শিক্ষা সপ্তাহ ২০১৯ এ জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ

received_376761339624815.jpeg

———–
শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন কার্যক্রমকে উৎসাহ প্রদান করা ও প্রতিযোগিতার মনোভাব সৃষ্টির লক্ষে শিক্ষা মন্ত্রনালয় এর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক প্রতি বছর বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠ হওয়ার প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এসব ক্যাটাগরীর মধ্যে রয়েছে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান, শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান, শ্রেষ্ঠ শিক্ষার্থী, শ্রেষ্ঠ শিক্ষক ও সহশিক্ষা কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে শ্রেষ্ঠ রোভার, শ্রেষ্ঠ রোভার স্কাউট গ্রুপ, শ্রেষ্ঠ রোভার শিক্ষক। এছাড়াও বিএনসিসি, গার্ল গাইড, রেঞ্জার এর মধ্যে প্রতিযোগিতার ক্যাটাগরী রয়েছে।

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৯ এ জাতীয় পর্যায়ে পরপর দুইবার (২০১৯, ২০১৮)শ্রেষ্ঠ রোভার স্কাউট গ্রুপ নির্বাচিত হওয়ার গৌরব অর্জন করে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ।এটি তিনটি ধাপে মূল্যায়ন করা হয়ে থাকে – প্রথমে থানা পর্যায়ে, থানা থেকে উত্তীর্ন হলে বিভাগ/মহানগর পর্যায়ে এবং মহানগর/বিভাগ পর্যায়ে উত্তীর্ণ হলে জাতীয় পর্যায়ে সারা বাংলাদেশ থেকে মোট ০৯ টি রোভার স্কাউট গ্রুপ এর মধ্যে থেকে রোভার স্কাউট প্রোগ্রাম সঠিকভাবে বাস্তবায়নকারী দলকে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়। ধানমন্ডি থানা পর্যায়ে শ্রেষ্ঠ ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ,ঢাকা মহানগর পর্যায়ের শ্রেষ্ঠ গ্রুপ ও জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ গ্রুপ।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের কার্যক্রম ১৯৭২ সালে পুনর্গঠিত হয়। বাংলাদেশ স্কাউটস এর জাতীয় পর্যায়ে অনেক গুনী রোভার ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সদস্য ছিলেন।
সেবার মহান আদর্শে বলীয়ান ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ বাংলাদেশ স্কাউটস কর্তৃক প্রনীত রোভার প্রোগ্রাম নিয়মিত বাস্তবায়ন করে যাচ্ছে। রোভারিং এর সর্বোচ্চ আ্যাওয়ার্ড “প্রেসিডেন্ট রোভার স্কাউট ” অর্জনের মূল কাজ হলো নিয়মিত প্রোগ্রাম বাস্তবায়ন করা। যার ফলশ্রুতিতে ২০১৮ সালে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ থেকে ০২ জন পিআরএস আ্যাওয়ার্ড অর্জন করেন। এ আ্যাওয়ার্ড শুধু ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ নয় এটি ঢাকা কলেজের গর্ব। দেশের ভৌগলিক সীমারেখায় নয়, ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ এখন আন্তর্জাতিক অঙ্গনে স্বাক্ষর রেখে চলছে। আগামী জুলাই ২০১৯ এ ২৪ তম আন্তর্জাতিক স্কাউট জাম্বুরী আমেরিকায় অংশগ্রহণ করবেন ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সম্মানিত সম্পাদক প্রফেসর শামিম আরা বেগম ও রোভার আল মামুন। আমেরিকায় চলমান আন্তর্জাতিক ক্যাম্প স্টাফ প্রোগ্রাম ২০১৯ এ সুযোগ পেয়েছেন বাংলাদেশ থেকে একমাত্র রোভার ঢাকা কলেজে রোভার স্কাউট গ্রুপের পিআরএস আবুল কাশেম।
ঢাকা কলেজে রোভার স্কাউট গ্রুপের সমস্ত অর্জনে অবদান রয়েছে বর্তমান কাউন্সিল পরিষদ, প্রাক্তন সম্পাদক, প্রাক্তন কোষাধ্যক্ষ ও আর এস এল সহ সকল শুভাকাঙ্ক্ষীদের।বিজয়ের এই ধারা অব্যাহত থাকবে ইনশাহআল্লা্হ এই কামনা সবার প্রতি।

ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের এ সাফল্য ও উন্নতি সম্ভব হয়েছে দক্ষ সম্পাদক, কোষাধ্যক্ষ, জিআরএসএল ও রোভার স্কাউট লিডারদের আন্তরিক সহযোগিতার দ্বারা।
উল্লেখ্য জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৯ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা ২০/০৬/২০১৯ এ ঢাকার গবর্নমেন্ট ল্যাবরেটরী হাই স্কুলে অনুষ্ঠিত হয়।
—-+++++
লেখক
কে.এম.তারেক আজিজ সুমন
সিনিয়র রোভার মেট
ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ

Top