কমলগঞ্জে ছাত্রছাত্রীদের ছবি আঁকা ফ্রী কোর্স

received_838801493143389.jpeg

রফিকুল ইসলাম জসিম ::

মৌলভীবাজারে কমলগঞ্জে বাংলাদেশ মণিপুরি মুসলিম এডুকেশন ট্রাস্ট এর উদ্যাগে তেতই গাঁও রসিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে হলরুমে প্রতি এক শুক্রবার পর পর শুক্রবার সকাল দশ ঘটিকায় হতে সকল শ্রেনী ছাত্রছাত্রীদের ফ্রী ছবি আঁকা প্রশিক্ষণ হচ্ছে। এই কোর্সে প্রশিক্ষক হিসাবে রয়েছে চিত্রশিল্পী মঈন উদ্দীন।

ছোটবেলা থেকে ছবি আঁকা শখ মঈন উদ্দীনে, স্কুলের নিয়মিত চিত্রাঙ্কন ছাড়া কোথাও কোন বিশেষ প্রশিক্ষণ নেয়া হয়নি। ভাললাগা থেকেই ছবি আঁকতে পছন্দ করে যে, একটু অবসর সময় পেলেই সৃজনশীল চিত্রাঙ্কনে বসে পড়ে।

মঈন উদ্দীন বর্তমানে মৌলভীবাজার সরকারী কলেজে গণিত নিয়ে অনার্স পড়েন, পড়াশুনার পাশাপাশি শুক্রবার ছুটিরদিনে ছবি আঁকা বিনামূল্যে ছাত্রছাত্রীদের ফ্রী প্রশিক্ষণ দিয়ে সমাজসেবামূলক কাজে সম্পৃক্ত করছে।

সমাজকে সুন্দর করার জন্য, মানুষ সুন্দরভাবে বাঁচার জন্য আনন্দে থাকার জন্যে ছবি আঁকা প্রয়োজনীয় কাজ। এই প্রসঙ্গে মঈন উদ্দীন বলেন, ছবি আঁকা ও শিল্পকর্ম করা হলো একটা সুন্দর ও ভালোকাজ। ভালোকাজের সাথে থাকতে চাই, অামি ছাত্র জীবন থেকে আর্ট করতে খুব ভালোবাসি। এটা আমার একটা সখ ছিল।তাই এখন আর্ট শিখে অন্যদেরও আর্ট শিখানো এখন মূল লক্ষ্য।

গতকাল শুক্রবার সরেজমিনে দেখা হয় আর্ট প্রশিক্ষণে তখন তিনি এক প্রশ্নের জবাবে প্রশিক্ষক মঈন উদ্দীন বলেন, আমি এখন পড়াশুনার পাশাপাশি সমাজ সেবার কাজে লিপ্ত আছি এবং আর্ট শিক্ষা এবং ছোট বাচ্চাদের পড়াশুনায় সাহায্যের মধ্য দিয়ে সমাজ সেবা করে যাচ্ছি।

শিশুদের ছবি আঁকা ফ্রী প্রশিক্ষণের সার্বিক সহায়তাকারী বাংলাদেশ মণিপুরি মুসলিম এডুকেশন ট্রাস্ট এর সাংগঠনিক সম্পাদক কামাল উদ্দিন জানায়, শিশুদের ছবি আঁকা মাধ্যমে প্রতিভা প্রকাশে সুযোগ হচ্ছে, শিল্পকলা চর্চা যথেষ্ট গুরুত্ব দিয়ে আমরা ফ্রী প্রশিক্ষণে কমসূচি নিয়েছি, যার ফলে ছাত্রছাত্রীরা ছবি আঁকার আগ্রহী তৈরি হচ্ছে।

বাংলাদেশ মনিপুরি মুসলিম ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এর সাধারণ সম্পাদক সাজ্জাদুল হক স্বপন জানায়, আমাদের শিশুরা যে প্রতিভাবান তারা কত অকপতে চমৎকার ও সুন্দর ছবি আঁকতে পারে এবং সত্য ও সহজ প্রকাশের মাধ্যমে সমাজের চিত্র আঁকে বিশ্ববাসীকে জানাতে পারবে মণিপুরি মুসলিম সম্প্রাদায়ের জীবন ধারণের কথা।

Top