কুতুবদিয়ায় উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকা পুকুর দখল নিয়ে সংঘর্ষের আশংকা

IMG_20190624_092232.jpg

নিজস্ব প্রতিনিধি,কুতুবদিয়াঃ

কক্সবাজারের কুতুবদিয়ায় উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকা স›দ্বীপি পাড়ার একটি পুকুরের দখল নিয়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের আশংকা দেখা দিয়েছে। বিষয়টি নিয়ে এলাকায় চরম উত্তেজনা সৃষ্টি হয়েছে।

খবর নিয়ে জানা যায়, উপজেলার আলী আকবর ডেইল ইউনিয়নের স›দ্বীপি পাড়া ইফাত কিল্লা সংলগ্ন ৬৭ শতকের একটি পুকুরের দখল নিয়ে ওই এলাকার মৃত নুর কাদির এর ওয়ারিশদের সাথে একই এলাকার মৃত মতিউর রহমানের ওয়ারিশদের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। এ নিয়ে নুর কাদেরের ওয়ারিশ শামশুল আলম গং বিজ্ঞ সিনিয়র জজ আদালত কুতুবদিয়া কক্সবাজারে অপর ২৮/২০১৮ মামলা দায়ের করলে বিজ্ঞ আদালত বিষয়টি সুষ্ঠু বিচারের স্বার্থে উভয় পক্ষকে নিষেধাজ্ঞা প্রদান করেন।

বিষয়টি নিয়ে এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, আলী আকবর ডেইল মৌজার বি.এস-৩৬২ নং খতিয়ানের বি.এস-৭২৯২ দাগের ৬৭ শতক স›দ্বীপি পাড়া ইফাত কিল্লা সংলগ্ন পুকুরটি স্থানীয় হিন্দু সম্প্রদায়ের নিকট থেকে দীর্ঘদিন পূর্বে স্থানীয় নূর কাদের ক্রয় করেছিলেন। পরে ওই পুকুরের অংশ হতে নূর কাদের ৩ গন্ডা স্থানীয় মতিউর রহমানকে বিক্রি করেন। পরে মতিউর রহমান মৃত্যুবরণ করলে তার ওয়ারিশগণ এলাকায় প্রবাশালী হওয়ায় নুর কাদেরের ওয়ারিশদের নিকট থেকে পুকুরটি সম্পূর্ণ জবর-দখল করে নিয়ে নুরকাদেরের ওয়াশিদের পুকুর থেকে বিতাড়িত করে। এর পর থেকে উভয় পক্ষের মধ্যে সৃষ্ঠি চরম বিরোধের।

এলাকাবাসী জানান, এ নিয়ে উভয় পক্ষের মধ্যে কয়েক বার সংঘর্ষও হয়েছে । বর্তমানে পুকুরটি দখল নিয়ে উভয় পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হতে পারে বলে আশংকা করছেন এলাকার সচেতন মহল। তারা বিষয়টি নিয়ে স্থানীয় প্রশাসনের সু-দৃষ্টি কামনা করেছেন।

বিষয়টি নিয়ে স্থানীয় ইউপির সদস্য আবদুল মোতালেবের সাথে কথা হলে তিনি জানান, পুকুরটি নিয়ে বিরোধের বিষয়টি আদালতে মিমাংসাধীন।

Top