ছেনা। স্কুল মাঠ ও শহীদ মিনারের পরিবেশ রক্ষার জন্য বাউন্ডারী দেওয়াল একান্ত প্রয়োজন। বিষয়টি দ্রুত কর্তৃপক্ষের দৃষ্টিপাত কামনা করছি।
স্থানীয় ইউপি সদস্য আরমান হোসাইন বলেন, এলাকার ছেলেরা এই মাঠে খেলাধুলা করে। কিন্তু মাঠটি করাত কল ব্যবসায়ীদের কারনে নষ্ট হওয়ার পথে। অন্যদিকে একই সমস্যার কারনে নষ্ট হচ্ছে শহীদ মিনার। প্রশাসনের সু-দৃষ্টির মাধ্যমে বাউন্ডারী দেওয়াল করে দিলে রক্ষা পেতে পারে আমাদের সম্পদ।

Top